ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রোমাঞ্চকর জয়ে নতুন রানি সাবালেঙ্কা

রোমাঞ্চকর জয়ে নতুন রানি সাবালেঙ্কা

লড়াই হলো দারুণ। প্রথম সেট হারের পর আরিনা সাবালেঙ্কা ঘুরে দাঁড়ালেন দোর্দণ্ড প্রতাপে। এলেনা রিবাকিনাকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে মেয়েদের এককে চ্যাম্পিয়ন হলেন বেলারুশের এই তারকা।

একাধিকবার ফেভারিট হয়ে এসেও গ্র্যান্ডস্ল্যামের ফাইনালেও খেলা হয়নি আরিনা সাবালেঙ্কার। এবার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ওঠার পর স্বপ্ন দেখছিলেন গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জেতার। অবশেষে রোমাঞ্চকর জয়ে সেই স্বপ্ন পূরণ হলো ২৪ বছর বয়সি বেলারুশিয়ান টেনিস তারকার। রাশিয়ান বংশদ্ভূত কাজাখ টেনিস তারকা ইয়েলেনা রিবাকিনাকে ২-১ সেটে হারিয়ে বছরের নিজের প্রথম গ্র্যান্ড সøাম শিরোপার দেখা পেলেন সাবালেঙ্কা। ম্যাচ শেষ হতেই আনন্দে কোর্টেই শুয়ে পড়েন সাবালেঙ্কা। ভেসেছেন আনন্দে-অশ্রুতেও। নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয় বলে যে কথা! প্রথমবার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেই তিনি শিরোপা জিতলেন। এই বছরে এখনও পর্যন্ত ১১ ম্যাচ খেলে জিতলেন সবগুলোই।

প্রথম সেটে ভালো শুরুর পরও পিছিয়ে পড়েন সাবালেঙ্কা। তৃতীয় গেমের শুরুতেই সাবালেঙ্কার ডাবল ফল্টের সুযোগ নিয়ে সার্ভিস ব্রেক করে এগিয়ে যান রিবাকিনা। তবে একটু পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে রিবাকিনার সার্ভিস ব্রেক করে ৪-৪ গেমে সমতা ফেরান সাবালেঙ্কা। তবে জমে ওঠা ফাইনালে এরপর আবার সাবালেঙ্কার সার্ভিস ব্রেক করে লিড নেন রিবাকিনা। শেষ পর্যন্ত ৬-৫ গেমে প্রথম সেট জিতে দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম জয়ের পথে এক ধাপ এগিয়ে যান কাজাখ টেনিস কন্যা। দ্বিতীয় সেটে দাপটের সঙ্গে ঘুরে দাঁড়ান সাবালেঙ্কা। শুরুতেই রিবাকিনার সার্ভিস ব্রেক করে এগিয়ে যান এই বেলারুশিয়ান টেনিস তারকা। এরপর একাধিকবার ম্যাচে ফেরার সম্ভাবনা জাগিয়েও পেরে ওঠেননি রিবাকিনা। শেষ পর্যন্ত ৬-৩ গেমে জিতে ১-১ সেটে সমতা ফেরান সাবালেঙ্কা। তৃতীয় সেটে দুজনেরই ব্রত ছিল ‘বিনা যুদ্ধে নাহি দেব সূচ্যগ্র মেদিনী’। আক্রমণ পাল্টা-আক্রমণে ৬ গেম শেষে এই সেট ছিল ৩-৩ এ সমতায়। তবে এর পরই ব্রেক পয়েন্ট নিয়ে ৪-৩ গেমে লিড নেন সাবালেঙ্কা। পরের গেমেই অবশ্য সাবালেঙ্কাকে চ্যালেঞ্জের মুখে ফেলেন রিবাকিনা। শেষ পর্যন্ত আর পেরে উঠেননি। ৫-৩ গেমে এগিয়ে গিয়ে নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যান বেলারুশিয়ান টেনিস তারকা। তবে শিরোপা জয়ের দ্বারপ্রান্তে গিয়েও চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন সাবালেঙ্কা। রিবাকিনা চেষ্টা করেছিলেন অনেক, কিন্তু শেষ পর্যন্ত আর পারেননি। শেষ সেটে রিবাকিনা হেরেছেন ৬-৪ গেমে।

সাবালেঙ্কার হাতে ট্রফি তুলে দেন বিশ্বের সাবেক ১ নম্বর খেলোয়াড় বিলি জেন কিং। প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতে উচ্ছ্বসিত পঞ্চম বাছাই এই খেলোয়াড়, ‘প্রথমত, আমার ইংরেজির জন্য দুঃখিত বলতে চাই, কারণ আমি এখনও কাঁপছি এবং খুব স্নায়ুচাপে ভুগছি। দ্বিতীয়ত, উনার (বিলি জেন কিং) কাছ থেকে এই ট্রফি পাওয়াটা অনুপ্রেরণার। আপনি আমাদের খেলাধুলার জন্য যা করেছেন, তার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। এর চেয়ে বেশি কৃতজ্ঞ হতে পারি না আমি।’

রিবাকিনার বিপক্ষে এই নিয়ে চারবারের দেখায় প্রতিবারই জিতলেন সাবালেঙ্কা। তিনি ধন্যবাদ জানাতে ভুললেন না প্রতিপক্ষকে. ‘অবিশ্বাস্য দুটি সপ্তাহের জন্য এলেনাকে অভিনন্দন জানাতে চাই। তুমি দুর্দান্ত একজন খেলোয়াড়। আশা করি, আমাদের আরও অনেক লড়াই হবে এবং গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে। তোমার দলকে অভিনন্দন।’ গত বছর উইম্বলডন জিতে কাজাখস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জয়ের ইতিহাস গড়েন রিবাকিনা। দ্বিতীয় মেজর জয়ের অপেক্ষা বাড়ল তার। ২৩ বছর বয়সি এই খেলোয়াড় অভিনন্দন জানালেন সাবালেঙ্কাকে, ‘প্রথমে আরিনাকে শিরোপা জয়ের এবং মৌসুমে দুর্দান্ত শুরুর জন্য অভিনন্দন জানাতে চাই। এজন্য তুমি এবং তোমার দল কতটা পরিশ্রম করেছো, তা আমি জানি। বাকি মৌসুমের জন্য শুভকামনা রইল। আশা করি আমরা আরও অনেক লড়াই করতে যাচ্ছি।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত