ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঘর গোছানো শেষ ক্লাবগুলোর

ঘর গোছানো শেষ ক্লাবগুলোর

ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বিপিএল, এবার উত্তাপ শুরু হয়েছে ঘরোয়া ক্রিকেটের। ১২টি দল নিয়ে ১৫ মার্চ মাঠে গড়াবে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ (ডিপিএল)। লিগের দলগুলো ঘর গুছিয়ে ফেলেছে আগেই। বাকি আনুষ্ঠানিকতা। ১ মার্চ সে আনুষ্ঠানিকতা শেষ হবে দলবদলে। বড় দলগুলো বড় তারকাদের নিয়ে পড়েছে বিপাকে। জাতীয় দলের খেলা থাকায় লিগে খেলতে পারবেন না সাকিবরা। আবাহনী, মোহামেডান বা প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের মতো দলগুলো কেবল সুপার লিগে উন্নীত হলেই জাতীয় দলের ক্রিকেটারদের নিয়ে খেলতে পারবে। সবচেয়ে বেশি তারকা ক্রিকেটার দলে নিয়েছে আবাহনী। ভারতের বিপক্ষে হোম সিরিজ খেলা দলের অন্তত ছয় ক্রিকেটার রয়েছেন দলটিতে। মোহামেডানে বড় নাম সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। গতবারের অভিজ্ঞতা থেকে এবার জাতীয় দলের বাইরের ক্রিকেটারই বেশি নিয়েছে তারা। প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকেও ভুগতে হবে তামিম ইকবালরা আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত থাকায়।

গত মৌসুম থেকেই সিদ্ধান্ত হয়েছে জাতীয় দলের খেলা থাকলে আন্তর্জাতিক ক্রিকেটারদের ছাড়াই লিগ চলবে। আবাহনী, প্রাইম ব্যাংকের ভালো করেই জানা ছিল, ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ খেলতে হবে মার্চে। তিন ম্যাচ ওয়ানডে ও তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজটি শেষ হয়ে যাবে ১৪ মার্চ। পরের দিন মাঠে গড়াবে প্রিমিয়ার লিগের খেলা। তাই ক্লাব কর্মকর্তারা ধারণা করেছিল, লিগে জাতীয় দলের ক্রিকেটারদের প্রথম থেকেই পাওয়া যাবে।

সবকিছু গোলমাল হয়ে গেছে, মার্চে আয়ারল্যান্ড বাংলাদেশে খেলতে আসায়। তিন ম্যাচ ওয়ানডে ও তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের সঙ্গে একটি টেস্টও খেলবে তারা। সীমিত ওভারের ক্রিকেটের পাশাপাশি টেস্ট দলের ক্রিকেটারদেরও ছাড়তে হবে ক্লাবগুলোকে। তবে ভালো দিক হলো, মুমিনুল হকরা জাতীয় দলের ক্যাম্পে যোগ দেওয়ার আগে লিগে বেশ কিছু ম্যাচ খেলার সুযোগ পাবেন।

ঢাকা লিগের সফল ক্লাব আবাহনী লিমিটেডের দল গোছানো প্রায় শেষ পর্যায়ে। এর মধ্যে তারা নতুন-পুরোনো মিলিয়ে ১৬ জন ক্রিকেটারকে এই মৌসুমের জন্য চূড়ান্ত করেছে। মাঝে চাউর হয়েছিল, সাকিব আল হাসান খেলবেন আবাহনীতে। ক্লাবের অফিসিয়াল ফেইসবুক পেইজেও দাবি করা হয়েছিল। তবে এটি সঠিক নয় বলেছেন আবাহনীর ম্যানেজার মাসুম ইকবাল মামুন, বলেন, ‘সাকিবকে আমরা নিইনি। নিলে আগেই জানাতাম। আমাদের বেশিরভাগ ক্রিকেটার পুরোনো। সাকিব তার পুরোনো ক্লাবে থাকছে।’ তবে তারা নিয়েছে মোহামেডান থেকে তাসকিন আহমেদ, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের এনামুল হক বিজয়, রাকিবুল হাসান এবং শাইনপুকুর ক্রিকেট ক্লাবের রিপন মন্ডলকে। দলে আছেন লিটন দাস।

মোহামেডান দল গোছাচ্ছেন সাকিব নিজেই। দেশি ক্রিকেটারদের পাশাপাশি একজন বিদেশি ক্রিকেটারও মোটামুটি ঠিক করে ফেলেছে সাদাকালো শিবির। ক্লাব পরিচালক এজিএম সাব্বির বলেন, ‘গতবার আমরা ভালো করলেও ফল পাইনি। সাকিব এবার নিজেই দল গোছাচ্ছেন। আশা করি, তিনি একটি ব্যালান্স দল দেবেন।’ পাকিস্তানি ক্রিকেটার ইফতেখার আহমেদের সঙ্গে কথা হয়েছে সাকিবের। পিএসএল শেষ করে ঢাকা লিগে খেলতে পারেন তিনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত