ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভাষার মাসে বিপিএল হলো বাংলায়

ভাষার মাসে বিপিএল হলো বাংলায়

বিপিএলের প্রাথমিক পর্বের শেষ দিনে গতকাল শুক্রবার ধারাভাষ্য ও সাক্ষাৎকারে থাকে বাংলা ভাষার প্রাধান্য। একটি দিনের জন্য বদলে যায় বিপিএল ধারাভাষ্য ও সাক্ষাৎকারের বরাবরের ভাষা। গতকাল শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষার মাস উপলক্ষ্যে বিশেষ এই উদ্যোগ নিয়েছে বিসিবি। প্রাথমিক পর্বের শেষ দিনে শুক্রবার বিপিএলের মূল ভাষা হয় বাংলা।

এমনিতে বিপিএলের ধারাভাষ্য সাধারণত ইংরেজিতেই হয়ে আসছে। তবে শুক্রবারের দুই ম্যাচে বাংলাদেশের ধারাভাষ্যকার যারা েিলছন, তারা ধারাভাষ্য দিয়েছেন বাংলাতেই। এমনকি স্যার কার্টলি অ্যামব্রোস, আমির সোহেলের মতো বিদেশিরাও তাদের ধারাভাষ্যে ব্যবহার করেন কিছু বাংলা শব্দ। সব ধারাভাষ্যকার ও উপস্থাপক এ দিন বাংলা বর্ণমালা সংবলিত বিশেষ পোষাক পরেছেন। খেলা চলার সময় বাংলা ও ইংরেজি ধারাভাষ্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও গুরুত্ব তুলে ধরেন ধারাভাষ্যকাররা।

খেলার শুরুর আগে বা মাঝবিরতিতে ক্রিকেটারদের সাক্ষাৎকার নেওয়া হয় বাংলায়। ম্যাচের আগে-পরে আলোচনা ও ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থাপনা ও সাক্ষাৎকারও নেওয়া হয় বাংলায়। তবে বিদেশি কোনো ক্রিকেটার ম্যান অব দা ম্যাচ হলে স্বাভাবিকভাবেই তার সঙ্গে কথা বলা হবে ইংরেজিতে। সব দলের ক্রিকেটার, খেলা পরিচালনাকারী সব কর্মকর্তা, ধারাভাষ্যকার ও উপস্থাপকরা বাংলা বর্ণমালা সংবলিত বিশেষ বাহুবন্ধনী পরেছেন। এছাড়াও মাঠের বড় পর্দায় ভাষার মাসের কিছু উক্তি প্রদর্শন করা হয়। লিগ পর্বের শেষ দিনের প্রথম ম্যাচে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে মুখোমুখি হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্স। দুই দলই শেষ চারে থাকা নিশ্চিত করলেও এই ম্যাচটি গুরুত্বপূর্ণ শীর্ষ দুইয়ে থাকার জন্য। কুমিল্লা ম্যাচে ৭০ রানে রংপুরকে হারিয়ে সেরা দুইয়ে থাকা নিশ্চিত করেছে এবং ফাইনালে ওঠার অন্তত দুটি সুযোগ তারা পেল।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত