ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শেখ কামাল যুব গেমস

যুবাদের ক্রীড়া উৎসব মাঠে

যুবাদের ক্রীড়া উৎসব মাঠে

দেশের উদীয়মান তরুণ ক্রীড়াবিদদের অংশগ্রহণে আজ শুরু হচ্ছে শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) উদ্যোগে দেশের ৪৯৫টি উপজেলায় একযোগে শুরু হচ্ছে এই গেমসের খেলা। ২ জানুযারি ২০০৬ সালের পর জন্ম নেয়া (অনূর্ধ্ব-১৭) বাংলাদেশর সব তরুণ-তরুণীরা এই গেমসে অংশ নিচ্ছেন। উপজেলা ভিত্তিক প্রথম পর্ব চলবে ১০ জানুয়ারি পর্যন্ত।

গত ২৩ ডিসেম্বর ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে সেনাবাহিনী প্রধান ও বিওএ সভাপতি জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ গেমসের লোগো ও মাসকট উন্মোচন করেন। শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস সুষ্ঠু ও সুন্দরভাবে আয়োজনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান পৃষ্ঠপোষক এবং অর্থমন্ত্রী আহম মোস্তফা কামালকে চেয়ারম্যান করে একটি শক্তিশালী সাংগঠনিক কমিটি এবং ১৪টি উপ-কমিটি গঠন করা হয়েছে। গেমসে ৬০ হাজার ক্রীড়াবিদ, কোচ ও সংগঠক অংশ নেবেন।

২০১৮ সালে অনুষ্ঠিত প্রথম আসরে ২১টি ডিসিপ্লিন ছিল। এবার যুক্ত হয়েছে- সাইক্লিং, রাগবি ও জিমন্যাস্টিকস। একটি উপজেলা সর্বাধিক ৮টি (দুটি দলীয় ও ৬টি ব্যক্তিগত) ডিসিপ্লিনে অংশ নিতে পারবে। মূলত সাউথ এশিয়ান (এসএ) গেমসের বিগত সময়ে পদক পাওয়া এবং আগামীতে পদকের সম্ভাবনাময় ডিসিপ্লিনগুলোকেই যুব গেমসে প্রাধান্য দেয়া হয়েছে। ১৬-২২ জানুয়ারি গেমসের দ্বিতীয় পর্ব হবে ৬৪ জেলায়। ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ ঢাকায় হবে চূড়ান্ত পর্বের খেলা। আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠেয় চূড়ান্ত পর্বের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৪টি ডিসিপ্লিনে ৪২৯টি করে স্বর্ণ ও রুপা এবং ৫৬১টি ব্রোঞ্জের জন্য লড়বেন তরুণ ক্রীড়াবিদরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত