ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আসছে ইসলামি বইমেলায় ‘নবীজির শিক্ষানীতি’

আসছে ইসলামি বইমেলায় ‘নবীজির শিক্ষানীতি’

বই : নবীজির শিক্ষানীতি

রচনা : শায়খ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ

অনুবাদ : মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ

প্রকাশক : রাহনুমা প্রকাশনী

প্রচ্ছদ : কাজী যুবাইর মাহমুদ

পৃষ্ঠা : ২৪০

মুদ্রিত মূল্য : ৫০০ টাকা

যোগাযোগ : ০১৯৭০ ৫৯৩ ৩৪৯, ০৯৬১৩ ৮২৩ ৩৪৯

রাসুলুল্লাহ (সা.) ছিলেন আদর্শ মানুষ গড়ার অনন্য কারিগর। তার শিক্ষানীতি তার বর্ণাঢ্য জীবনের এক আলোকময় অনুষঙ্গ; গুরুত্বের বিবেচনায় সর্বমহলের জন্য দিকনির্দেশক ও জীবন চলার পাথেয়। তিনি ছিলেন আদর্শ ও বৈশিষ্ট্যের ছাঁচেগড়া এক মহামানব তথা মানবজাতির সর্বশ্রেষ্ঠ ও সর্বোৎকৃষ্ট আদর্শ শিক্ষক। তাই প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে তার এ যুগান্তকারী ও সমাজ পরিবর্তনকারী শিক্ষাপদ্ধতি বাস্তবায়ন করা সময়ের দাবি। এ বিষয়ে কোনো ভাষায়ই সমাদৃত তেমন কোনো গ্রন্থ পাওয়া যায় না। এটি বিবেচনা করে আরব বিশ্বের খ্যাতনামা লেখক ও গবেষক শায়খ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ প্রথম ভাবলেন। সৌদি আরবের এক বিশ্ববিদ্যালয়ের শরিয়া ও আরবি বিভাগের আহ্বানে প্রাতিষ্ঠানিক এক অনুষ্ঠানে এ প্রসঙ্গে আলোচনা করেন। সেই বক্তৃতা তুমুল জনপ্রিয়তা লাভ করে। এরপর ত্রিশ বছর কেটে যায়। কিন্তু তথ্য-তত্ত্বের সমৃদ্ধির আশায় বইয়ের রূপদান ও প্রকাশনা স্থগিত রাখেন। অবশেষে ১৯৯৬ সালে প্রকাশকদের তাগিদে প্রথমবারের মতো গ্রন্থটি প্রকাশিত হয়। তুমুল জনপ্রিয় সেই বইটি বাংলা ভাষাভাষী পাঠকের জন্য সহজ সরল ভাষায় অনুবাদ করেছেন বাংলা, উর্দু ও হিন্দি ভাষার পাঠকনন্দিত লেখক, অনুবাদক ও সম্পাদক মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ। অনুবাদের ক্ষেত্রে তিনি প্রয়োজনবোধে কিছু বিষয় বিস্তৃত ও কিছু কথা সংক্ষিপ্ত করেছেন। তথ্য ও তত্ত্বসমৃদ্ধ করতে মূল বিষয়টির প্রতি বিশেষ গুরুত্বারোপ করেছেন। তবে কোনোরূপ দুর্বোধ্য কিংবা অবোধগম্য যেন না হয়, সেদিকেও তীক্ষ্ম নজর রেখেছেন। পাঠমাত্রই যাতে বিষয়টি উপলব্ধি করা যায়, সেজন্য সহজ সরল সাবলীল ভাষা ও বর্ণনারীতি অবলম্বন করা হয়েছে। মেধাস্বল্পতার কারণে যারা সূক্ষ্ম ও জটিলবিষয় বুঝতে অক্ষম, তাদের কথা মাথায় রেখে অপ্রাসঙ্গিক, অপ্রয়োজনীয় ও কঠিন আলোচনা এড়িয়ে গেছেন।

বইটিতে রাসুলুল্লাহ (সা.)-এর শিক্ষানীতি-সংক্রান্ত অনেক হাদিস মূল আরবিসহ সরল অনুবাদ সহজ উপস্থাপনায় তুলে ধরা হয়েছে। বইটির আলোচনা মৌলিকভাবে দুটি পর্বে বিভক্ত। প্রথম পর্বে রাসুলুল্লাহ (সা.)-এর অসাধারণ ব্যক্তিত্ব, রুচি-আচার, লেনদেন-কারবার, জীবনের বুদ্ধিবৃত্তিক অবস্থান এবং বিচক্ষণতার ছাপ ফুটে উঠেছে। আর দ্বিতীয় পর্বে রাসুলুল্লাহ (সা.)-এর আদর্শ শিক্ষানীতি, প্রাজ্ঞ ও সঠিক পরামর্শদান, মানুষকে সৎপথে পরিচালনা ও সুপ্রতিষ্ঠিত থাকার গভীর প্রেরণার কথা তুলে ধরা হয়েছে। এ ছাড়া বইয়ের পাতায় পাতায় রয়েছে মানব জাতির শিক্ষক মহানবী (সা.) প্রসঙ্গে কোরআনে কারিমের সুস্পষ্ট ঘোষণা ও হাদিসের স্বীকৃতি, নিরক্ষরতা ও কুশিক্ষার প্রতি ভীতি প্রদর্শন, নবীজি (সা.)-এর অনুপম চরিত্র ও উন্নত শিক্ষা, অনোপকারী জ্ঞান থেকে পরিত্রাণের শিক্ষা, নবীজি (সা.)-এর মর্যাদা ও উন্নত গুণাবলি এবং মহৎ চরিত্র ও অনুপম আদর্শের মাধ্যমে শিক্ষাদান বিষয়ক কথামালা।

অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান রাহনুমা প্রকাশনী আসছে ইসলামি বইমেলা উপলক্ষে প্রকাশিত বইটিতে শরিয়তের বিধিবিধান ক্রমান্বয়ে শিক্ষাদান, শিক্ষার্থীদের বিরক্তিবোধ প্রসঙ্গে সতর্কতার জন্য শিক্ষাদানে ভারসাম্য রক্ষা, শিক্ষার্থীদের মেধা বিবেচনায় বক্তব্য উপস্থাপন, পারস্পরিক আলোচনার মাধ্যমে শিক্ষাদান, বুদ্ধিবৃত্তি ও কথোপকথনের মাধ্যমে শিক্ষাদান, সাহাবিদের মেধা ও জ্ঞানগত অবস্থান যাচাইয়ে জিজ্ঞাসাবাদের মাধ্যমে শিক্ষাদান, বাস্তবতাণ্ডযুক্তি ও দৃষ্টান্তের মাধ্যমে শিক্ষাদান, দৃষ্টান্ত ও প্রবাদ বাক্যের মাধ্যমে শিক্ষাদান, ভূমি-বোর্ডে ছক টেনে শিক্ষাদান, উক্তি ও ইঙ্গিতের মাঝে সমন্বয় ঘটিয়ে শিক্ষাদান, নিষিদ্ধ বস্তু হাতে নিয়ে হারাম উল্লেখ করে শিক্ষাদান, জিজ্ঞাসা ছাড়াই গুরুত্বপূর্ণ কোনো বিষয়ে শিক্ষাদান এবং প্রশ্নকারীর উত্তর প্রদানের মাধ্যমে শিক্ষাদান প্রসঙ্গে আলোচনা করা হয়েছে।

৫০০ টাকা মুদ্রিত মূল্যের বইটিতে শ্রোতার দৃষ্টি আকর্ষণ করতে হাত বা বাহু ধরে শিক্ষাদান, মনোনিবেশের জন্য ব্যাখ্যাসাপেক্ষ কথা উপস্থাপনের মাধ্যমে শিক্ষাদান, অনুধাবন ও মুখস্থের জন্য প্রথমে সংক্ষিপ্ত ও পরে বিস্তারিত বিবরণ, সংখ্যা উল্লেখ করে স্বতন্ত্র্য ব্যাখ্যাদানের মাধ্যমে শিক্ষাদান, ওয়াজ ও নসিহতের মাধ্যমে শিক্ষাদান, ভীতি ও আশার বাণীর মাধ্যমে শিক্ষাদান, অতীত ইতিহাস ও ঘটনাবলি বর্ণনার মাধ্যমে শিক্ষাদান, লজ্জা-সংকোচ বিষয়ে অভিনব ভূমিকার মাধ্যমে শিক্ষাদান, ইঙ্গিতে বোঝানোর মাধ্যমে শিক্ষাদান এবং নারী শিক্ষা ও তাদের নসিহতের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে।

গ্রন্থটি শিক্ষার্থী ও শিক্ষাজীবিদের আলোর পথ দেখাবে। তারা আদ্যোপান্ত পড়ে রাসুলুল্লাহ (সা.)-এর শিক্ষানীতি সম্পর্কে অবগত হতে পারবেন। রাসুলুল্লাহ (সা.)-এর শিক্ষানীতি অবলম্বন করে সাফল্য অর্জনে সচেষ্ট হবেন। এতে বিশেষভাবে স্থান-কাল-পাত্রভেদে প্রয়োজনে নবীজি (সা.)-এর রাগ ও কঠোরতা প্রদর্শন, লিখনীর মাধ্যমে তালিম ও তাবলিগের কাজ সম্পাদন, কয়েকজন সাহাবিকে ভিনভাষা শিখতে নির্দেশ, নবীজি (সা.)-এর সত্তাই শিক্ষার অন্যতম নমুনা বিষয়ে প্রামাণ্য আলোচনা করা হয়েছে। প্রচ্ছদশিল্পী তাইফ আদনানের আঁকা প্রচ্ছদে আবৃত বইটি ঘরে বসে পেতে রাহনুমা প্রকাশনীসহ রকমারি, ওয়াফি লাইফ ও কিতাবঘরে অর্ডার করা যাচ্ছে ০১৯৭০ ৫৯৩ ৩৪৯, ০৯৬১৩ ৮২৩ ৩৪৯ অথবা ১৬২৯৭ নম্বরে ফোন করে। এ ছাড়া ঢাকার বাংলাবাজারসহ বইটি পাওয়া যাবে বাংলাদেশ ও কলকাতার সব অভিজাত লাইব্রেরিতে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত