ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হারের বৃত্ত ভাঙার লক্ষ্য রংপুর-চট্টগ্রামের

হারের বৃত্ত ভাঙার লক্ষ্য রংপুর-চট্টগ্রামের

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটের নবম আসরে নিজেদের সর্বশেষ দুই ম্যাচেই হেরেছে রংপুর রাইডার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। হারের বৃত্ত থেকে বের হবার লক্ষ্য নিয়ে আজ সোমবার বিপিএলের ২১তম ম্যাচে মুখোমুখি হচ্ছে রংপুর-চট্টগ্রাম। বিপিএলে ঢাকার দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর ১টা ৩০ মিনিটে মুখোমুখি হবে রংপুর ও চট্টগ্রাম। টানা ৩ হারের পর হ্যাটট্টিক জয়ে বিপিএল টি-টোয়েন্টি ক্রিকেটের নবম আসরের লড়াইয়ে ফিরেছে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। জয়ের ধারা অব্যাহত রাখার লক্ষ্য নিয়ে আজ সোমবার ঢাকা ডমিনেটর্সের মুখোমুখি হচ্ছে কুমিল্লা। পক্ষান্তরে টানা ৫ হারে কোনঠাসা হয়ে পড়া ঢাকা দ্বিতীয় জয় পেতে মুখিয়ে আছে। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শুরু হবে কুমিল্লা-ঢাকার ম্যাচটি।

জয় দিয়ে আসর শুরু করলেও পরের দিকে খেই হারায় রংপুর। এখন পর্যন্ত ৫ ম্যাচে ২ জয় ও ৩ হারে ৪ পয়েন্ট তাদের। সাত দলের মধ্যে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে আছে রংপুর। রংপুরের দু’টি জয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও খুলনা টাইগার্সের বিপক্ষে। কুমিল্লাকে ৩৪ রানে ও খুলনাকে ৪ উইকেটে হারায় তারা। ফরচুন বরিশালের কাছে ৬ উইকেটে ও ৬৭ রানে, খুলনার কাছে ৯ উইকেটে হারের স্বাদ পায় রংপুর। চট্টগ্রামের মাটিতে নিজেদের শেষ দুই ম্যাচে ব্যাটিং-বোলিং বিভাগে নিজেদের মেলে ধরতে পারেনি রংপুরের ক্রিকেটাররা। খুলনার বিপক্ষে ব্যাটারদের ব্যর্থতা ফুটে উঠেছে প্রকটভাবে। প্রথম ব্যাট করে ১২৯ রানেই গুটিয়ে যায় তারা। জবাবে ১৩০ রানের টার্গেট সহজেই স্পর্শ করে ফেলে খুলনা। রংপুরের সমান পয়েন্ট চট্টগ্রামের। তবে ১টি ম্যাচ বেশি খেলেছে তারা। ৬ খেলায় ২ জয় ও ৪ হারে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে আছে চট্টগ্রাম। চট্টগ্রামের দু’টি জয় খুলনা টাইগার্স ও ঢাকা ডমিনেটর্সের বিপক্ষে। খুলনাকে ৯ উইকেটে ও ঢাকাকে ৮ উইকেটে হারায় তারা। চট্টগ্রাম পর্বে চার ম্যাচ খেলে শুধুমাত্র ঢাকার বিপক্ষেই জয় পায় দলটি।

হ্যাটট্টিক হার দিয়ে এবারের বিপিএল শুরু করে কুমিল্লা। চতুর্থ ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ৬ উইকেটে হারিয়ে প্রথম জয়ের দেখা পায় কুমিল্লা। পরের দুই ম্যাচেও সহজ জয়ের স্বাদ নেয় কুমিল্লা। সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে ৫ উইকেটে ও ঢাকার বিপক্ষে ৩৩ রানে জয় পায় তারা। হ্যাট্টিক জয়ে বিপিএলের লড়াইয়ে ফিরে কুমিল্লা। ৬ ম্যাচে সমান ৩টি করে জয়-হারে টেবিলের তৃতীয়স্থানে উঠে এসেছে কুমিল্লা। কুমিল্লার হয়ে খেলতে শনিবার ঢাকায় এসেছেন পাকিস্তানের পেসার নাসিম শাহ। ইতোমধ্যে জাতীয় দলের হয়ে বল হাতে নজর কেড়েছেন গেল বছর টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া নাসিম। ১৬ ম্যাচে ১৪ উইকেট আছে তার। নাসিমের সাথে কুমিল্লায় আছেন আরও তিন পাকিস্তানি ক্রিকেটার। তারা হলেন- খুশদিল শাহ, হাসান আলি ও মোহাম্মদ রিজওয়ান। চট্টগ্রামের মাটিতে ঢাকার বিপক্ষে ব্যাট হাতে ২৪ বলের মোকাবেলায় ৭ বাউন্ডারি ও ৫ ওভার বাউন্ডারিতে ৬৪ রানের ঝড়ো ইনিংস খেলেন খুশদিল। এ দিকে, অধিনায়ক নাসির হোসেনের অলরাউন্ড নৈপুণ্যে জয় দিয়ে বিপিএল শুরু করার পর পরের পাঁচ ম্যাচই হেরেছে ঢাকা। ৬ ম্যাচে ১ জয় ও ৫ হারে ২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে রয়েছে রাজধানীর দলটি। একমাত্র নাসির ছাড়া দলের প্রয়োজন মত পারফর্ম করতে পারছেন না ঢাকার ব্যাটার-বোলাররা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত