কোটি টাকায় হকির বিশ্বকাপ স্বপ্ন

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

গেল মাসে ওমানের মাসকাটের মাঠে উৎসব করেছে বাংলাদেশ, ২০১৪ সালের পর আবার জিতেছে অনূর্ধ্ব-২১ এএইচএফ কাপ হকির ট্রফি। চ্যাম্পিয়ন হওয়ায় আগামী মে মাসে জুনিয়র হকির মূল পর্বে খেলার দুয়ারও উন্মোচিত হয়েছে। সেখানে সেরা চার দলের মধ্যে থাকতে পারলে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার ?সুযোগ হবে লাল-সবুজ দলের। স্বপ্ন পূরণে আটঘাট বেঁধে মাঠে নেমেছে হকি ফেডারেশন, জুনিয়র হকির মূল পর্বের প্রস্তুতির জন্য এক কোটি ২০ লাখ টাকার বাজেট করেছে। বাজেটের বড় অংশ যাবে বিদেশি কোচের বেতনে। বাকিটা খেলোয়াড়দের অনুশীলনে ব্যয় হবে। ফেডারেশন চাইছে যে কোনো মূল্যে সাফল্য পেতে। ইউরোপিয়ান কোচের অধীনে দীর্ঘমেয়াদে অনুশীলন করানো হবে।

এরই মধ্যে অস্ট্রেলিয়া, জার্মানি ও নেদারল্যান্ডসের কোচদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাদের যে কোনো একজনকে নিয়োগ দিয়ে জুনিয়র হকির মূল পর্বের প্রস্তুতি শুরু করার লক্ষ্য ফেডারেশনের, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ জানান, ‘আমরা অনূর্ধ্ব-২১ দলটিকে ঘিরে বিশ্বকাপে খেলার লক্ষ্য। এর জন্য বিদেশি কোচ আনার চেষ্টা চলছে।

বিদেশি কোচ ও অনুশীলনের পেছনে ১ কোটি ২০ লাখ টাকা ব্যয় হবে। ফেডারেশনের সভাপতির কাছে বাজেট করে তা পাঠিয়ে দেয়া হয়েছে। বিদেশি কোচদের সঙ্গে যোগাযোগ চলছে। একজনকে আনতে হলে ১২ থেকে ১৫ লাখ টাকা মাসে লাগবে। ক্রীড়া মন্ত্রণালয় সেই ব্যাপারে আশ্বাস দিয়েছে।’ ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে বিদেশি কোচের অধীনে অনুশীলন শুরু করতে চাইছে ফেডারেশন। কোচ ও অর্থায়ন নিশ্চিত হলেই সেটি সম্ভব। আশাবাদী মোহাম্মদ ইউসুফও।