কৃষি ব্যাংকের কর্মকর্তাদের আন্দোলন

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

পদোন্নতির ক্ষেত্রে বৈষম্য দূর করার দাবিতে বাংলাদেশ কৃষি ব্যাংকের ১০ম গ্রেডের কর্মকর্তারা আন্দোলনে নেমেছেন। গতকাল শনিবার ঢাকার মতিঝিলে কৃষি ব্যাংকের প্রধান কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি ও মানববন্ধন করে তারা নিজেদের দাবি তুলে ধরেন।

বঞ্চনার অভিযোগ : কর্মকর্তারা অভিযোগ করেন, ৯ম গ্রেডের ঊর্ধ্বতন কর্মকর্তারা নিয়মিত পদোন্নতি পেলেও ১০ম গ্রেডের কর্মকর্তারা বছরের পর বছর ধরে পদোন্নতি থেকে বঞ্চিত হচ্ছেন।

কৃষি ব্যাংকের জনবলের অর্ধেকের বেশি কর্মকর্তা ১০ম গ্রেডের হলেও তাদের পদোন্নতি হতে ৭ থেকে ৮ বছর অপেক্ষা করতে হয়, যেখানে অন্যান্য গ্রেডের কর্মকর্তারা ৩ বছর পরপর পদোন্নতি পেয়ে থাকেন।

দাবি ও আন্দোলন : আন্দোলনকারী কর্মকর্তাদের দাবি, কৃষি ব্যাংকের মোট ১০ হাজার ০২৭ জন কর্মকর্তার মধ্যে ৫ হাজার ২৭২ জনই ১০ম গ্রেডের, যারা ব্যাংকের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ যেমন ঋণ বিতরণ, আদায় এবং গ্রাহক সেবা পরিচালনা করেন। দেশের অর্থনীতিতে অবদান রাখা সত্ত্বেও তারা নিয়মিত পদোন্নতি থেকে বঞ্চিত হচ্ছেন, যা ব্যাংকের অভ্যন্তরীণ বৈষম্যের পরিচায়ক।

কর্তৃপক্ষের প্রতিক্রিয়া : কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শওকত আলী এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।

তিনি জানান, আগামীকাল আন্দোলনকারী কর্মকর্তাদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করা হবে এবং সমস্যার সমাধান দ্রুত করার চেষ্টা করা হবে।

আন্দোলনকারীদের দাবিগুলো

১. কৃষি ব্যাংকের প্রবিধানমালা অনুযায়ী, যেসব কর্মকর্তার চাকরির মেয়াদ ৩ বছরের বেশি, তাদের অবিলম্বে পদোন্নতি দিতে হবে।২. ঊর্ধ্বতন কর্মকর্তাদের পদোন্নতিতে ৫০ শতাংশ পদোন্নতি এবং ৫০ শতাংশ সরাসরি নিয়োগের নিয়ম বদলে, ৭৫ শতাংশ পদোন্নতি ও ২৫ শতাংশ সরাসরি নিয়োগ নিশ্চিত করার দাবি করা হয়েছে।