ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জাদেজার স্পিন বিষে নীল অস্ট্রেলিয়া

জাদেজার স্পিন বিষে নীল অস্ট্রেলিয়া

চার টেস্টের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়ে বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখা নিশ্চিত করল ভারত। দিনের ষষ্ঠ বলে রবিচন্দ্রন অশ্বিনকে পা বাড়িয়ে খেলে কট বিহাইন্ড হয়ে গেলেন ট্রাভিস হেড। সেই যে শুরু, এরপর কেবল আসা-যাওয়াই করলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। ক্যারিয়ার সেরা বোলিংয়ে তাদেরকে অল্পতে গুটিয়ে দিয়ে জয়ের ভিতটা গড়ে দেন রবীন্দ্র জাদেজা। ছোট লক্ষ্য সহজেই তাড়া করে বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখল ভারত। দিল্লিতে গতকাল রোববার সিরিজের দ্বিতীয় টেস্ট তিন দিনেই ৬ উইকেটে জিতে নিয়েছে ভারত। চার ম্যাচের সিরিজে এখন স্বাগতিকরা এগিয়ে ২-০ ব্যবধানে।

বোর্ডার-গাভাস্কার ট্রফির আগের লড়াইয়ে ২০২০ সালে অস্ট্রেলিয়ার মাটিতে ২-১ ব্যবধানে জিতেছিল ভারত। নাগপুরে সিরিজের প্রথম টেস্টেও তিন দিনে জিতেছিল ভারত। এবার প্রথম ইনিংসে ১ রানের লিড পাওয়া অস্ট্রেলিয়াকে দ্বিতীয়ভাগে স্রেফ ১১৩ রানে গুঁড়িয়ে দেয় রোহিত শর্মার দল। বাঁ-হাতি স্পিনে ৪২ রানে ৭ উইকেট নিয়ে বড় অবদান রাখেন জাদেজা। টেস্টে তার আগের সেরা ছিল ৪৮ রানে ৭ উইকেট। ম্যাচে মোট ১০ উইকেট নিয়ে সেরার পুরস্কার জেতেন জাদেজা। প্রথম ম্যাচেও সেরা খেলোয়াড় হয়েছিলেন তিনি। টেস্টে এ নিয়ে দ্বিতীয়বার ১০ উইকেট পেলেন তিনি। দুই ইনিংসেই তিনটি করে শিকার ধরেন অশ্বিন। ১১৫ রানের লক্ষ্যে শুরুতে কিছুটা চাপে পড়ে ভারত। কাঙ্খিত ঠিকানায় পৌঁছাতে অবশ্য তেমন বেগ পেতে হয়নি তাদের। নিজের শততম টেস্টে ৩১ রান করে দলের জয় নিয়ে মাঠ ছাড়েন চেতেশ্বর পুজারা। ২৩ রানে অপরাজিত ছিলেন শ্রিকর ভারত। অরুন জেটলি স্টেডিয়ামে ১ উইকেটে ৬১ রান নিয়ে দিন শুরু করা অস্ট্রেলিয়া টিকতে পারেনি এক সেশনও। ৯ উইকেট হারায় তারা ৪৮ রান তুলতে। ইনিংসে শুধু দুইজন যেতে পারেন দুই অঙ্কে।

অস্ট্রেলিয়ার ৬ ব্যাটসম্যান আউট হন সুইপ ও রিভার্স সুইপ করতে গিয়ে। ৩৯ রান নিয়ে খেলতে নামা হেডকে ৪ রান যোগ করতেই বিদায় করে দেন অশ্বিন। কয়েক ওভার পর এই স্পিনারকে সুইপ করে এলবিডব্লিউ হন স্টিভেন স্মিথ। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তারকা এই ব্যাটসম্যান। মার্নাস লাবুশেনকে বোল্ড করে শিকার শুরু করেন জাদেজা। টেস্ট র‌্যাঙ্কিংয়ের ১ নম্বর ব্যাটসম্যান করেন ৫ চারে ৩৫ রান। এরপর শুরু হয় সফরকারী ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিল। ৯৫ রানে বসেই চার ব্যাটসম্যানকে হারায় তারা। ডেভিড ওয়ার্নারের কনকাশন সাব হিসেবে খেলা ম্যাট রেনশ এলবিডব্লিউ হন অশ্বিনের বলে। জাদেজা পরপর দুই বলে ফেরান পিটার হ্যান্ডসকম ও প্যাট কামিন্সকে। প্রথম ইনিংসে ফিফটি করা হ্যান্ডসকম এবার সিøপে ক্যাচ দিয়ে ফেরেন শূন্য রানে। সুইপ করতে গিয়ে কামিন্স হন বোল্ড। কয়েক ওভার পর অ্যালেক্স কেয়ারির স্টাম্প এলোমেলো করে দিয়ে জাদেজা পূর্ণ করেন টেস্টে তার দ্বাদশ ৫ উইকেট। এরপর ন্যাথান লায়ন ও ম্যাথু কুনেমানকেও বোল্ড করে দেন তিনি। জাদেজার ৭ উইকেটের পাঁচটিই বোল্ড। এর আগে ইনিংসে পাঁচ ব্যাটসম্যানকে বোল্ড করেছিলেন পাকিস্তানের শোয়েব আখতারের, ২০০২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। গত ৫০ বছরে একমাত্র স্পিনার হিসেবে এই কীর্তি গড়েছিলেন জাদেজার পূর্বসূরি অনিল কুম্বলে, ১৯৯২ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। লক্ষ্য তাড়ায় দ্বিতীয় ওভারেই লোকেশ রাহুলকে হারায় ভারত। ন্যাথান লায়নের বলে কট বিহাইন্ড হয়ে যান ছন্দ খুঁজে ফেরা ভারতীয় ওপেনার। পুজারার সঙ্গে ভুল বোঝাবুঝিতে রানআউট হয়ে যান রোহিত শর্মা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত