প্রশ্নোত্তর

মুফতি দিদার শফিক, মুহাদ্দিস, মারকাযুন নূর (কমপ্লেক্স) ঢাকা

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রশ্ন : মোবাইলের রিং টোন হিসাবে গান ব্যবহার করার হুকুম কী?

উত্তর : গান-বাদ্য শোনা কবিরা গোনাহ। তাই যেকোনো ধরনের বাদ্য, মিউজিক টোন রিংটোন হিসেবে ব্যবহার করাও গোনাহ। এমনিভাবে গানের কলি বা অংশবিশেষও রিংটোন হিসাবে ব্যবহার করা নাজায়েজ। উল্লেখ্য, মিউজিক বা গান রিংটোন হিসাবে ব্যবহার করলে প্রথমত নিজে শোনার গোনাহ। দ্বিতীয়ত যে স্থানে মোবাইলটি ব্যবহার করা হচ্ছে গানের রিংটোনের মাধ্যমে সেখানকার লোকদের বাদ্য ও গান শোনানোর গোনাহও হবে মোবাইল ব্যবহারকারীর। (সুরা লোকমান : ৬, বোখারি : ২/৮৩৭, জামে তিরমিজি ১/২৪১; আলগিনা ফিল-ইসলাম ৮৭; ফাতহুল কাদীর ৬/৪৮২)।

প্রশ্ন : ফোনে অনেকে আগে হ্যালো বলে এরপর সালাম বলে। সঠিক নিয়ম কী?

উত্তর: আগে হ্যালো বলে তারপর সালাম বলা সুন্নত পরিপন্থি। সুন্নাত নিয়ম হলো, সাক্ষাতে বা মোবাইলে কথা বলার জন্য মোবাইলে সংযোগের সময় আগে সালাম বিনিময় করে তারপর কথা বলা। আগে সালাম বলা। তাই হ্যালো বলে সালাম বলা ঠিক নয়। বরং আগে সালাম বলবে। এটিই সুন্নত। (জামে তিরমিজি ২/৯৯, রদ্দুল মুহতার ৫/৮৬, ফাতাওয়া হিন্দিয়া ৫/৩২৫)।

প্রশ্ন : মোবাইলের স্ক্রিনে নারী বা পুরুষের ছবি সেভ করে রাখার হুকুম কী?

উত্তর : স্ক্রিনে ছবি সেভ করে রাখলে ছবির প্রদর্শনী হয় এবং ছবি খুলে রাখা হয়। যা রহমতের ফিরিশতার আগমন থেকে বঞ্চিত হওয়ার কারণ। ইসলামি শরিয়তে ছবির প্রকাশ ও প্রদর্শন নিষেধ করা হয়েছে। তাই স্ক্রিনে মানুষ বা কোনো প্রাণীর ছবি সেভ করে রাখা থেকে বিরত থাকা জরুরি। স্ক্রিনে সেভ করা ছবিটি কোনো নারীর হলে গায়রে মাহরামদের জন্য ছবিটি দেখা এবং অন্যদের দেখানোর কারণেও আলাদা গোনাহ হবে। এতে ছবি প্রদর্শনের গোনাহ ছাড়া পর্দা লংঘনের গোনাহও হয়। তাই এ থেকে বিরত থাকা আবশ্যক। (বোখারি : ২/৮৮০; মুসলিম ২/২০০; বাদায়েউস সানায়ে ১/৩০৪; ফাতাওয়া হিন্দিয়া ৫/৩৫৯; আলবাহরুর রায়েক ৬/১৭২, সূত্রে আল-কাউসার)।