ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অ্যাথলেটিক্সে নতুন দিন শুরু

শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস
অ্যাথলেটিক্সে নতুন দিন শুরু

দেশে সর্বশেষ বৃহৎ পরিসরে অ্যাথলেটিক প্রতিযোগিতা হয়েছিল ১৯৭৪ সালে। ৪৮ বছর পরে আবার তৃণমূল পর্যায়ে অ্যাথলেটিক প্রতিযোগিতার আয়োজিত হতে যাচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র আধুনিক ক্রীড়ার রূপকার শহীদ শেখ কামালের নামকরণে আগামী ১৪ জানুয়ারি সারাদেশে শুরু হতে যাচ্ছে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস। গত নভেম্বরে ফেডারেশনের সভাপতির দায়িত্ব নেওয়ার পর তৃণমূল পর্যায় থেকে প্রতিযোগিতা আয়োজনের উদ্যোগ নেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

১৪-২৮ জানুয়ারি ইউনিয়ন ও উপজেলা; ১-৫ ফেব্রুয়ারি জেলা ও ৯-১৩ ফেব্রুয়ারি বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা হবে। জাতীয় পর্যায়ের সময়সূচি পরে নির্ধারণ হবে। শ্রেণিভিত্তিক চারটি গ্রুপে ৩২টি ইভেন্ট হবে। যেমন- ‘ক’ ও ‘খ’ গ্রুপ (৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ছাত্রছাত্রী) ইভেন্ট: ১০০মিটার, ২০০মিটার, হাইজাম্প ও লংজাম্প। ‘গ’ ও ‘ঘ’ গ্রুপ (৯ম থেকে ১০ শ্রেণির ছাত্র ও ছাত্রী) ইভেন্ট: ১০০মিটার, ২০০মিটার, ৪০০মিটার, ৮০০মিটার, ১৫০০মিটার, হাইজাম্প, লংজাম্প, ট্রিপুল জাম্প, জ্যাভলিন, শটপুট, ডিসকাস থ্রো ও ৪১০০মিটার রিলে। প্রতিযোগিতার বাজেট প্রায় ২০ কোটি। ইতোমধ্যে প্রায় অর্ধেক টাকা স্পন্সর হিসেবে এসেছে। ক্রীড়াঙ্গনে পৃষ্ঠপোষকতা করা দেশের একটি বড় প্রতিষ্ঠান ফেডারেশনকে কোটি টাকার চেকও হস্তান্তর করেছে।

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের অধীনে এখন চলছে শেখ কামাল যুব বাংলাদেশ গেমস। গেমসের মধ্যেই অ্যাথলেটিক্স ফেডারেশনও শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা প্রতিযোগিতা পরিচালনা করবে। ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেন,‘ অলিম্পিকের অধীনে যুব গেমস অনূর্ধ্ব-১৭ বয়সভিত্তিক। নবম-দশম শ্রেণির অনেকে অলিম্পিকের গেমসে অংশগ্রহণ করতে পারে। তবে উপজেলা পর্যায়ে গেমস কয়েক দিনের মধ্যেই শেষ হবে। এরপর আমরা শুরু করব’। অলিম্পিক অ্যাসোসিয়েশনের মডেলই অনুসরণ করছে অ্যাথলেটিক্স ফেডারেশন। এত তৃণমূল পর্যায়ে প্রতিযোগিতা পরিচালনার অভিজ্ঞতা নেই অ্যাথলেটিক্স ফেডারেশনের। তাই স্থানীয় ক্রীড়া সংস্থার উপরই তাদের নির্ভরশীলতা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত