বয়স নয় ফিটনেসে গুরুত্ব

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরবর্তী আসর হবে ২০২৪ সালে। এখনো বাকি বছরখানিকের বেশি সময়। আর আসন্ন এই আসরকে ঘিরে এখন থেকেই পরিকল্পনা সাজাতে ব্যস্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের এই আসরের জন্য ক্রিকেটারদের বয়স নয়; ফিটনেসকে গুরুত্ব দিচ্ছে বোর্ড। এমনটাই জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপকে ঘিরে পরবর্তী এক বছরের পরিকল্পনা সাজিয়েছেন নির্বাচকরা। এই এক বছরে ২২ থেকে ২৪ জন ক্রিকেটারকে নিয়ে পরিকল্পনার কথা জানিয়ে নান্নু, ‘বিশ্বকাপের পর এই প্রথম আমরা টি-টোয়েন্টি খেলব। একটা বিষয় মাথায় ছিল, এবারের বিপিএলে অনেকেই খেলোয়াড় ভালো পারফর্ম করেছে। এটা মাথায় রেখেই আমরা আগাচ্ছি। আমরা আরেকটা বিষয়ও হাতে নিয়েছি যে আগামী এক বছরের জন্য কিছু খেলোয়াড়কে নিয়ে পরিকল্পনা সাজাচ্ছি। সেটা ২২-২৪ জনের হতে পারে। এদের নিয়ে আগামী এক বছরে একটা পরিকল্পনার মধ্যে আগাব। বর্তমানে ফর্মে থাকা খেলোয়াড়দের নিয়েই এই সিরিজটা শুরু করছি আমরা।’

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টির ঘোষিত স্কোয়াডে ডাক পেয়েছেন রনি তালুকদার। ৮ বছর জাতীয় দলে ডাক পাওয়া এই ক্রিকেটারের বর্তমান বয়স ৩২। তাই বিসিবির প্রধান নির্বাচক জানিয়েছেন, পারফরম্যান্স ও ফিটনেস ভালো থাকলেই বয়সকে বিবেচনায় আনতে চান না তারা। আর ক্রিকেটারদের মাঝে এই বার্তাটা স্পষ্টভাবে পৌঁছে দিতে চান প্রধান নির্বাচক। তিনি বলেন, ‘বয়স কোনো বিষয় নয়, এখানে মূল ব্যাপার হচ্ছে ফিটনেস। এটা খুব বেশি গুরুত্বপূর্ণ।