সারা দেশে প্রতিভা খুঁজছে বিকেএসপি

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

ফুটবলার মাসুদ রানা, হাসান আল মামুন, মামুনুল ইসলাম, জাহিদ হাসান এমিলি, ক্রিকেটার সাকিব, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, হকির মামুনুর রশীদ, রাসেল মাহমুদ জিমি, শুটার আসিফ হোসেন খান, আবদুল্লাহ হেল বাকি, সাঁতারু মাহফুজা আক্তার শিলা, মাহফিজার রহমান সাগরসহ অসংখ্য ক্রীড়াবিদের পরিণত হয়ে ওঠা বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে (বিকেএসপি)। খেলোয়াড় তৈরির প্রতিষ্ঠান থেকে উঠে এসে জাতীয় দলের প্রতিনিধিত্ব করছেন তারা, অর্থকড়ির সঙ্গে পাচ্ছেন যশ-খ্যাতি!

বিকেএসপি থেকে উঠে এসে বিশ্ব ক্রিকেট মাতাচ্ছেন সাকিব, তামিম, মুশফিকরা। ২০২০ সালে আকবর আলির নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। সেই আকবরের আঁতুড়ঘরও বিকেএসপি। সম্প্রতি দেশের ক্রীড়াঙ্গন আলোকিত করে রাখা তীরন্দাজ দিয়া সিদ্দিকীর উঠে আসাও বিকেএসপি থেকে।

বিকেএসপির ব্যাপ্তি এখন অনেক বড়, কঠোর শৃঙ্খলার মধ্যে বেড়ে ওঠা শিক্ষার্থীরা সামরিক বাহিনীতেও যোগ্যতার প্রমাণ দিচ্ছেন। বিশ্ববিদ্যালয় শিক্ষক, আধুনিক কোচ, বৈমানিক, মনোবিদসহ অন্যান্য সম্মানজনক পেশায় বিচরণ রয়েছে বিকেএসপি ক্যাডেটদের। সেনাবাহিনীতে অফিসার পদে কীভাবে আরও বেশিসংখ্যক ক্যাডেট যোগ দিতে পারেন, সে লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করেছে বর্তমান প্রশাসন।

ভর্তি পরীক্ষার কেন্দ্র : ২৬-২৭ ডিসেম্বর নির্বাচনি পরীক্ষার মধ্য দিয়ে বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র দিনাজপুরে রংপুর বিভাগ দিয়ে শুরু হয়েছে বাছাই প্রক্রিয়া। এরপর ধাপে ধাপে ২৯-৩০ ডিসেম্বর রাজশাহী জেলার মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে রাজশাহী বিভাগের, আগামীকাল রোববার রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে ময়মনসিংহ বিভাগের, ৩ জানুয়ারি সিলেটের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে, ৪-৬ জানুয়ারি চট্টগ্রাম বিভাগের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে, ৮-৯ জানুয়ারি বরিশাল বিভাগের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে, ১০-১১ জানুয়ারি খুলনা বিভাগের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে এবং ১৩-১৫ জানুয়ারি সাভারে বিকেএসপির প্রধান কেন্দ্রে ঢাকা বিভাগের নির্বাচনি পরীক্ষা হবে। ভর্তি ফরম অনলাইনে পূরণ করতে হবে। প্রাথমিক বাছাইয়ের দিন অনলাইনে পূরণ করা রেজিস্ট্রেশন ফরমের প্রিন্ট কপি ও পরীক্ষা ফি বাবদ ২০০ টাকা পরীক্ষা কেন্দ্রে জমা দিয়ে পরীক্ষায় অংশ নিতে হবে। ভিন্ন ভিন্ন নিবন্ধনের মাধ্যমে একাধিক খেলায় পরীক্ষা দেয়া যাবে। বাছাই প্রক্রিয়ার বিস্তারিত জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে- www.bksp.gov.bd/

বিভাগকেন্দ্রিক সূচি : রংপুর- ২৬-২৭ ডিসেম্বর, রাজশাহী- ২৯-৩০ ডিসেম্বর, ময়মনসিংহ- ১ জানুয়ারি, সিলেট ৩ জানুয়ারি, চট্টগ্রাম- ৫-৬ জানুয়ারি, বরিশাল- ৮-৯ জানুয়ারি, খুলনা- ১০-১১ জানুয়ারি, ঢাকা- ১৩-১৫ জানুয়ারি। সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পরীক্ষা হবে।

ভর্তির নিয়ম : ১০ থেকে ১৪ বছর বয়সি ছেলেমেয়েদের চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ভর্তি করানো হয়। জনপ্রিয় খেলার মধ্যে ক্রিকেটে ষষ্ঠ ও সপ্তম, ফুটবলে পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ভর্তির সুযোগ আছে। তবে বিশেষ মেধাসম্পন্ন খেলোয়াড়দের জন্য বয়স, শ্রেণি ও উচ্চতা শিথিলযোগ্য। প্রাথমিক বাছাইয়ে সাধারণত স্বাস্থ্য ও বয়স দেখা হয়। দ্বিতীয় পর্বে দেখা হয় শারীরিক সক্ষমতা। তৃতীয় পর্বে আবেদন অনুযায়ী নেয়া হয় ব্যবহারিক পরীক্ষা। উত্তীর্ণদের সাত দিনের ক্যাম্পে ডাকা হয়। সপ্তাহব্যাপী অনুশীলনের পর নেয়া হয় লিখিত পরীক্ষা। মোট ১০০ নম্বরের পরীক্ষায় মাঠের খেলা ৭০, লিখিত পরীক্ষায় (বাংলা, ইংরেজি ও গণিত) ২০ ও ক্রীড়াবিজ্ঞানে ১০।