বাংলাদেশ ব্যাংকের নতুন নোটের নকশা নিয়ে অনিশ্চয়তা

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংক নতুন নোটের নকশার জন্য সুপারিশ সংগ্রহের প্রক্রিয়া শুরু করেছে, যদিও নকশার ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা রয়েছে। শেখ হাসিনা সরকারের সময় প্রতিটি নোটে শেখ মুজিবের ছবি অন্তর্ভুক্ত করা হয়েছিল। নতুন নোটের জন্য একই ধরনের প্রক্রিয়া অনুসরণ করে চারটি নকশা তৈরি হবে এবং তা মুদ্রা ও ডিজাইন অ্যাডভাইজরি কমিটির কাছে জমা দেয়া হবে। কমিটি এটি পর্যালোচনা করে অর্থ মন্ত্রণালয়ে পাঠাবে। আন্তর্জাতিক দরপত্র বা দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে বিদেশি কোম্পানি দ্বারা নতুন প্লেট তৈরি হবে। তবে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে প্রায় দুই বছর সময় লাগতে পারে। নতুন ডিজাইন চূড়ান্ত না হওয়া পর্যন্ত বর্তমান নোটগুলো বাজারে প্রচলিত থাকবে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক অর্থসচিবের কাছে এক চিঠিতে নতুন নোটের অনুমোদন এবং শেখ মুজিবের ছবির ব্যবহার সম্পর্কে মতামত চেয়েছে। এর মধ্যে শেখ মুজিবের ছবি মুছে ফেলার সম্ভাবনাও উল্লেখ করা হয়েছে।

নতুন নোটের সিরিজ অনুমোদিত হলে, উচ্চ মূল্যমানের নোটগুলো পর্যায়ক্রমে নতুন নকশার নোটের সাথে প্রতিস্থাপিত হবে। ১৯৭২ সালে প্রথমবারের মতো বাজারে প্রচলিত নোটগুলোতে শেখ মুজিবের ছবি অন্তর্ভুক্ত ছিল, যা আওয়ামী লীগ সরকারের বিভিন্ন মেয়াদে পুনরায় চালু করা হয়েছে।