ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভারত থেকে ডিম আমদানি সত্ত্বেও নিয়ন্ত্রণে আসছে না দাম

ভারত থেকে ডিম আমদানি সত্ত্বেও নিয়ন্ত্রণে আসছে না দাম

দেশে ডিমের দাম নিয়ন্ত্রণে আনতে ভারত থেকে ডিম আমদানি শুরু করা হলেও বাজারে তেমন কোনো প্রভাব পড়েনি। বর্তমানে খুচরা বাজারে প্রতি ডজন ফার্মের ডিম ১৬৫ টাকায় বিক্রি হচ্ছে, যা আমদানি শুরুর আগেও ১৫০-১৬০ টাকার মধ্যে ছিল।

আমদানি উদ্যোগ ও বাজার পরিস্থিতি : ডিমের বাজার স্থিতিশীল করতে সরকার ভারত থেকে ৫০ লাখ ডিম আমদানির অনুমতি দেয়। প্রথম চালানে ৬১ হাজার ৮৫০টি ডিম আমদানি করা হয়। এরপর দ্বিতীয় চালানে আমদানি হয় ২ লাখ ৩১ হাজার ৪০টি ডিম। কিন্তু বাজারে এই আমদানির কোনো ইতিবাচক প্রভাব পড়েনি। বরং খুচরা বাজারে ডিমের দাম একই রয়েছে, কিছু ক্ষেত্রে বেড়েছেও। ঢাকার কারওয়ান বাজারের ডিম বিক্রেতা মোহাম্মদ লিটন বলেন, ভারত থেকে কম দামে ডিম আসলেও বাজারে তার কোনো প্রভাব দেখা যায়নি। গত ১ মাস ধরে খুচরা বাজারে ডিম ১৫৫ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে, যা এখনও চলছে।

ভোক্তাদের হতাশা : রাজধানীর নিত্যপণ্য বাজারগুলোতে গিয়ে দেখা যায়, ডিমের সংকট না থাকলেও দাম বেশ চড়া। মগবাজার ও হাতিরপুলে এক ডজন ডিম ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। নয়াবাজারে বাজার করতে আসা মো. ইমন বলেন, ‘ছাত্র আন্দোলনের মাধ্যমে নতুন সরকার ক্ষমতায় আসার পর আশা করেছিলাম নিত্যপণ্যের দাম কমবে, কিন্তু তা হয়নি। বরং পণ্যের দাম আরও বেড়েছে।’ তিনি জানান, ডিমের বাজারে কোনো সংকট নেই, তবে দামের কোনো কমতি নেই। বর্তমান বাজারে প্রতি ডজন ডিম কিনতে ১৬৫ টাকা খরচ করতে হচ্ছে, যা সাধারণ ক্রেতাদের জন্য কষ্টকর।

পোলট্রি অ্যাসোসিয়েশনের উদ্বেগ : বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশন (বিপিএ) গত ১১ সেপ্টেম্বর এক বিবৃতিতে ডিম আমদানি বন্ধ করার দাবি জানায়। তারা সতর্ক করে দিয়ে বলেছে, সরকার যদি বিদেশ থেকে ডিম আমদানি অব্যাহত রাখে, তবে তারা ডিম ও মুরগির উৎপাদন বন্ধ করতে বাধ্য হবে। অ্যাসোসিয়েশন আরও জানায়, দেশের দৈনিক ডিমের চাহিদা ৪ কোটি, অথচ বর্তমানে দেশীয় উৎপাদন ৪.৫ কোটি। অতিরিক্ত আমদানি স্থানীয় উৎপাদনকারীদের জন্য হুমকি হয়ে দাঁড়াবে বলে তারা মনে করছে। এতে করে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে এবং ভবিষ্যতে বড় সংকটের মুখোমুখি হতে পারে দেশের ডিমের বাজার।

ভবিষ্যতের দিকনির্দেশনা : ডিমের বাজারে স্থিতিশীলতা আনতে হলে আমদানি উদ্যোগের পাশাপাশি স্থানীয় উৎপাদন ও বাজার ব্যবস্থাপনার দিকে নজর দিতে হবে। সরকার, আমদানিকারক ও উৎপাদকদের সমন্বিত প্রচেষ্টা ছাড়া এই সংকটের দীর্ঘমেয়াদি সমাধান সম্ভব নয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত