ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

‘ট্রিপল ক্রাউন’ ক্লাবে স্বাগত কাকার

‘ট্রিপল ক্রাউন’ ক্লাবে স্বাগত কাকার

৩৬ বছরের শিরোপা খরা দূর করে ২০২২ সালে তৃতীয়বার বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। সঙ্গে ফুটবল ইতিহাসে নিজেকে অনন্য মাত্রায় নিয়ে গেছেন লাতিন আমেরিকার দলটির বিশ্বকাপ জয়ের মূল নায়ক মেসি। এ অর্জনের পর আর্জেন্টিনা অধিনায়ককে ‘ট্রিপল ক্রাউন’ ক্লাবে স্বাগতম জানিয়েছেন চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের সাবেক ফুটবলার কাকা, যে ক্লাবে এখন পর্যন্ত আছেন মাত্র ৯ ফুটবলার, তাদের আছেন কাকা।

আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জয় করা ছিল মেসির অধরা স্বপ্ন। ক্যারিয়ারে একের পর এক বিভিন্ন শিরোপা জিতে অনেক আগে সর্বকালের সেরা ফুটবলারের বিতর্কে নাম উঠিয়েছিলেন মেসি। বিশ্বকাপ জয়ের পর বিতর্কের অবসান ঘটিয়ে মেসি সেই খেতাব নিজের করে নিয়েছেন বলে অনেকের বিশ্বাস। মেসি যে শুধু বিশ্বকাপ জিতেছেন তা নয়, ৩৫ বছর বয়সেও অবিশ্বাস্য পারফরমেন্স দেখিয়েছেন পুরো টুর্নামেন্টজুড়ে। গোল্ডেন বুটের লড়াইয়ে এমবাপ্পের কাছে হেরে গেলেও, টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল জিতেছেন। প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি ম্যাচে সেরা হয়েছেন, মেসির দুর্দান্ত অ্যাসিস্টগুলোর কথাও ভুলে গেলে চলবে না!

কিন্তু ট্রিপল ক্রাউন ক্লাব আসলে কী? যেসব ফুটবলার বিশ্বকাপ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও ব্যালন ডি’অর জিতেছেন তারা এই ক্লাবের সদস্য। এই ক্লাবের অবকাঠামোগত অস্তিত্ব না থাকলেও নামেই এর গুরুত্ব অপরিসীম। কারণ এযাবত এই ক্লাবের সদস্য হতে পেরেছেন মাত্র ৯ জন ফুটবলার। ইংল্যান্ডের ববি চার্লটন, পশ্চিম জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ও জার্ড মুলার, ইতালির পাওলো রসি, ফ্রান্সের জিনেদিন জিদান, ব্রাজিলের রিভালদো, রোনালদিনহো ও কাকা এবং সবশেষ মেসি। নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে একটি গ্রাফিক ছবি পোস্ট করে ক্যাপশনে কাকা লিখেছেন, ‘এই ক্লাবে তোমাকে স্বাগতম, লিও মেসি।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত