গ্রন্থালোচনা

আল-মুকাররারাতুল মুফীদাহ : আরবি শেখার অনবদ্য কিতাব

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বই : আল-মুকাররারাতুল মুফীদাহ

রচয়িতা : শায়েখ মহিউদ্দীন ফারুকী

প্রকাশক : দারুল আরাবিয়্যাহ

পৃষ্ঠা : ৩৬৮

মূল্য : ৪০০/-

আরবি শেখা কি সহজ? বিভিন্নজন বিভিন্ন কথা বলেন। তবে ভাষা বিজ্ঞান বলে, সঠিক নিয়মে শিখলে সব ভাষাই সহজ। আর এই সঠিক ও যৌক্তিক পদ্ধতিতেই ভাষাশিক্ষার্থীদের জন্য আরবিকে উপস্থাপন করা হয়েছে ‘আল-মুকাররারাতুল মুফীদাহ’ কিতাবটিতে। বুঝতে, বলতে, পড়তে ও লিখতে পারার এই চার দক্ষতা অর্জনের পরই কোনো ভাষা পূর্ণ শেখা হয়। নচেৎ ভাষা শেখা হয় অসম্পূর্ণ, এর থেকে উপকৃতও হওয়া যায় না কাঙ্ক্ষিতভাবে। বিভিন্ন পন্থায় আরবি শেখার পরও ‘দক্ষতাভিত্তিক’ চর্চার অভাবে যে কমতি থেকে যায়, আমাদের ভাষাশিক্ষায়, সে অভাবটি পূরণের চেষ্টা করেছে আলোচিত কিতাবটি। বাংলাদেশের অন্যতম আরবি ভাষাবিদ, আরবি ভাষার বিশেষায়িত প্রতিষ্ঠান মারকাযুল লুগাতিল আরাবিয়্যার প্রতিষ্ঠাতা পরিচালক শায়েখ মহিউদ্দীন ফারুকী তাঁর দীর্ঘদিনের আরবি পাঠ ও পাঠদানের অভিজ্ঞতা দিয়ে সংকলন করেছেন কিতাবটি। এটি সাজানো হয়েছে কয়েকটি অধ্যায়ে। শুরুতেই হাদিস, বড়দের উক্তি ও নির্বাচিত আরবি কবিতার পঙতি নিয়ে আসা হয়েছে মুখস্থপাঠের অংশ হিসেবে। এরপর রয়েছে বিষয়ভিত্তিক শব্দভান্ডার। রয়েছে নানারকম অনুভূতি প্রকাশের জন্য আরবদের বর্ণনাশৈলী বা তা’বির। আরবি বলায় দক্ষতা তৈরির জন্য যুক্ত করা হয়েছে ভিন্ন ভিন্ন বিষয়ে ১৫টি ‘হিওয়ার’ বা আরবি কথোপকথন। আরবি ব্যাকরণ বা নাহুর প্রয়োজনীয় কায়দা-কানুন দিয়েও সাজানো হয়েছে একটি অধ্যায়। পঠনদক্ষতা বৃদ্ধির জন্য রাখা হয়েছে ২৫টি চমৎকার গদ্য। আরবি বানান, রচনা ও আবেদনপত্র শেখার জন্যও রয়েছে সুন্দর কিছু নমুনা। অর্থসহ আরবি নিবার্চিত প্রবাদবাক্য ও বিজ্ঞবচনের একটি অধ্যায় আছে কিতাবটিতে। সবশেষে আছে সহজে আরবি বক্তৃতা ও উপস্থাপনা শেখার কলাকৌশল।

দীর্ঘদিনের অভিজ্ঞতায় রচিত কিতাবটি ছাত্র ও আরবি ভাষা শিক্ষার্থীদের প্রভূত উপকার সাধন করছে, আলহামদুলিল্লাহ। আরবি পড়তে জানেন, এমন যে কারো জন্য কিতাবটি হতে পারে আরবির বিস্তৃত ময়দানে প্রবেশের দ্বার। কিতাবটি প্রকাশ করেছে মারকাযের প্রকাশনা প্রতিষ্ঠান দারুল আরাবিয়্যাহ। সংগ্রহ করা যাচ্ছে বাংলাবাজরস্থ মাকতাবাতুল আযহার ও অনলাইন বুকশপ ওয়াফিলাইফ থেকে।

রুবাইদা গুলশানের জোছনাময়ী

একুশে বইমেলায় কবি ও কথাসাহিত্যিক রুবাইদা গুলশানের বই ‘জোছনাময়ী’ প্রকাশ হয়েছে। সমসাময়িক বিষয়ের ওপর ছোট-বড় ২২টি গল্প দিয়ে সাজানো হয়েছে বইটি। রুবাইদা বলেন, ‘জোছনাময়ী যে সৌন্দর্য ছুঁয়ে ছুঁয়ে থাকে হৃদয়ে। মানুষ তার কিছু দুঃখ মুক্তার মতো ঝিনুকে লুকিয়ে রাখে, আর কিছু সুখ পায়রার মতো করে উড়ায় আকাশে। সুখ-দুঃখের এমনই মিশেলে নির্বাচিত ২২টি গল্পের সমাহার জোছনাময়ী।’ বইটি প্রকাশ করেছে গল্পকার। পাওয়া যাচ্ছে ৫৮৩ নম্বর স্টলে। প্রচ্ছদ করেছেন শামীম আরেফিন। মূল্য ৩০০ টাকা। ২০১৬ সালে রুবাইদা গুলশানের উপন্যাস ‘অন্তরালে বর্ণফুল’ প্রকাশ হয়। ২০১৭ সালে কবিতার বই ‘বিভ্রমে নীলাম্বরী’, ২০১৮ সালে গল্পগ্রন্থ ‘সেফটিপিন’। ২০১৯ সালে প্রকাশ হয় ছোটগল্পের বই ‘অরণ্যের গুঞ্জন’ ও প্রবন্ধের বই ‘আঁধারের আলপনা’, ২০২২ সালে প্রকাশিত হয় মুক্তগদ্য ‘তিতা কথা’।

‘সেফটিপিন’ বইয়ের জন্য রুবাইদা গুলশান ২০১৮ সালে নজরুল একাডেমি শেখ ফজলল করীম সাহিত্য সম্মাননা পেয়েছেন। ২০১৯ সালে প্রকাশিত ‘অরণ্যের গুঞ্জন’র জন্য লাভ করেন ঢাকার আসওয়াম ফাউন্ডেশন সম্মাননা।রুবাইদার জন্ম ঠাকুরগাঁওয়ে। পৈতৃক নিবাস যশোর। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসনে স্নাতকোত্তর শেষ করে বাংলাদেশ ব্যাংকে উপ-পরিচালক পদে কর্মরত।