ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মুফতি শাহ আমিমুল ইহসান সিদ্দিকী

ইমাম ও খতিব, বাইতুস সালাম জামে মসজিদ, ত্রেভিজো, ইতালি
মুফতি শাহ আমিমুল ইহসান সিদ্দিকী

প্রশ্ন : মাহরাম পুরুষ ছাড়া মহিলারা হজ করতে পারবে?

উত্তর : না, মাহরাম পুরুষ ছাড়া মহিলারা হজ করতে পারবে না। মাহরাম ছাড়া মহিলাদের হজের সফর করা হারাম। তার সঙ্গে অন্য মহিলা থাকলেও তা জায়েজ হবে না। হজ ফরজ হয়েছে যে মহিলার ওপর সে মৃত্যু পর্যন্ত মাহরাম পুরুষ সফরসঙ্গী হিসেবে না পেলে বদলি হজের অসিয়ত করে যাওয়া তার জন্য ফরজ। (আদ্দুররুল মুখতার : ২/১৫৮, আহসানুল ফাতাওয়া : ৪/৫২২)।

প্রশ্ন : বদলি হজ কাকে দিয়ে করানো উত্তম?

উত্তর : যার ওপর হজ ফরজ হয়নি এবং নিজেও হজ করেনি- এমন ব্যক্তির দ্বারা বদলি হজ করালেও তার পক্ষ থেকে হজ আদায় হয়ে যাবে। তবে যে ব্যক্তি আগে হজ করেছেন, তাকে দিয়ে বদলি হজ করানো উত্তম। উল্লেখ্য, ওজর দূর হয়ে গেলে নিজের ফরজ হজ নিজে ফের আদায় করতে হবে। (রাদ্দুল মুহতার : ২/২৬২,আযিযুল ফাতাওয়া :৫০৯)।

প্রশ্ন : কিস্তিতে পণ্যসামগ্রী ক্রয় করা কি জায়েজ?

উত্তর : কিস্তিেিত পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয় করা জায়েজ। তবে বিক্রেতা বিক্রয় করার সময় যদি এমন শর্ত আরোপ করে যে, নগদে নিলে দাম কম আর বাকিতে নিলে দাম বেশি, তাহলে ওই বেচাকেনা জায়েজ হবে না। বাকিতে মূল্য পরিশোধের সময়ের কমবেশির ব্যবধানে অর্থাৎ এক মাসে পরিশোধ করলে এত টাকা আর দুই মাসে পরিশোধ করলে এত টাকা- এমন শর্তে পণ্যের মূল্যও যদি কমবেশি হয়, তাহলে এমন বেচাকেনাও জায়েজ হবে না। (বাহরুর রায়েক : ৬/১১৪, এমদাদুল ফাতাওয়া : ৩/২০, হেদায়া : ৩/৫০)।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত