ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আর্জেন্টিনার মেসিকে পেয়ে মুগ্ধ গালতিয়ে

আর্জেন্টিনার মেসিকে পেয়ে মুগ্ধ গালতিয়ে

আর্জেন্টিনার হয়ে কাতার বিশ্বকাপের ফাইনাল খেলে প্রায় তিন সপ্তাহের বেশি সময় বাইরে থাকার পর আগের দিন মাঠে ফিরেছেন লিওনেল মেসি। ফ্রান্সের বিপক্ষে যেখানে শেষ করেছিলেন তিনি, ফরাসি লিগ ওয়ানের ম্যাচে পিএসজির জার্সিতে ফিরলেন যেন ঠিক একই ছন্দে, বেশ কিছু দারুণ সুযোগ তৈরি করেছেন। পেয়েছেন গোলও। মেসির এমন পারফরম্যান্সে স্বাভাবিকভাবেই মুগ্ধ দলের প্রধান কোচ ক্রিস্তফ গালতিয়ের। পার্ক দে প্রিন্সেসে বুধবার রাতে লিগ ওয়ানের ম্যাচে অ্যাজারকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে ফরাসি জায়ান্ট পিএসজি। ম্যাচের শুরুতে উগো একিতিকের গোলে এগিয়ে যায় দলটি। যে গোলটির উৎস ছিলেন মেসি। এরপর দ্বিতীয়ার্ধে একিতিকের সঙ্গে দেয়া নেয়া করে লক্ষ্যভেদ করেন আর্জেন্টাইন অধিনায়ক।

বিশ্বকাপ ফাইনালের পর লম্বা বিরতি শেষে পিএসজির হয়ে প্রথমবার মাঠে নেমে কেমন করেন লিওনেল মেসি, সেটি নিয়ে ছিল সবার কৌতূহল। মাঝে তিন সপ্তাহের বেশি সময়ের বিরতির কোনো ছাপই পড়েনি অ্যাজারের বিপক্ষে তার খেলায়। ছিলেন আগের মতোই কার্যকর। ফেরার ম্যাচে গোল করে দলের জয়ে অবদান রাখা বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন মহাতারকার পারফরম্যান্সে উচ্ছ্বসিত পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়ে। ম্যাচ শেষে প্রাইম ভিডিওকে দেয়া সাক্ষাৎকারে গালতিয়ের বলেন, ‘আবারও মাঠে আমরা বিশ্বের সেরা খেলোয়াড়কে দেখলাম। লিও খেলতে চেয়েছিল, শারীরিকভাবে খুব ভালো অবস্থানে থেকে দলে ফিরেছে সে। লিও মাঠে থাকা মানে গোলের সুযোগ তৈরি হওয়ার নিশ্চয়তা। পুরো ম্যাচটা সে খেলতে পেরেছে, এটা খুব ভালো।’ কাতার বিশ্বকাপ জয়ের পর ছুটিতে ছিলেন মেসি। গত সপ্তাহে ক্যাম্পে যোগ দিলেও কাপের ম্যাচে তাকে রাখেননি কোচ গালতিয়ের। ফিরলেন লিগ ওয়ানের ম্যাচ দিয়ে। ফেরার ম্যাচেই দেখালেন ঝলক। দলকে ফেরালেন জয়ে। গত ১০ জানুয়ারি মেসি ও নেইমারকে ছাড়া চলতি মৌসুমে নিজেদের প্রথম হার দেখে পিএসজি। ছুটিতে থাকায় ছিলেন না মেসি ও লাল কার্ড জনিত কারণে ছিলেন না নেইমারও। তাদের ছাড়া সেদিন দলকে টানতে পারেননি কিলিয়ান এমবাপে।

বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা দলের বাকি সব সদস্য নিজেদের ক্লাবের দর্শকদের সামনে দেখিয়েছেন বিশ্বকাপে পাওয়া মেডেল। তবে মেসির ক্ষেত্রে দেখা যায়নি। গত মাসের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ জয়ের স্বাদ পায় আর্জেন্টিনা। পিএসজি যেহেতু ফ্রান্সেরই ক্লাব, তাই ফরাসি সমর্থকদের অনুভূতির প্রতি শ্রদ্ধা রেখে নাকি ম্যাচের আগে মেসিকে সংবর্ধনা দেওয়া হয়নি বলে দেশটির সংবাদমাধ্যমের খবর। তবে পিএসজির সমর্থকরা ঠিকই উষ্ণ অভ্যর্থনা জানায় মেসিকে। এজন্য ম্যাচ শেষে সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন গালতিয়ে, ‘আমাদের সমর্থকরা যেভাবে তাকে স্বাগত জানিয়েছে, সেজন্য তাদের ধন্যবাদ। বিষয়টি তার কাছে অনেক কিছু। ম্যাচ কঠিন হয়ে গেলেও আমাদের সমর্থকরা তার পাশে ছিল। মেসি ভালোভাবে সেরে উঠেছে। সে আমাদের সঙ্গে বেশ কয়েকটি সেশন অনুশীলন করেছে। তাকে ফুরফুরে এবং শারীরিকভাবে খুব ভালো দেখাচ্ছিল।’ মেসির দলে থাকা না-থাকার পার্থক্যও তুলে ধরেন পিএসজি কোচ। ৩৫ বছর বয়সী ফরোয়ার্ডের ফিটনেস নিয়ে খুশি তিনি, ‘অবশ্যই, মেসি-সহ এবং তাকে ছাড়া দল ভিন্ন। আজ রাতে সে আমাদের জন্য গুরুত্বপূর্ণ একটি গোল করেছে। আমরা সবাই জানি যে, সে গোল করতে পছন্দ করে, সে এমন একজন খেলোয়াড় যার গোলের প্রয়োজন। প্রথমার্ধের বিরতিতে তার সঙ্গে আমি কথা বলেছিলাম যে, সে কেমন অনুভব করছে। বলেছে, সে ভালো বোধ করছে। আমাদের মাঝে মেসিকে ফিরে পাওয়া গুরুত্বপূর্ণ। এমনকি সে ৯০ মিনিট খেলেছে, যা ভালো ব্যাপার।’

পিএসজি ২ : ০ অ্যাজার

লেন্স ১ : ১ স্ট্রসবার্গ

ক্লারমন্ত ২ : ১ রেনে

মোনাকো ২ : ২ লরিয়েন্ট

আলোকিত বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত