ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গিয়েই সৌদি আইন ভাঙলেন রোনালদো!

গিয়েই সৌদি আইন ভাঙলেন রোনালদো!

ক্যারিয়ারের শেষপ্রান্তে এসে সৌদি আরবের ক্লাব আল নসরে যোগ দিয়েছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, বছরে ২১ কোটি মার্কিন ডলার আয় করবেন, যা ফুটবল তো বটেই, খেলাধুলার ইতিহাসেই সর্বোচ্চ, কিন্তু সৌদি আরবে গিয়েই আইন ভঙ্গ করেছেন সিআর সেভেন, যে কাজ স্থানীয় কেউ করলে হয়তো মৃত্যুদণ্ড হয়ে যেত! সৌদি আরবে নারী-পুরুষের অবাধ মেলামেশা নিষিদ্ধ। বিয়ে না করে একসঙ্গে থাকাও কঠোরভাবে নিষিদ্ধ, শাস্তিযোগ্য অপরাধ।

রোনালদো তার বান্ধবী জর্জিনা রদ্রিগেজকে এখনো বিয়ে করেননি, সৌদি আরবে থাকবেন সন্তানদের নিয়ে, সৌদি আইনে বিবাহবহির্ভূত সম্পর্ক। তাহলে রোনালদোর কী হবে? আন্তর্জাতিক মিডিয়া বলছে, রোনালদো নিশ্চয়ই ক্লাবের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন, একজন আইনবিশেষজ্ঞ বলেছেন, ‘যদিও বিয়ে ছাড়া এক ছাদের নিচে দুই নারী-পুরুষের বসবাস করা সৌদি আইনে কঠোরভাবে নিষিদ্ধ, তারপরও রোনালদোর ব্যাপারে সৌদি কর্তৃপক্ষ মাথা ঘামাবে না, সাধারণত পশ্চিমাদের ক্ষেত্রে এসব আইন প্রয়োগ করা হয় না।

এদিকে সৌদির লিগে রোনালদোর নতুন ক্লাব আল নাসরে গেল রাতে মাঠে নেমেছিল। কিন্তু খেলা হয়নি তার, এমনকি ১৪ জানুয়ারি আল শাবাবের বিপক্ষেও খেলতে পারবেন না। কারণ পর্তুগিজ যুবরাজ দুটি লিগ ম্যাচ থেকে নিষিদ্ধ। ম্যানচেস্টার ইউনাইটেডে খেলার সময় গত বছর এপ্রিলে রোনালদো এভারটন ভক্তের ফোন কেড়ে নিয়ে ছুড়ে ফেলেন। ওই ঘটনায় ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) গত নভেম্বর অর্থাৎ কাতার বিশ্বকাপের ঠিক আগে তাকে দুই ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছিল। ওই নিষেধাজ্ঞা রোনালদো যে ক্লাবেই খেলেন না কেন ভোগ করতে হবে। সৌদির সংবাদ মাধ্যম আল রিয়াদিয়া জানিয়েছে, নিষেধাজ্ঞা ছাড়া আরও কিছু কারণে বিশ্বের সবচেয়ে বেশি বেতনভুক্ত ওই ফুটবলারের মাঠে নামতে বিলম্ব হতো। সৌদি লিগে খেলতে হলে বিদেশি খেলোয়াড়দের সৌদি আরাবিয়া ফুটবল ফেডারেশনের থেকে ছাড়পত্র নিতে হয়। যেটা আল নাসেরের প্রথম ম্যাচের আগে পাননি তিনি। এছাড়া ক্লাবটির কোচ রুডি গার্সিয়া জানিয়েছেন, তিনি চান রোনালদো পূর্ণ ফিট হয়ে মাঠে নামুক। দুই ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে রোনালদো ১৯ জানুয়ারি মাঠে ফিরতে পারেন। আল নাসের ও আল হিলালির সমন্বয়ে গড়া দল পিএসজি’র বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলবে ওইদিন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত