ঢাকা ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

দেশে দেশে ইসলাম : সিঙ্গাপুর

দেশে দেশে ইসলাম : সিঙ্গাপুর

সিঙ্গাপুর, আনুষ্ঠানিকভাবে 'সিঙ্গাপুর প্রজাতন্ত্র, দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দ্বীপ দেশ এবং শহর-রাষ্ট্র। এটি প্রায় এক অক্ষাংশের ডিগ্রী নিরক্ষীয় উত্তরে, মালয় উপদ্বীপের দক্ষিণ প্রান্তে, সীমান্তে অবস্থিত পশ্চিমে মালাক্কা প্রণালী, দক্ষিণে সিঙ্গাপুর প্রণালী, পূর্বে দক্ষিণ চীন সাগর এবং উত্তরে জোহর প্রণালী। সিঙ্গাপুরের ৪টি দাপ্তরিক ভাষা রয়েছে।

এগুলো হলো : ইংরেজি, মালয়, চীনা মান্দারিন এবং তামিল। সাধারণ ভাষা হিসেবে এখানে ইংরেজিই প্রচলিত। এছাড়া ব্যবসা-বাণিজ্য, শিক্ষা ও সরকারি কর্মকাণ্ডে প্রধানত ইংরেজিই ব্যবহৃত হয়। সিঙ্গাপুরের প্রায় ৮০% লোক ইংরেজিতে, ৬৫% লোক মান্দারিন, ১৭% লোক মালয় এবং ৪ শতাংশ লোক তামিল ভাষায় কথা বলে থাকে। মালয় ভাষী প্রতিবেশী রাষ্ট্র মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার সাথে বৈপরীত্যতা এড়াতে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর ১৯৬০ সালে সিঙ্গাপুর সরকার মালয়কে জাতীয় ভাষা হিসেবে গ্রহণ করে।

সিঙ্গাপুরের জাতীয়সংগীতও মালয় ভাষাতে রচিত। ২০১০ সালের পরিসংখ্যান অনুযায়ী সিঙ্গাপুরের ১৫ বছর এবং এর অধিক বয়সী নাগরিকদের প্রায় ১৫% মুসলমান। এদের অধিকাংশই মালয় এবং সুন্নি। সিঙ্গাপুরের মুসলমানদের ১৭% দক্ষিণ এশীয় বংশোদ্ভূত। অন্যদের মধ্যে রয়েছে চীনা, আরব ও ইউরোশীয় সম্প্রদায়ের। সিঙ্গাপুরের মুসলমানদের অধিকাংশ ঐতিহ্যগতভাবেই সুন্নি মুসলমান, যারা শাফি বা হানাফি মাজহাবের অনুসরণ করে। ১৫০০-এর দশকে মালাক্কা সালতানাতে শরিয়াহ আইনচর্চা করা হত। সিঙ্গাপুরও এর অধীনে ১৮২৪ সাল পর্যন্ত ছিল। ব্রিটিশরা যখন সিঙ্গাপুর শাসন শুরু করে, তখন শরিয়াহ আইন ব্যক্তিগত আইনে পরিণত হয়।

কিছু গুরুত্বপূর্ণ তথ্য :

সরকার : একক একদলীয় আধিপত্যমূলক সংসদীয় প্রজাতন্ত্র

রাষ্ট্রপতি : হালিমা ইয়াকুব

প্রধানমন্ত্রী : লি সিয়েন লুং

আইন-সভা : সংসদ

আয়তন : ৭১৯.৯ কিমি.

জাতীয়তাসূচক বিশেষণ : সিঙ্গাপুরি, সিঙ্গাপুরিয়ান

জনসংখ্যা : ৫৬,০৭,৩০০

মুদ্রা : সিঙ্গাপুর ডলার

রাজধানী : সিঙ্গাপুর (নগররাষ্ট্র)

সরকারি ভাষা : ইংরেজি, মালয়, চীনা ও তামিল

জনসংখ্যা

চীনা : ৭৪.৩%

মালয় : ১৩.৩%

তামিল : ৯.১%

অন্যান্য ভারতীয় : ৩.৩%

সিঙ্গাপুরে ধর্ম

বৌদ্ধ : ৩৩.২%

খ্রিষ্টান : ১৮.৮%

ধর্মহীন : ১৮.৫%

মুসলমান : ১৪.০%

তাওবাদী ও লোকধর্ম : ১০.০%

হিন্দু : ৫.০%

অন্যান্য : ০.৬%

গাড়ি চালনার দিক : বাম

কলিং কোড : +৬৫

গ্রন্থনা : ইবনুল ইহসান

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত