ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রোমাঞ্চিত সোহান, চ্যালেঞ্জ ঢাকার

রোমাঞ্চিত সোহান, চ্যালেঞ্জ ঢাকার

ভারতের বিপক্ষে হোম সিরিজ শেষে এবার ঘরোয়া খেলার উত্তাপ ছড়াচ্ছে ক্রিকেটের বাংলাদেশ প্রিমিয়ার লিগ তথা বিপিএল। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-সিলেট স্টাইকার্স ম্যাচ দিয়ে ৬ জানুয়ারি মিরপুর ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে বিপিএল। সব দলই প্রস্তুতি শুরু করে দিয়েছে।

এবারের বিপিএলটা রংপুর রাইডার্সের জন্য একটু অন্যরকম। বিপিএলের যা বাস্তবতা, তাতে নিজস্ব মাঠে অনুশীলন করা ফ্র্যাঞ্চাইজিগুলোর জন্য কল্পনাতীত কিছু। তবে রংপুর রাইডার্সের জন্য এখন বাস্তব। নতুন বছরের প্রথম দিন থেকে তারা অনুশীলন শুরু করেছে নিজেদের মাঠে। যেখানে গাদাগাদি ভীড় নেই, আরেক পাশ থেকে বল উড়ে আসার ভয় নেই, ঘড়ির কাঁটা ধরে অনুশীলন শুরু আর শেষ করার তাড়া নেই। প্রস্তুতিতে এবার তাই কোনো ঘাটতি থাকবে না বলেই আশা রংপুর অধিনায়ক নুরুল হাসান সোহানের।

এমনিতে বিপিএল দলগুলোর অনুশীলন মানে মিরপুর স্টেডিয়ামে একাডেমি মাঠ রূপ নেয় বারোয়ারি মেলার। একসঙ্গে দুই দলের নেট সেশন চলে, আরও দুই দল হয়তো তখন গা গরম আর স্ট্রেচিং সেরে নেয়। কোনো দলের হয়তো আবার চলে ফিল্ডিং সেশন। হয়তো নেট থেকে ব্যাটসম্যানের শটে বল উড়ে আসে এক পাশ থেকে, আরেক পাশ থেকে ছুটে আসে ফিল্ডিং অনুশীলনের বল। সবাইকে সবসময় থাকতে হয় সতর্ক। এর মধ্যেই টিম মিটিং, পরস্পর দেখা আর কুশলাদি বিনিময়, হালকা নাশতা সেরে নেয়া, কিট ব্যাগ টানাটানি, সব চলতে থাকে। সব মিলিয়ে ছোট আঙিনায় থাকে গাদাগাদি ভীড়। দলগুলোর অনুশীলনের সময় বেঁধে দেয়া থাকে। কিন্তু রংপুর রাইডার্স এবার ঝামেলা থেকে মুক্ত। বাংলাদেশের ক্রীড়াঙ্গনে এখন বসুন্ধরা গ্রুপের দাপুটে অবস্থান প্রতিষ্ঠিত হয়েই গেছে। সুবিশাল এক ক্রীড়া কমপ্লেক্স আছে তাদের। বিপিএল ফুটবলে তারা ঘরের ম্যাচগুলো খেলে নিজেদের মাঠে। এবার বিপিএল ক্রিকেটেও নিজেদের মাঠে অনুশীলন শুরু করল তাদেরই ফ্র্যাঞ্চাইজি রংপুর রাইডার্স। প্রথম দিনের অনুশীলন শেষে দলটির এবারের অধিনায়ক সোহান বললেন, এই সুযোগটা তারা কাজে লাগাতে চান, ‘আমরা অনেক বেশি রোমাঞ্চিত। বিপিএলের সময় অনুশীলন করি, একটা স্লট থাকে দুই-তিন ঘণ্টা। চাইলেও বেশি অনুশীলন অনেকে করতে পারে না। দল প্রসঙ্গে বলেন, ‘আমাদের দল তারুণ্যে ভরা ও ভারসাম্যপূর্ণ। সবাই যদি নিজেদের জায়গা থেকে ভালো কিছু করতে পারে, অবশ্যই ভালো কিছু আশা করব। মনে হয় এটা ভালো একটা প্ল্যাটফর্ম। সবার জন্য বড় সুযোগ। সবাই সেরাটা দিতে পারলে ভালো কিছু হবে।’ তিন দিন এই মাঠে অনুশীলন করে গত বুধবার এই মাঠে সোহানরা প্রস্তুতি ম্যাচ খেলবেন বিপিএলের আরেক দল খুলনা টাইগার্সের সঙ্গে।

বিপিএলে এবার সবচেয়ে পিছিয়ে থাকা স্কোয়াড় কোনটি? এমন প্রশ্নে কেউ যদি ঢাকা ডমিনেটর্সের নাম বেছে নেয় তাহলে পাল্টা যুক্তির জায়গা থাকবে সীমিত। গড়পড়তা বিদেশি, স্থানীয় পারফর্মারদের ঘাটতি মিলিয়ে দলটির স্কোয়াডের গভীরতা সীমিত। রাজধানী শহরের নামের ফ্র্যাঞ্চাইজি হলেও তিন বছর মেয়াদে এবার ঢাকার মালিকানা বিক্রি নিয়ে আগ্রহীর সংখ্যা ছিল নগণ্য। অনেকটা বাধ্য হয়ে শেষ সময়ে একটি মালিকানা খুঁজে নেয় বিসিবি। তাড়াহুড়োর ফল দেখা গেছে তাদের প্লেয়ার্স ড্রাফটেও। প্রস্তুতির ছাপও দেখা যায়নি তাদের মাঝে। ড্রাফটের আগে তাসকিন আহমেদকে সরাসরি চুক্তিতে দলে নিশ্চিত করে ঢাকা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত