ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গ্রন্থলোক

মুসলিম উম্মাহর ইতিহাস

শুদ্ধতার দর্পণে আলোকময় অতীত
মুসলিম উম্মাহর ইতিহাস

মুসলিম উম্মাহর ইতিহাস; নামটি পড়ার সঙ্গে সঙ্গে চোখে ভেসে ওঠে মানবসভ্যতার ইতিহাসের সুদীর্ঘ একটি অধ্যায়। মহানবী (সা) ছিলেন সেই অধ্যায়ের মূল স্তম্ভ। এর আগে যার কোনো নমুনা বিদ্যমান ছিল না পৃথিবীর বুকে। আখলাক ও আদর্শের প্রভাবে যিনি দূরীভূত করেছেন পৃথিবীর তাবৎ আঁধার। ভেঙে ফেলেছেন মানব রচিত ভ্রষ্টতার কানুন। জাহেলিয়াতের উদোম পৃথিবীর গায়ে জড়িয়ে দিয়েছেন সভ্যতার পোশাক। ফলে বর্বরতার সে বিশ্বে যুক্ত হয়েছে মানুষের অধিকার ও সম্মান। সে ইতিহাস জানতে হবে নিজের শেকড় দৃঢ় করতে। তবে ইতিহাসের মতো জটিলশাস্ত্রে প্রবেশ করা উচিত সতর্কার সঙ্গে। শুধু বিশ্লেষণ ও যাচাই-বাছাইয়ের নিক্তিতে পরিমাপকৃত ইতিহাসই গ্রহণযোগ্য; যে ইতিহাসে থাকবে না প্রাচ্য-পাশ্চাত্যের জ্ঞানগত কোনো বিকৃতি, যে বর্ণনাশ সুনিপুণভাবে উঠে আসবে ইসলামের অনুপম সৌন্দর্যের কথা।

ইসলামের যাবতীয় নির্দেশনাবলি অনুসরণের সঙ্গে নিজেদের ইতিহাস জানাটাও জরুরি। মুসলিম উম্মাহর ইতিহাস আমাদের দেশে নিত্যদিন চর্চা হচ্ছে। আমরা মসজিদের মিম্বর থেকে শুনতে পাই দিবসভিত্তিক আলোচনা। রবিউল আউয়ালে চর্চিত হয় সিরাত, আশুরায় কারবালার ইতিকথা। ইতিহাস আমাদের জানায়, প্রিয় নবীজি (সা.), সাহাবি-তাবেয়ি-তাবে তাবেয়ি, সুফি-দরবেশদের জীবন। ফলে অতীতের সঙ্গে সম্পর্ক গড়তে হলে পড়তে হবে তাদের ইতিহাস। অতীতকে যারা ভুলে যায়, তাদের পতন অনিবার্য। একজন দক্ষ ঐতিহাসিকের হাতে যখন অতীতের ইতিহাস রচিত হয়, সমকালীন সব মুসলমানের জন্য তা অপরিসীম সৌভাগ্য বয়ে আনে। ইত্তিহাদ পাবলিকেশন সেই সুযোগটি বাংলা ভাষাভাষী পাঠকদের জন্য এনে দিয়েছে। তারা প্রকাশ করেছে বিখ্যাত ‘তারিখে উম্মতে মুসলিমা’র বাংলা অনুবাদ; যা এ সময়ের খ্যাতনামা ইতিহাসবিদ মাওলানা ইসমাইল রেহানের সুদীর্ঘ মেহনতের ফল হিসেবে পুরো বিশ্বে সমাদৃত হয়েছে।

পাকিস্তানের খ্যাতনামা এ ইতিহাসবিদের রচিত গ্রন্থটি বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। গ্রন্থটির গুরুত্ব বিবেচনা করে মূল প্রকাশনা প্রতিষ্ঠানের সঙ্গে আর্থিক চুক্তির মাধ্যমে অনুমোদন পেয়ে বাংলা অনুবাদ প্রকাশ করেছে মাকতাবাতুল ইত্তিহাদ। ইত্তিহাদ প্রকাশিত ১৪ খণ্ডের অনুবাদগ্রন্থটি এরই মধ্যে বিপুল জনপ্রিয়তা পেয়েছে। সমাদৃত হয়েছে আলেমণ্ডওলামা থেকে সাধারণ মানুষের মাঝে। এর চাহিদা ক্রমেই বেড়ে চলছে। আরও ব্যাপকভাবে বইটি পাঠকের হাতে পৌঁছে দিতে প্রকাশনা প্রতিষ্ঠানটি ‘দাওয়াহ সংস্করণ’ বা সুলভ মুদ্রণ প্রকাশ করেছে। দাওয়াহ সংস্করণে শুধু কাগজ ও বাঁধাইয়ে সামান্য তফাৎ রেখে ক্রয়মূল্য সাধ্যের অনুকূলে আনা হয়েছে। পাঠকদের জন্য খুশির সংবাদ হচ্ছে, আলোচিত এ বইটির উন্নত ও দাওয়াহ সংস্করণে চলছে আকর্ষণীয় মূল্যছাড়। ফলে ইতিহাসপ্রেমীরা খুব স্বল্পমূল্যে বৃহদাকার এ গ্রন্থটি সংগ্রহ করতে পারবেন। ঘরে বসে বইটি সংগ্রহ করতে সরাসরি কল করুন রকমারিতে কিংবা ০১৭৩১ ৭৬৪ ৯২৬ অথবা ০১৮৪৩ ৯৮৪ ৯৮৪ নম্বরে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত