ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আরেক ট্রফির মিশনে বাংলাদেশ

আরেক ট্রফির মিশনে বাংলাদেশ

ভারত-ভুটান ম্যাচ দিয়ে কমলাপুর স্টেডিয়ামে আজ শুরু হচ্ছে মেয়েদের অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপ। সন্ধ্যা ৭টায় নেপালের প্রতিপক্ষ বাংলাদেশ। ২০১৪ সালের পর থেকে দক্ষিণ এশিয়া অঞ্চলে মেয়েদের বয়সভিত্তিক ফুটবলে বাংলাদেশ বরাবরই ফেবারিট। গত সেপ্টেম্বরে সিনিয়র সাফ জেতার পর ফেবারিট তকমাটা ভালোভাবে লেগেছে বাংলাদেশের গায়ে। টুর্নামেন্ট পূর্ববর্তী সংবাদ সম্মেলনে সফরকারী তিন দলই ফেবারিট হিসেবে বাংলাদেশের নাম উল্লেখ করেছে।

টুর্নামেন্টে ভারতের রয়েছে বিশ্বকাপ খেলা দশের অধিক ফুটবলার। গত বছর অক্টোবরে ভারত ফিফা অ-১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ আয়োজন করেছে। স্বাগতিক হওয়ায় ভারত সেই বিশ্বকাপে খেলেছে। সেই দলের ১০ জনের বেশি রয়েছেন সাফের এই স্কোয়াডে। বিশ্বকাপ খেলা ভারত এ টুর্নামেন্টকে এএফসি অনূর্ধ্ব-২০ বাছাইয়ের প্রস্তুতি হিসেবে নিচ্ছেন, ‘এই টুর্নামেন্টের মাধ্যমে আমরা এএফসি অনূর্ধ্ব-২০ বাছাইয়ের জন্য আরো তৈরি হতে চাই’- বলেন ভারতের কোচ ময়মল রকি। ভারতের মহিলা ফুটবলে দীর্ঘদিন ধরে কাজ করছেন ময়মল রকি। বাংলাদেশেও কয়েকবার এসেছেন টিম ইন্ডিয়ার কোচ হয়ে। এবার অ-২০ দল নিয়ে এসে রকির পর্যবেক্ষণ,‘বাংলাদেশ নিঃসন্দেহে ভালো দল। স্বাগতিক দল হিসেবে সমর্থকরা বাংলাদেশের টুয়েলভ ম্যান’।

বাংলাদেশের অধিনায়ক শামসুন্নাহার সেই সমর্থকদের কাছে দোয়া নিয়ে আজ মাঠে নামছেন। গতকাল টুর্নামেন্ট পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বলেন,‘দেশবাসীর কাছে আমরা দোয়া চাই। এই টুর্নামেন্টে ভালো খেলে যেন চ্যাম্পিয়ন হতে পারি’। মারিয়া, সানজিদা ও কৃষ্ণারা এখন বয়সের কোঠা পেরিয়ে শুধু সিনিয়র দলেই। সিনিয়র দলের অন্যতম ফুটবলার শামসুন্নাহারের বয়স বিশের নিচে। সেই শামসুন্নাহারের কাঁধেই অনূর্ধ্ব-২০ দলের অধিনায়কত্ব। এই দলটি বেশ বোঝাপড়া সম্পন্ন বলে জানান অধিনায়ক। বলেন, ‘এই দলটি অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৮ সাফ খেলেছে। ফলে সবার মধ্যে দারুণ জানাশোনা রয়েছে’। বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন টুর্নামেন্টের শুভসূচনা করতে চান। তিনি বলেন, ‘আমরা এই টুর্নামেন্টের জন্য অনেকদিন থেকে প্রস্তুতি নিয়েছি। নেপাল ও ভারত দুই দলই যথেষ্ট শক্তিশালী। আমরা জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে চাই।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত