আবার বিতর্কিত জুভেন্টাস

মিথ্যাচারের দায়ে কাটা গেল ১৫ পয়েন্ট, ৩ থেকে ১০-এ নেমে গেল জুভেন্টাস

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

আর্থিক অনিয়মের জন্য শাস্তি পাওয়া জুভেন্টাসের জন্য নতুন কিছু নয়। পয়েন্ট কাটা তো মামুলি ব্যাপার তাদের জন্য, ২০০৬ সালে ম্যাচ ফিক্সিংয়ের দায় প্রমাণিত হওয়ায় আগের দুই মৌসুমের লিগ চ্যাম্পিয়ন হওয়ার মর্যাদা কেড়ে নেয়া হয়েছিল জুভেন্টাসের, সেইসঙ্গে তাদের অবনমিত করা হয়েছিল দ্বিতীয় সারির লিগে। এবার খেলোয়াড়দের দাম ও বেতনের হিসাব ভুল দেয়ার ফলে ১৫ পয়েন্ট কেটে নেয়া হলো তুরিনের বুড়িদের।

দেড় যুগ পর আবার বিপাকে পড়েছে ইতালির ঐতিহ্যবাহী ক্লাবটি। এবার দলবদলের চুক্তি ও অর্থ নিয়ে মিথ্যাচার করায় তাদের বড় শাস্তি দিয়েছে দেশটির আদালত। সিরি ‘আ লিগে ১৫ পয়েন্ট জরিমানা করা হয়েছে জুভেন্টাসকে। ১৮ ম্যাচে ৩৭ পয়েন্ট ছিল তাদের, এখন ২২ পয়েন্ট। ফলে সিরি আর পয়েন্ট তালিকার ৩ নম্বর থেকে ১০ নম্বরে নেমে গেছে দলটি। পাশাপাশি রেকর্ড ৩৫ বার ইতালিয়ান লিগ জেতা জুভেন্টাসের সাবেক ও বর্তমান ১১ জন পরিচালকের ওপর বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। জুভেন্টাসের শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন। অভিযোগ, আর্থিক হিসাব-নিকাশকে কৃত্রিমভাবে সমৃদ্ধ করতে দলবদল নিয়ে মিথ্যাচার করেছে। ২০২২ সালের নভেম্বরে পদত্যাগ করেছিলেন ক্লাবের সভাপতি আন্দ্রে আগনেল্লি ও সহ-সভাপতি পাভেল নেদভেদ। দুজনই যথাক্রমে ২৪ মাস ও ৮ মাসের নিষেধাজ্ঞা পেয়েছেন। জুভেন্টাসের বিরুদ্ধে ইতালিয়ান এক প্রসিকিউটর অভিযোগ তোলেন আর্থিক অনিয়মের। তার অভিযোগ ছিলো, খেলোয়াড় কেনা-বেচার সময় তাদের সঠিক ট্রান্সফার ফি থেকে কম দেখিয়েছে জুভেন্টাস, এছাড়া খেলোয়াড়দের বেতনের হিসাবেও গরমিল করেছে তারা। বিশেষ করে নতুন, কম পরিচিত খেলোয়াড়দের ক্ষেত্রে এটি বেশি করেছে জুভেন্টাস, যেন নিজেরা অবৈধভাবে আর্থিক লাভ করতে পারে। এরকম ৬২টি ট্রান্সফারের ক্ষেত্রে অনিয়মের অভিযোগ তুলেছেন সেই প্রসিকিউটর, যার মধ্যে ৪২টিতেই জড়িয়ে আছে জুভেন্টাসের নাম! অভিযোগ সত্য প্রমাণিত হওয়ায় এই মৌসুমে জুভেন্টাসের ১৫ পয়েন্ট কেটে নেয়ার আদেশ দেয় আদালত।

অবশ্য এই শাস্তির বিরুদ্ধে আবেদন করতে পারবে জুভেন্টাস। চলতি মৌসুমে লিগে এখনও জুভেন্টাসের ২০টি খেলা বাকি রয়েছে। পয়েন্ট তালিকায় শীর্ষ চারে থাকতে না পারলে আগামী চ্যাম্পিয়ন্স লিগে খেলা হবে না তাদের। রায়ের বিরুদ্ধে আপিল করার কথা ক্লাবটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।