ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বড় সঙ্গী হারালেন জাগালো

বড় সঙ্গী হারালেন জাগালো

নানা ভূমিকায় চারটি বিশ্বকাপ জেতা মারিও জাগালো ব্যথিত পেলের প্রয়াণে। একে একে চলে যাচ্ছেন সঙ্গীরা। ব্রাজিলের প্রথম বিশ্বকাপজয়ী দলটির কেবল আর পাঁচজন সদস্য বেঁচে আছেন। তাদের একজন মারিও জাগালোর হৃদয় যেন ভেঙে গেছে সতীর্থ পেলের প্রয়াণে।

সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে গত বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনটি বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার পেলে। এই তিনটি বিশ্বকাপেই তার সঙ্গী ছিলেন জাগালো। ১৯৫৮ ও ১৯৬২ বিশ্বকাপে খেলোয়াড় হিসেবে, ১৯৭০ আসরে কোচ হিসেবে। ১৯৯৪ বিশ্বকাপে জাগালো ছিলেন ব্রাজিল দলের সমন্বয়ক। সেই হিসেবে একমাত্র ব্যক্তি হিসেবে বিশ্বকাপে চারটি শিরোপা তার। ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পেলে নন, তিনি মনে রাখবেন স্মিত হাসির সতীর্থ পেলেকে।

‘আমার সবচেয়ে বড় সঙ্গী চলে গেল। আমি তোমাকে মনে রাখব তোমার সেই হাসি মুখ দিয়ে। অনেক গল্প, বিজয় আর শিরোপা জয়ের সঙ্গী- যা রেখে গেল অবিনশ্বর ও অবিস্মরণীয় লেগাসি।’

১৯৬২ বিশ্বকাপে পেলের সতীর্থ ছিলেন মেনজালভিও। যদিও সেবার কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি এই মিডফিল্ডারের। ৮৩ বছর বয়সি সাবেক ফুটবলার মানতে পারছেন না ফুটবলের রাজার মৃত্যু।

‘আমার বিশ্বাস হচ্ছে না, তুমি চলে গেছ। আজ শুধু ফুটবল নয়, পুরো পৃথিবীই তোমার জন্য শোকাহত। আমার প্রিয় বন্ধু তোমাকে ব্যক্তিগতভাবে জানার, তোমার সঙ্গে খেলার এবং সুন্দর ইতিহাস গড়ার সুযোগ করে দেয়ার জন্য ঈশ্বরকে ধন্যবাদ।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত