পেছাল ইংল্যান্ডের আগমন

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল নতুন বছর শুরু করবে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে। ৬ বছর পর বাংলাদেশ সফরে আসছে ইংল্যান্ড ক্রিকেট দল। তিন ম্যাচের ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে ইংলিশরা। ১ মার্চ মিরপুরে শুরু হবে ওয়ানডে সিরিজ। দ্বিতীয় ওয়ানডে একই ভেন্যুতে ৩ মার্চ মাঠে গড়াবে। এরপর চট্টগ্রামে যাবে দুই দল। সেখানে ৬ মার্চ খেলবে সিরিজের শেষ ওয়ানডে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও হবে চট্টগ্রামে। ৯, ১২ ও ১৪ মার্চ হবে ম্যাচ তিনটি।

ওয়ানডে সিরিজটি ওয়ানডে সুপার লিগের অংশ। যে লিগের পয়েন্টের ওপর ভিত্তি করে ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে কারা খেলবে তা নির্ধারণ হবে। সুপার লিগের টেবিলে ভালো অবস্থানে আছে বাংলাদেশ। ইংল্যান্ডের সমান ১৮ ম্যাচ খেলে তুলেছে ১২০ পয়েন্ট। টেবিলে আছে পাঁচে। ইংলিশরা সেখানে ১২৫ পয়েন্ট নিয়ে আছে চারে।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চট্টগ্রামে আয়োজন করা বিসিবির সাহসী সিদ্ধান্তই। সর্বশেষ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ভারত ওই মাঠে ৪০০ ছাড়ানো রান করেছে। ইংল্যান্ড সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন, তাদের ব্যাটিং লাইন আপও বিধ্বংসী। ওই ইংলিশদের বিপক্ষে চট্টগ্রামে টি টোয়েন্টি খেলবেন লিটন-সাকিবরা।

সাধারণত কোনো দ্বিপাক্ষিক সিরিজের আগে প্রস্তুতি ম্যাচ খেলা হয় দুই পক্ষের মধ্যে। মূল সিরিজের আগে ২৪ ও ২৬ ফেব্রুয়ারি ছিল দুটি প্রস্তুতি ম্যাচ। তবে ৬ বছর পর বাংলাদেশ সফরে এসে ইংলিশরা এবার কোনো প্রস্তুতি ম্যাচে অংশ নেবে না। দুই বোর্ডের সমঝোতার মাধ্যমে বাতিল হয়েছে এই দুই প্রস্তুতি ম্যাচ। নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সিইও নিজামউদ্দিন চৌধুরি। যেহেতু প্রস্তুতি ম্যাচ হচ্ছে না তাই ইংল্যান্ড দল বাংলাদেশে পা রাখবে ২৪ ফেব্রুয়ারি। ইংল্যান্ড ও ওয়েলস বোর্ড বিসিবির আয়োজনে সন্তুষ্ট। এসব নিয়ে নিজামউদ্দিন বলেন, ‘ইংল্যান্ড আমাদের আয়োজনে সন্তুষ্ট। আমরা সিরিজের আগে প্রস্তুতি ম্যাচের পরিকল্পনা করেছিলাম। সেটা সিলেটে হওয়ার কথা ছিল কিন্তু ইংল্যান্ড দল শুধু আনুষ্ঠানিক ম্যাচগুলো খেলতে চাইছে। কোনো প্রস্তুতি ম্যাচ এবার হচ্ছে না।’ বিসিবির প্রধান নির্বাহী বলেন, ‘ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো দলগুলো সফরের আগে নিরাপত্তা পর্যবেক্ষণ টিম পাঠিয়ে থাকে। এবারও তা-ই হয়েছে। ইংল্যান্ড থেকে কয়েকজন এসেছিলেন, ইংল্যান্ডের হেড অফ ক্রিকেট অপারেশন্স এবং আরেকজন কর্মকর্তা এসেছিলেন। তারা সব দেখেছেন, ঢাকা ও চট্টগ্রামে।’

সিরিজের আগেই নতুন কোচ

দক্ষিণ আফি"কান রাসেল ডমিঙ্গোর ¯'লাভিষিক্ত হতে যা"েছন শ্রীলঙ্কান চন্ডিকা হাথুরুসিংহে, মাসখানেক ধরে ক্রিকেট পাড়ার সবচেয়ে বড় গুঞ্জন ছিল এটাই। তবে সর্বশেষ জানা গেছে, সাকিব আল হাসানদের কোচ হয়ে আসছেন না হাথুরু। বিসিবি থেকে অবশ্য এখন পর্যন্ত স্পষ্ট করে কিছু জানানো হয়নি। গতকাল মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবি সিইও নিজামউদ্দিন চৌধুরি সুজন জানালেন, কোচ নিয়োগের প্রক্রিয়া আগের পরিকল্পনা অনুযায়ীই এগো"েছ, সেখানে প্রধান কোচ নিয়োগের প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি বলেন, ‘আগে যেভাবে বলা হয়েছিল সেভাবেই আমাদের পরিকল্পনা অনুযায়ী আমরা এগো"িছ। আশা করছি ইংল্যান্ড সফরের আগেই নির্ধারিত কোচিং পজিশনগুলোতে আমরা অগ্রগতি করতে পারব।’ যোগ করেন, ‘এতটুকু বলতে পারি আমরা যেভাবে পরিকল্পনা করছি যেভাবেই সবকিছু এগো"েছ। আশা করছি ইংল্যান্ড সিরিজের আগেই আমাদের কোচিং পজিশনগুলোতে আমরা আমাদের পরিকল্পনা অনুযায়ী এগোতে পারব।’ বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে নতুন করে যুক্ত হতে যাচ্ছেন বিসিবির হেড অব প্রোগ্রামস। গুরুত্বপূর্ণ এ দায়িত্ব পেয়েছেন সাবেক অজি কোচ ডেভিড মুরে। এ নিয়ে সুজন বলেন, ‘উনি আসলে পুরোপুরি কোচিং পজিশনে আসছেন না। তিনি হেড অফ প্রোগ্রামস হিসেবে কাজ করবেন। আমাদের যেই প্রোগ্রামগুলো আছে সেইগুলো নিয়ে তিনি কাজ করবেন। কেবল কোচ নিয়ে নয়, কোচিং এডুকেশন নিয়ে আমাদের যেই প্রোগ্রাম আছে সেগুলো নিয়েও তিনি কাজ করবেন। আশা করছি, শিগগিরই তিনি চলে আসবেন। আসার পর বিভিন্ন ডিপার্টমেন্টের চেয়ারম্যানদের সঙ্গে বসে আমাদের পরবর্তী করণীয়গুলো ঠিক করবেন।’