ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

‘সাকিব অকাণ্ড বরিশালের জয়ে কালি

‘সাকিব অকাণ্ড বরিশালের জয়ে কালি

আরও একটি এডিআরএস বিতর্ক, আবারও আম্পায়ারদের সঙ্গে সাকিবের বচসা। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গতকাল বিপিএলে রংপুর রাইডার্স-ফরচুন বরিশালের নানা তর্ক-বিতর্কের ম্যাচে গতকাল ব্যাটে-বলে অনবদ্য ছিলেন মেহেদী হাসান মিরাজ (২/১১ ও ৪৩)। তার দারুণ অলরাউন্ডিং পারফরম্যান্সের সঙ্গে ইব্রাহিম জাদরানের (৫২) দুর্দান্ত ইনিংসে চলতি বিপিএলে রংপুর রাইডার্সকে (১৫৮/৭) ৪ উইকেটে হারিয়ে প্রথম জয় পেল ফরচুন বরিশাল (১৫৯/৬)। শুরুতে হোঁচট খাওয়া দলকে দারুণ জুটিতে ম্যাচে ফেরান ইব্রাহিম-মিরাজ।

প্রথম ম্যাচে ১৯৪ রান তুলেও মাশরাফি বিন মুর্তজার সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে হেরেছিল সাকিবের দল। গতকালের জয়ে ২ পয়েন্ট নিয়ে টেবিলের চারে উঠে গেছে বরিশাল। পরের ম্যাচে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বরিশালের প্রতিপক্ষ ঘরের মাঠের দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

১৫৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ফেরেন চতুরঙ্গ ডি সিলভা। এর আগেস্ট্রাইক প্রান্তে কোন ব্যাটার দাঁড়াবেন তা নিয়ে নাটক হয়ে গেছে দুই দলের অধিনায়ক সাকিব আল হাসান-নুরুল হাসান সোহান ও আম্পায়ারদের কল্যাণে। ইনিংস শুরুর আগে মাঠে ঢুকে আম্পায়ারদের সঙ্গে বচসায় জড়ান সাকিব। অফ স্পিনার শেখ মেহেদীকে দিয়ে বোলিং শুরু করতে চেয়েছিলেন সোহান, তা দেখে ডি সিলভার বদলে স্ট্রাইকে যেতে চেয়েছিলেন আনামুল হক বিজয়। কিন্তু আম্পায়ার সেটা মানতে রাজি হননি। তখন মাঠে ঢুকে পড়েন সাকিব। ৬-৭ মিনিট দেরিতে শুরু হয় দ্বিতীয় ইনিংস। শেষ পর্যন্ত অবশ্য প্রতিপক্ষের দুই বাঁহাতি ডি সিলভা-রাকিবুলই ইনিংস শুরু করেছেন।

বিবাদে জড়িয়ে লাভ হয়নি, রকিবুলের করা প্রথম ওভারের চতুর্থ বলেই ক্যাচ তুলে বিদায় নেন চতুরঙ্গ। ১৫ রান করা আরেক ওপেনার বিজয়ও টিকতে পারেননি বেশি সময়, দলীয় ১৮ রানে থামেন তিনি। ১৮ রানেই নেই ২ উইকেট, বরিশাল তখন ঘোর সংকটে। এরপর বাকিটা সামলেছেন মিরাজ ও ইব্রাহিম, তৃতীয় উইকেটে ৮৪ রানের জুটি গড়ে তোলেন তারা। পাঁচ চারের মারে ২৯ বলে ৪৩ রানের ঝড়ো এক ইনিংস খেলে মাঠ ছাড়েন তিনি। মিরাজ ফিরলেও নিজের বিপিএল অভিষেক ইব্রাহিম রাঙিয়েছেন ফিফটিতে। সিকান্দার রাজার বলে শোয়েব মালিকের হাতে ক্যাচ দেয়ার আগে ডানহাতি এই আফগানের ব্যাট থেকে এসেছে ৪১ বলে ৫২ রান। পাঁচ চার ও দুই ছক্কায় নিজের প্রথম বিপিএল ফিফটি সাজিয়েছেন তিনি। টপ অর্ডারে দারুণ এই জুটির পর দলকে জয়ে পৌঁছে দিয়েছেন ইফতিখার আহমেদ ও করিম জানাত। এই দুইজনের ৩৮ রানের অপরাজিত জুটিতে চার বল হাতে রেখেই ছয় উইকেটের জয় নিশ্চিত হয় বরিশালের।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই ওপেনার নাইম শেখের উইকেট হারায় রংপুর। তবে আগের ম্যাচে ফিফটি করা রনি তালুকদার এক প্রান্তে দাঁড়িয়ে পাল্টা আক্রমণ করেন। আজ ২৮ বলে ৪০ রান করেছেন ডানহাতি এই ব্যাটার। বরিশালের স্পিনারদের দাপটে ব্যাটারদের ব্যর্থতার দিনে রনির পর রংপুরের হাল ধরেছিলেন শোয়েব মালিক। দলীয় সর্বোচ্চ ৫৪ রান করেছেন তিনি। দুটি করে উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ ও চতুরঙ্গ ডি সিলভা। এক উইকেট পেলেও চার ওভারে মাত্র ১৯ রান দিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত