ঢাকা ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

যুবসমাজের আর্থিক অন্তর্ভুক্তি

বৈশ্বিক পুরস্কার পেল বাংলাদেশ ব্যাংক

বৈশ্বিক পুরস্কার পেল বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক ২০২৪ সালের ‘গ্লোবাল ইয়ুথ ফিন্যান্সিয়াল ইনক্লুশন অ্যাওয়ার্ড’ অর্জন করেছে।

দেশের যুব সমাজের আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখায় আন্তর্জাতিক জোট অ্যালায়েন্স ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুশন (এএফআই) বাংলাদেশ ব্যাংককে এই পুরস্কার প্রদান করে। সম্প্রতি মধ্য আমেরিকার দেশ এল সালভাদরে আয়োজিত এএফআই গ্লোবাল পলিসি ফোরামের সভায় বাংলাদেশ ব্যাংককে এই সম্মাননা দেওয়া হয়।

গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, যুবসমাজের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংকের বেশ কিছু কার্যক্রম এই পুরস্কার পাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। বাংলাদেশ ব্যাংক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য আর্থিক সাক্ষরতার নির্দেশিকা তৈরি করেছে, যা শিক্ষার্থী ও তরুণদের আর্থিক শিক্ষায় অন্তর্ভুক্ত করার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। তাছাড়া, ২১ থেকে ৪৫ বছর বয়সী উদ্যোক্তাদের জন্য স্টার্ট-আপ ফান্ড গঠন করেছে বাংলাদেশ ব্যাংক, যা তরুণ উদ্যোক্তাদের ঋণ সুবিধা দিচ্ছে।

এছাড়াও আর্থিক সাক্ষরতা নিশ্চিত করতে আলাদা একটি ওয়েবসাইট চালু করা হয়েছে এবং জাতীয় শিক্ষাক্রমে আর্থিক সাক্ষরতার অধ্যায় অন্তর্ভুক্তির উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের স্কুল ব্যাংকিং কার্যক্রমের মাধ্যমে ৪৩ লাখেরও বেশি স্কুল ব্যাংক হিসাব খোলা হয়েছে, যার মধ্যে ৪৮.৯ শতাংশ নারী শিক্ষার্থী। এই উদ্যোগের মাধ্যমে আর্থিক খাতে লিঙ্গ বৈষম্য কমাতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। স্কুল ব্যাংকিং হিসাবধারী শিক্ষার্থীদের জন্য পুনঃ অর্থায়ন স্কিমের আওতায় ঋণ সুবিধাও দেওয়া হচ্ছে। এএফআই ৮৪টি দেশের কেন্দ্রীয় ব্যাংক ও আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থার একটি আন্তর্জাতিক সংগঠন, যেখানে বাংলাদেশ ব্যাংক ২০০৯ সাল থেকে গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে কাজ করছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত