ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অলিম্পিকের প্রস্তুতি সিঙ্গাপুরের বিপক্ষে

অলিম্পিকের প্রস্তুতি সিঙ্গাপুরের বিপক্ষে

সেপ্টেম্বরে ভারত (৩-০) ও নেপালের (৩-১) মতো দলকে হারিয়ে কাঠমান্ডুতে মেয়েদের সাফ চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। তবে সাবিনা, সানজিদা, মনিকা, মারিয়া, রিতুদের আত্মবিশ্বাস বেড়েছিল মূলত জুনে ঘরের মাঠে মালয়েশিয়ার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলে, প্রথমটিতে ৬-০ ব্যবধানে জিতলেও পরেরটি গোলশূণ্য ড্র হয়েছিল। এবার এপ্রিলে ২০২৪ প্যারিস অলিম্পিক গেমসের নারী ফুটবলের বাছাই মিশন, যেখানে প্রতিপক্ষ ইরান, মিয়ানমার ও মালদ্বীপ। মধ্যপ্রাচ্যের ইরানের বিপক্ষে আগের দুই দেখায় ৫-০ গোলে হেরেছিল বাংলাদেশ, মিয়ানমারের কাছে হার ৩-০ ব্যবধানে। জিতেছে শুধু মালদ্বীপের বিপক্ষে। তবে এবার ইরান ও মিয়ানমারকে চমকে দিয়ে প্রস্তুতিটাও আটঘাট বেঁধে নিতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মহিলা উইং। সে জন্য মার্চের ফিফা উইন্ডোর আগে সিঙ্গাপুরে গিয়ে বাংলাদেশ ম্যাচ খেলবে বলে জানিয়েছেন বাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ।

গত বছরের সেপ্টেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপ জেতার পর থেকে আর কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি লাল-সবুজ মেয়েরা। ঘরোয়া ফুটবল নিয়েই ব্যস্ত ছিলেন সাবিনা-কৃষ্ণারা। প্রায় ৫ মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে যাচ্ছে তারা। তবে জাতীয় নারী ফুটবল দলের ব্যস্ততা শুরু হচ্ছে ফেব্রুয়ারি থেকে। আগামী ১৮ ফেব্রুয়ারি সিঙ্গাপুরের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরতে যাচ্ছেন সাবিনা-কৃষ্ণারা। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে গতকাল অনানুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এসে ফেব্রুয়ারিতে মেয়েদের জন্য ম্যাচ চূড়ান্ত হওয়ার কথা জানান কিরণ, ‘মার্চের ফিফা উইন্ডোতে সিঙ্গাপুর চেয়েছিল তিন জাতি ফুটবল খেলতে। সেখানে বাংলাদেশে ও সিঙ্গাপুর ছাড়া বাকি একটি দেশকে রাজি করাতে পারেনি, তাই সেটা হচ্ছে না। এখন সিঙ্গাপুরের সঙ্গে যেটা খেলব সেটা হচ্ছে ফিফা টায়ার-১ ম্যাচ। আজ (গতকাল) সকালে ওদেরকে জানিয়েছিলাম, দুটি ম্যাচ খেলব, কিন্তু ওরা রাজি হয়নি। একটি ম্যাচই খেলতে চায় ওরা। তবে আরেকটা ম্যাচ খেলব, সেটা ফিফা ম্যাচ হবে না, সেটা প্রস্তুতি ম্যাচ। দুই দেশের সেরা একাদশ নিয়ে হবে ফিফা ম্যাচটি। একাদশের বাইরে থাকা বাকিদের নিয়ে হবে প্রস্তুতি ম্যাচটি। দুটি ম্যাচই হবে সিঙ্গাপুরে। এ লক্ষ্যে আমরা ১৬ ফেব্রুয়ারি সিঙ্গাপুরে যাব। ১৮ ফেব্রুয়ারি ফিফা ম্যাচের পরের দিন হবে প্রস্তুতি ম্যাচ।’

ভারতও একটি ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের অংশগ্রহণ চেয়েছিল। কিন্তু ওই সিরিজে আগ্রহ না দেখানোর কথা জানান কিরণ। বরং মার্চের ফিফা উইন্ডো কাজে লাগানোর লক্ষ্য জানান তিনি. ‘আমাদের মেয়েরা সাফের সব দেশকে হারিয়েছে। এখন সাফের দেশগুলোর বিপক্ষে না খেলে বরং আমরা আকেরটু শক্তিশালী দেশের সঙ্গে খেলতে চাই। সাফ জয়ের কারণে দক্ষিণ এশিয়ায় আমাদের একটা অবস্থান আছে, সেটা ধরে রাখতে চাই। এপ্রিলে কম্বোডিয়া আমাদের সঙ্গে খেলতে চেয়েছে। কিন্তু আমরা বলেছি মার্চে খেলব। শিডিউল চেয়েছি কিন্তু এখনো নিশ্চিত হয়নি। শিগগিরই জানা যাবে। এটা ঢাকায় হবে।’ কম্বোডিয়ার সঙ্গেও প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। তারাও রাজি হয়েছে। কম্বোডিয়া এপ্রিলে বাংলাদেশে আসতে চায়। আর বাফুফে বলছে মার্চে খেলতে চায়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত