ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইলন মাস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়ে এসইসির আবেদন

ইলন মাস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়ে এসইসির আবেদন

বিশ্বের শীর্ষ ধনী ও টেসলা প্রধান ইলন মাস্ক সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (পূর্বে টুইটার) অধিগ্রহণ সংক্রান্ত এক তদন্তে নির্ধারিত সময় অনুযায়ী সাক্ষ্য দিতে উপস্থিত না হওয়ায় যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়েছে। এসইসি গত শুক্রবার এ বিষয়ে যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালতে আবেদন জানায়। এসইসি তদন্ত করছে যে মাস্ক টুইটারের শেয়ার কেনাকাটার তথ্য যথাযথভাবে প্রকাশ করেছেন কি না এবং এ বিষয়ে দেয়া তার বক্তব্য বিভ্রান্তিকর ছিল কি না। ২০২২ সালে ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার পর মাস্কের বিরুদ্ধে এ তদন্ত শুরু হয়।

চলতি বছরের শুরুর দিকে আদালত মাস্ককে সাক্ষ্য দিতে নির্দেশ দেয়। যদিও কয়েকবার তারিখ পরিবর্তন করা হয়, কিন্তু সর্বশেষ ১০ সেপ্টেম্বর সাক্ষ্য দেয়ার তারিখ নির্ধারিত হয়েছিল। তবে মাস্কের আইনজীবীরা শেষ মুহূর্তে এসইসিকে জানায় যে, মাস্ক জরুরি কাজে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে চলে গেছেন এবং তিনি সাক্ষ্য দিতে পারবেন না।

এসইসি এই বিলম্বকে মাস্কের কৌশল হিসেবে আখ্যায়িত করে এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে। তবে মাস্কের আইনজীবীরা দাবি করেছেন, নতুন সাক্ষ্যগ্রহণের তারিখ নিয়ে সব পক্ষ একমত হয়েছে, তাই আদালতের হস্তক্ষেপের প্রয়োজন নেই। এদিকে এসইসি জানিয়েছে, সাক্ষ্যগ্রহণের জন্য তাদের যে খরচ হয়েছে, তার ক্ষতিপূরণ আদায়ে আদালতের কাছে অনুরোধ জানিয়েছে তারা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত