ঢাকা ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সীরাত উৎসব ২০২৪

সীরাতের সৌরভে রাঙাও জীবন

জুবাইর ইসলাম মাবরুর
সীরাতের সৌরভে রাঙাও জীবন

তরুণ প্রজন্মকে রাসূল (সা.)-এর সঙ্গে গভীরভাবে পরিচয় করিয়ে দিতে এবং তাদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সন্দীপন প্রকাশন আয়োজন করতে যাচ্ছে ‘সীরাত উৎসব ২০২৪ : প্রবন্ধ প্রতিযোগিতা’ এ প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য রয়েছে লক্ষাধিক টাকার পুরস্কার। মানবতার মুক্তির জন্যে প্রেরিত হয়েছেন মুহাম্মদ (সা.)। উম্মতের কল্যাণে ব্যয়িত হয়েছে তার পুরো জীবন। রবের সঙ্গে গভীর বন্ধন স্থাপন আর সমাজে মনুষ্যত্ব ও মানবতা প্রতিষ্ঠায় তিনি কোরবানি করেছেন নিজের সব আরামণ্ডআয়েশ। কিন্তু দুঃখের বিষয়, আজকের তরুণ প্রজন্ম এই মহামানব সম্পর্কে খুব অল্পই জানে। একজন ফেসবুক সেলিব্রেটি, কমেডিয়ান কিংবা খেলোয়াড় সম্পর্কে তাদের জানাশোনা যতটা গভীর, মানবতার মুক্তির দূত রাসুলুল্লাহ সম্পর্কে ততটা তারা জানে না। অথচ প্রিয় নবীজির দেখানো পথেই রয়েছে দুনিয়া ও আখেরাতের সফলতা। সব সমস্যার সমাধান। পৃথিবী আজ ভয়াবহ সংকটে নিমজ্জিত। মানবজাতি আজ দিশেহারা। বহুমাত্রিক সমস্যায় আজ বিপর্যস্ত জনজীবন। সমাজের চারিদিকে অবক্ষয়ের ছড়াছড়ি। এ পরিস্থিতি থেকে মুক্তি পেতে চাইলে সর্বশ্রেষ্ঠ মহামানব রাসুলুল্লাহ (সা.)-এর জীবন-দর্শনের কাছেই সবাইকে ফিরে আসতে হবে। সেই ক্ষেত্রে সীরাতই হলো রাসূল সম্পর্কে জানার সর্বোত্তম উপায়। সীরাতের চর্চা আমাদের পরিচয় করিয়ে দেবে ইলম ও জ্ঞানের এক অফুরন্ত ভাণ্ডারের সঙ্গে। সীরাত থেকে আমরা জানতে পারব, সেই মহামানবের জীবনপদ্ধতি। তার কর্মপরিচালনার রীতিনীতি। তার আচার-আচরণ-ব্যবহারের খুঁটিনাটি। আর জানবো সফল জীবনের পূর্বশর্তগুলো।

প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করতে পারবেন : প্রতিযোগিতায় সব শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করতে পারবেন।

অংশগ্রহণের নিয়মাবলি : প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ফি ৫০ টাকা, ০১৪০৬ ৩০০ ১০০ নম্বরে নগদণ্ডবিকাশ থেকে পেমেন্ট করতে হবে (মার্চেন্ট অ্যাকাউন্ট)। পেমেন্ট রেফারেন্স হিসেবে ‘seerat’ লিখে পেমেন্ট করতে হবে। রেজিস্ট্রেশন ফর্মে অবশ্যই ট্রানজেকশন আইডি অথবা যে নম্বর থেকে পেমেন্ট করা হবে তার শেষ ৪ সংখ্যা লিখতে হবে। রেজিস্ট্রেশন ফর্ম লিংক : https://forms.gle/o6AnwnCqK93bQ9ELA.

রেজিস্ট্রেশন ও প্রবন্ধ জমা দেয়ার শেষ তারিখ : ২০ রবিউল আউয়াল, ১৪৪৬। ২৪ সেপ্টেম্বর ২০২৪।

ফলাফল ঘোষণা : ২৯ রবিউল আউয়াল ১৪৪৬। ৩ অক্টোবর, ২০২৪।

সীরাত সেমিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান : লোকেশন ও সময় পরবর্তীতে জানানো হবে।

প্রবন্ধ লেখা ও লেখা পাঠানোর নিয়মাবলি :

১. সর্বোচ্চ ৩০০০ শব্দের মধ্যে লেখাটি শেষ করতে হবে। (কিছুটা কম-বেশি গ্রহণীয়)

২. বিশ্বনবীর জীবনী প্রতিটি যুগে কীভাবে প্রাসঙ্গিক, সেটা সীরাতের আলোকে দেখাতে হবে। (জীবনী থেকে কয়েকটি দিক উল্লেখ করে যুগের সঙ্গে প্রাসঙ্গিকতা দেখাতে হবে) ৩. প্রবন্ধটির প্রাসঙ্গিক ও প্রাঞ্জল একটি শিরোনাম দিতে হবে। ৪. সন্দীপন প্রকাশনের সাথে সংশ্লিষ্ট কোন ব্যক্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না। ৫. প্রতিটি ঘটনার শেষে রেফারেন্স যোগ করতে হবে। রেফারেন্স বুক হিসেবে আমাদের প্রকাশিত- ১. বিশ্বনবী মুহাম্মাদ. ২. রাসূলে আরাবী, ৩. আমার নবী মুহাম্মাদ। এই তিনটি বইসহ যেকোনো বই ব্যবহার করা যাবে। তবে কোনো বই থেকে হুবহু কপি-পেস্ট করা যাবে না। হুবহু কপি প্রমাণিত হলে সেই লেখা বাতিল বলে গণ্য হবে। সীরাত উৎসব চলাকালীন আমাদের বইগুলো যেকোনো বুকশপ থেকে ৩৫ শতাংশ স্পেশাল ছাড়ে অর্ডার করা যাবে। ৬. কোনো প্রকার জাল বর্ণনা-ঘটনা প্রবন্ধে লেখা যাবে না। ৭. প্রবন্ধের শেষে অবশ্যই প্রতিযোগীর নাম, পিতার নাম, শিক্ষা-প্রতিষ্ঠানের নাম, ঠিকানা ও মোবাইল নম্বর উল্লেখ করতে হবে।

৮. প্রবন্ধটি টাইপ করা লেখা হলে পিডিএফ বা ডক ফর্মেটে মেইল করতে হবে। আর হাতের লেখা হলে স্ক্যান কপি মেইল করতে হবে। (মেইল : [email protected]) অথবা, কুরিয়ারের মাধ্যমে বাংলাবাজার বিক্রয়কেন্দ্রের ঠিকানায় পাঠানো যাবে। কিংবা সরাসরি এসেও লেখা জমা দেয়া যাবে। (ঠিকানা : সন্দীপন প্রকাশন, ৩৮/৩, দোকান নং#২১৫, কম্পিউটার কমপ্লেক্স (২য় তলা), পি. কে. রায় রোড, বাংলাবাজার, ঢাকা। মোবাইল : ০১৪০৬ ৩০০ ১০০)

সীরাত উৎসবে পুরস্কারের তালিকা :

১ম পুরস্কার : একটি ল্যাপটপ এবং নগদ ৫ হাজার টাকা। ২য় পুরস্কার : ১০ হাজার টাকার বই এবং নগদ ৫ হাজার টাকা। ৩য় পুরস্কার : ৫ হাজার টাকার বই এবং নগদ ৫ হাজার টাকা। ৪র্থ-১০ম পুরস্কার : ৩ হাজার টাকার বই এবং নগদ ৩ হাজার টাকা। ১১তমণ্ড২০তম পুরস্কার : ১ হাজার টাকার বই। অংশগ্রহণকারী প্রত্যেককেই সন্দীপন প্রকাশনের পক্ষ থেকে একটি করে বই তার ঠিকানায় পাঠিয়ে দেয়া হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত