স্ত্রীর সাথে পরামর্শ করা মহানবীর আদর্শ

হুমায়ুন কবীর

প্রকাশ : ০১ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আমরা আমাদের স্ত্রীদের ভালোবাসি। তাদের সমস্ত দায়িত্ব পালন করতে সচেষ্ট থাকি। তাদের সাথে সুখ-দুঃখের কথা বলি। হাসি-কান্নায় সমান ভাগিদার হই। এগুলো আমরা স্বাভাবিক কাজ মনে করে করলেও এগুলো নিছক স্বাভাবিক কাজ নয়, এগুলো নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাহ। এছাড়া আরো একটা সুন্নাহ আছে, আমরা সব সুন্নাহ পালন করলেও সেই সুন্নাহ পালন করি খুব কম। স্ত্রীর সাথে পরামর্শ করা। এটা একটি গুরুত্বপূর্ণ সুন্নাহ। অথচ আমরা এটাকে প্রয়োজনই মনে করি না। আমরা ভাবি, সংসারের যাবতীয় দায়িত্ব যেহেতু আমরা পুরুষরা পালন করছি, সুতরাং স্ত্রীর পরামর্শের কোনো প্রয়োজন নেই। কিন্তু এটা ঠিক নয়। ভুল ধারণা। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম স্ত্রীগণের সাথে পরামর্শ করতেন। তাদের পরামর্শ শুনতেন।

হুদায়বিয়া ইসলামি ইতিহাসের একটা গুরুত্বপূর্ণ অংশ। ষষ্ঠ হিজরিতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাহাবায়ে কেরামকে নিয়ে যখন মদিনা থেকে মক্কায় ওমরা করার জন্য যাচ্ছিলেন, তখন পথিমধ্যে হুদায়বিয়া নামক স্থানে তারা বাঁধাগ্রস্ত হন। সে বছর আর মক্কায় গিয়ে ওমরা করা হয়নি। কাফেরদের পক্ষ থেকে অনেকগুলো চুক্তি মেনে নিতে হয়। এটা ছিলো আল্লাহর নির্দেশ। কাফেরদের সাথে চুক্তির পরে নবীজি সাহাবায়ে কেরামকে বললেন, ‘তোমরা সাথে করে যে পশু এনেছো, সেগুলো জবেহ করো এবং হলক করে নাও।’ তিনি তিনবার বললেন একই কথা। কিন্তু সাহাবায়ে কেরাম এতো কষ্ট পেয়েছেন যে, কেউ নবীজির কথা যেন বুঝতেই পারলেন না। সবাই স্তব্ধ, বাকরুদ্ধ। কারো কোনো সাড়া না পেয়ে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কিছুটা স্তম্ভিত হয়ে পড়লেন। তখন উম্মুল মুমিনীন হজরত উম্মে সালামা রাদিয়াল্লাহু আনহার ঘরে গেলেন এবং দুঃখের সাথে উপস্থিত মুসলমানদের অবস্থা তুলে ধরলেন। হজরত উম্মে সালামা বললেন, হে আল্লাহর রাসুল! আপনি বিচলিত হবেন না; তারা আসলে এখনো মেনে নিতে পারছেন না যে, আপনি সত্য সত্যই তাদের এমনটি করার নির্দেশ দিচ্ছেন। আপনি বরং যান এবং কারও সাথে কোনো কথা না বলে আপনার উট নহর করুন, এরপর হলককারীকে ডেকে নিজের মাথা হলক করিয়ে নিন। দেখবেন, তারা আপনাকে অনুসরণ করবেন।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তখন বের হলেন এবং কারো সঙ্গে কোনো কথা না বলে নিজের উট নহর করলেন এবং হলককারীকে ডেকে নিজের মাথা হলক করিয়ে নিলেন। সাহাবায়ে কেরাম যখন দেখলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সত্যিই এমনটি করলেন, তখন তারাও উঠে যার যার পশু জবেহ করলেন, উট নহর করলেন এবং একে অপরকে হলক করিয়ে দিলেন। (বোখারি, হুদায়বিয়া সংশ্লিষ্ট অধ্যায়; যাদুল মাআদ, ১ম খণ্ড, ৩৮৩ পৃষ্ঠা)।

এটা নবীজীবনের মাত্র একটা ঘটনা। হাদিস এবং সিরাতের কিতাবে এমন আরো ঘটনা উল্লেখ রয়েছে, যেখানে দেখা যায়, নানা বিষয়ে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম স্ত্রীগণের সঙ্গে পরামর্শ করেছেন। সুতরাং স্ত্রীদের সাথে পরামর্শ করার এই সুন্নাহ আমরাও আমাদের জীবনে বাস্তবায়ন করতে পারি। আল্লাহ তৌফিক দান করুন। আমিন।

লেখক : শিক্ষক, মাদ্রাসাতুল হেরা, মিরপুর-২, ঢাকা-১২১৬