ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সুরা মুলক তার পাঠকের জন্য সুপারিশ করবে

মো. আব্দুল ওহাব
সুরা মুলক তার পাঠকের জন্য সুপারিশ করবে

সুরা মুলক পবিত্র নগরী মক্কায় অবতীর্ণ কোরআনুল কারিমের ৬৭তম সুরা। আয়াত সংখ্যা ৩০। রুকু সংখ্যা ২। সুরা মুলক পাঠের অনেক ফজিলত রয়েছে। সবচেয়ে সেরা ফজিলত হলো সুরা মুলক কেয়ামতের দিন আল্লাহর কাছে তার পাঠকের জন্য সুপারিশ করবে।

হাদিসে এসেছে, আমর ইবন মারযূক (রহ.) বর্ণনা করেন যে, আবু হুরায়রা (রা.) নবী করিম সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম হতে বর্ণনা করেছেন : কোরআনের ৩০ আয়াতবিশিষ্ট সুরা তাবারাকাল্লাযী (অর্থাৎ সুরা আল-মুলক) তার পাঠকের জন্য সুপারিশ করবে। এমনকি তাকে মাফ করে দেয়া হবে (অর্থাৎ যে ব্যক্তি সুরা তাবারাকাল্লাযী তিলাওয়াত করবে, এটা তার জন্য সুপারিশকারী হবে।( আবু দাউদ : ১৪০০)।

শুধু সুপারিশই নয় বরং তার পাঠকারীকে হাশরের মাঠে মুক্তি না দেওয়া পর্যন্ত আল্লাহর সঙ্গে ঝগড়া (ওকালতি) করবে। একবার হজরত ইবনে আব্বাস (রা.) এক ব্যক্তিকে বললেন, আমি কি তোমাকে এমন একটি হাদিস শোনাব, যা শুনে তুমি খুশি হবে? উত্তরে সে বলল, হ্যাঁ শোনান।

ইবনে আব্বাস (রা.) বললেন, তুমি নিজে সুরা মুলক পড় এবং পরিবারের সবাইকে ও প্রতিবেশীকে তা শিক্ষা দাও। কারণ এটি মুক্তিদানকারী ও ঝগড়াকারী (সুপারিশকারী)।

কেয়ামতের দিন আল্লাহর সঙ্গে ঝগড়া করে তার পাঠকারীকে সে জাহান্নামের আজাব থেকে রক্ষা করবে এবং কবরের আজাব থেকে বাঁচিয়ে রাখবে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমার একান্ত কামনা যে, এই সুরাটি আমার প্রত্যেক উম্মতের অন্তরে গেঁথে (মুখস্থ) থাকুক। (ইবনে কাসির)।

লেখক : শিক্ষার্থী, আরবি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত