ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চট্টগ্রামের শ্রেষ্ঠত্বে শেষ যুব গেমস

চট্টগ্রামের শ্রেষ্ঠত্বে শেষ যুব গেমস

গেমসগুলোতে সচরাচর যা হয়, তার চেয়ে ব্যতিক্রমভাবে গতকাল শেষ হলো শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের। সমাপনী অনুষ্ঠান শুরুর আগে হয়েছে অ্যাথলেটিক্সের সবচেয়ে বড় আকর্ষণ ১০০ মিটার স্প্রিন্ট। বাংলাদেশ আর্মি স্টেডিয়ামের অ্যাথলেটিকসে ট্র্যাকে ঝড় তোলেন খুলনার নাইম শেখ ও রংপুরের আইরিন আক্তার, ভাঙেন যুব গেমসের ১০০ মিটার স্প্রিন্টের রেকর্ড। তরুণদের ১০০ মিটার স্প্রিন্টে খুলনার নাইম শেখ ১০.৮০ সেকেন্ডে স্বর্ণপদক জিতেন। ২০১৮ যুব গেমসে চট্টগ্রাম বিভাগের হাসান মিয়া সময় নিয়েছিলেন ১০.৬০ সেকেন্ড। তরুণী বিভাগে গেমস রেকর্ড গড়ে দ্রুততম তরুণী হয়েছেন রংপুর বিভাগের আইরিন আক্তার (১২.২০ সেকেন্ড), ভেঙেছেন রাজশাহীর রুপা খাতুনের (১২.৩০ সেকেন্ড) রেকর্ড।

ট্র্যাক অ্যান্ড ফিল্ডের গতির ঝলক, আতশবাজির রোশনাই, মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান- সবকিছুই ছিল যুব গেমসের সমাপনী অনুষ্ঠানে। প্রায় তিন ঘণ্টার সমাপনী অনুষ্ঠান উপভোগ করেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও সেনাবাহিনী জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ। তিনি গেমসে পৃষ্ঠপোষকদের হাতে ক্রেস্ট তুলে দেন। এরপর ৮০০ ও ১০০ মিটার স্প্রিন্ট উপভোগ করে দ্রুততম তরুণ ও তরুণীদের গলায় পদক পরিয়ে দেন, যুব গেমসের সেরা হওয়া চট্টগ্রাম ও দ্বিতীয় হওয়া ঢাকা বিভাগের হাতে ট্রফি তুলে দেন সেনাপ্রধান। দেড় ঘণ্টার সাংস্কৃতিক অনুষ্ঠানে সুরের তালে সবাইকে মাতিয়ে তোলেন শিল্পীরা। এ সময় বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আর্মি স্টেডিয়ামে দ্রুততম তরুণ ও তরুণীদের ঝড় তোলা এবং চট্টগ্রামের শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে পর্দা নেমেছে শেখ কামাল দ্বিতীয় যুব গেমস আসরের। ৪৯টি স্বর্ণ, ৪০টি রুপা ও ৫৭টি ব্রোঞ্জ জিতে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিভাগ। ৪৬টি স্বর্ণ, ৩৯টি রুপা ও ৬১টি ব্রোঞ্জ জিতে রানার্সআপ হয় ঢাকা বিভাগ। ২৫ ফেব্রুয়ারি দাবার তরুণীদের র‌্যাপিড ইভেন্টে চট্টগ্রামের ওমনিয়া বিনতে ইউসুফ লুবাবার স্বর্ণজয়ের মধ্য দিয়ে গেমস শুরু হয়েছিল, গতকাল আর্মি স্টেডিয়ামে রংপুরের আইরিন আক্তারের স্বর্ণজয়ের মধ্য দিয়ে শেষ হলো।

গতকাল শনিবার আর্মি স্টেডিয়ামের গ্যালারি ছিল পরিপূর্ণ। স্কুল-কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নানান শ্রেণি-পেশার মানুষের উপস্থিতিতে যুব গেমসের সমাপনী অনুষ্ঠানটি ভিন্ন মাত্রা পায়। ১০০ মিটার স্প্রিন্ট শুরুর আগে দেশের নানান উন্নয়ন চিত্র নিয়ে কয়েক মিনিটের অডিও ভিজ্যুয়াল প্রদর্শন করা হয়। সেখানে যুব গেমসের কিছু খণ্ডচিত্রও দেখানো হয়। অ্যাথলেটিক্সের জনপ্রিয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টের সময় তরুণ-তরুণীদের গতির সঙ্গে স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের গর্জনে ভিন্ন এক আবহ তৈরি হয়। সুন্দরভাবে শেখ কামাল যুব গেমস শেষ হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান সেনাপ্রধান।

যুব গেমসের প্রধান পৃষ্ঠপোষক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) দেয়া অতিরিক্ত ১০ লাখ টাকা সেরা ২৮ তরুণ-তরুণীদের মধ্যে ভাগ করে দেয়ার ঘোষণা দেন তিনি। সেই ক্রীড়াবিদদের আনন্দ বাড়িয়ে দিতেই যেন আতশবাজির আলোয় আলোকিত হয়ে ওঠে আর্মি স্টেডিয়াম। আলো কমে যাওয়ার সঙ্গে সাঙ্গ হয় শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের মিলনমেলার।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত