ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফিফার বর্ষসেরা

মেসি-এমবাপ্পে-নেইমারের সঙ্গে হালান্ডও

মেসি-এমবাপ্পে-নেইমারের সঙ্গে হালান্ডও

২০২২ সালের ফিফা দ্য বেস্ট পুরস্কারের জন্য বিশ্বসেরা ১৪ ফুটবলারের নামের তালিকা প্রকাশ করেছে ফিফা। তালিকায় প্রত্যাশিতভাবে রয়েছে বিশ্বকাপজয়ী লিওনেল মেসির নাম। সেমিফাইনালিস্ট কিলিয়ান এমবাপ্পে, ব্রাজিলের নেইমারের সঙ্গে আছে নরওয়ের আর্লিং হালান্ডের নামও। তবে জায়গা হয়নি সম্প্রতি সৌদি ক্লাব আল নাসরে যোগ দেয়া পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। তাতে অবাক করেছে অনেককেই! আগামী ২৭ ফেব্রুয়ারি ফ্রান্সের প্যারিসে বর্ণিল আয়োজনে ঘোষণা করা হবে বিশ্বসেরা ফুটবলারের নাম। এর আগে চলবে ভোটগ্রহণ। ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, গণমাধ্যম প্রতিনিধি এবং সমর্থকরা সেখানে ভোট দিতে পারবেন। ভোট দিতে পারবেন ক্রীড়া, সাংবাদিক, জাতীয় দলের অধিনায়ক, কোচ ও সমর্থকরা। সব বিভাগ থেকে ২৫ শতাংশ করে ভোট হিসাব করা হবে। বৃহস্পতিবার শুরু হয়েছে ভোটগ্রহণ, চলবে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডে মনোনয়নের ক্ষেত্রে ২০২১-২২ মৌসুমের শুরু থেকে কাতার বিশ্বকাপ পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করা হয়েছে। তালিকায় রয়েছেন মেসির আর্জেন্টাইন সতীর্থ ও ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড হুলিয়ান আলভারেজও। ম্যানচেস্টার সিটিতে খেলা ফুটবলারদের মধ্যে বেলজিয়ামের কেভিন ডি ব্রুইনা ও আর্লিং হালান্ডও আছেন বর্ষসেরার দৌড়ে। ফরাসিদের হারিয়ে আর্জেন্টিনা বিশ্বকাপ জিতলেও, ব্যক্তিগত গোলের সংখ্যায় মেসিকে টপকে গিয়েছেন এমবাপ্পে। ফরাসি লিগেও এমবাপ্পের ধারেকাছে নেই মেসি। ১৩টি গোল করে সবার উপরে রয়েছেন কিলিয়ান। নেইমার, ১১ গোল। ৯ গোল করে পঞ্চম স্থানে মেসি।

২০২২ সালের সেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। অনুমিতভাবে তালিকায় আছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জেতার লড়াইয়ে তিনি ছাড়া বাকি চারজন হলেন আলিসন বেকার, ইয়াসিন বুনো, থিবো কর্তোয়া, এডারসন।

ফিফা বর্ষসেরা: কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স), লিওনেল মেসি (আর্জেন্টিনা), লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া), নেইমার (ব্রাজিল), মোহাম্মদ সালাহ (মিশর), ভিনিসিয়াস জুনিয়র (ব্রাজিল), জুলিয়ান আলভারেজ (আর্জেন্টিনা), জুড বেলিংহ্যাম (ইংল্যান্ড), করিম বেনজেমা (ফ্রান্স), রবার্ট লেয়ানডস্কি (পোল্যান্ড), সাদিও মানে (সেনেগাল), কেভিন ডি ব্রুইনা (বেলজিয়াম), আর্লিং হাল্যান্ড (নরওয়ে), আশরাফ হাকিমি (মরক্কো)।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত