অ্যান্ডারসন-ব্রডের রেকর্ড শঙ্কায় কিউইরা

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

ঘরের মাঠে আচমকা ব্যাটিং বিপর্যয়ে পড়ে সিরিজের প্রথম টেস্টে বড় হারের মুখোমুখি নিউজিল্যান্ড। জয়ের জন্য ইংল্যান্ডের দেয়া ৩৯৪ রানের লক্ষ্য তাড়ায় নেমে স্টুয়ার্ট ব্রডের (৪/২১) আগুনে বোলিংয়ে কিউইরা তৃতীয় দিন শেষে ৬৩ রান তুলতে ৫ উইকেট হারিয়েছে। জয়ের জন্য বাকি দুই দিনে তাদের প্রয়োজন আরও ৩৩১ রান। এছাড়া ড্রয়ের চিন্তা করাটাই তো বোকামি! ইংলিশদের প্রয়োজন ৫ উইকেট।

মাউন্ট মঙ্গানুইয়ে ইংল্যান্ডের করা ৩২৫ রানের জবাবে প্রথম ইনিংসে ৩৭৪ রান তুলেছিল নিউজিল্যান্ড। এরপর ইংলিশরা তাদের দ্বিতীয় ইনিংসে ৩০৬ রান তুললে স্বাগতিকদের টার্গেট দাঁড়ায় ৩৩১ রানের। সেই টার্গেট তাড়ায় নেমে মাত্র ১৯ রানে ৩ উইকেট হারায় নিউজিল্যান্ড। ভয়ংকর বোলিংয়ে টপ অর্ডারের প্রথম তিনজনকেই তুলে নেন ব্রড। টম ল্যাথাম ১৫, ডেভন কনওয়ে ২ আর কেন উইলিয়ামসন কোনো রান না করেই ফিরেন। হেনরি নিকোলাসকে ৭ রানে ফেরান ওলি রবিনসন। এরপর টম ব্লান্ডেলকে (১) বোল্ড করে নিজের চতুর্থ শিকার ধরেন ব্রড। ২৮ রানে ৫ উইকেট হারানোর পর কিছুটা প্রতিরোধের চেষ্টা করেছেন ডেরি মিচেল (১৩*) আর ব্রেসওয়েল (২৫*)। অপরাজিত এই দুই ব্যাটার আগামীকাল কিউইদের ইনিংস কতদূর নিতে পারেন সেটাই দেখার।

এই টেস্টে ইতিহাস গড়েছেন ১৫ বছর আগে শুরু হওয়া জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড জুটি, টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নেওয়া জুটির রেকর্ডের মালিক তারা, এক হাজার ৫টি উইকেট এখন জ্বলজ্বল করছে অ্যান্ডারসন-ব্রড জুটির নামের পাশে।