ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাদমানের ১১ ঘণ্টা ব্যাটিং

সাদমানের ১১ ঘণ্টা ব্যাটিং

ফর্মহীনতা ও চোটাঘাত মিলিয়ে সাদমান ইসলামের সময়টা ভালো যাচ্ছিল না বছর খানেক ধরে। দুঃসময়কে পেছনে ফেলে চলতি বাংলাদেশ ক্রিকেট লিগে দারুণভাবে ঘুরে দাঁড়ালেন তিনি। আগের ম্যাচে সেঞ্চুরির পর বাঁ-হাতি ওপেনার ফাইনালে যেন ছাড়িয়ে গেলেন নিজেকে। উপহার দিলেন প্রথম শ্রেণির ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরি। আগের দিনের সেঞ্চুরি ছাড়ানো ইনিংসকে আরও এগিয়ে নিলেন সাদমান। দারুণ ব্যাটিংয়ে উপহার দিলেন প্রথম শ্রেণিতে নিজের প্রথম ডাবল সেঞ্চুরি, দলকে বড় সংগ্রহ এনে দেয়ার পথে ২৪৬ রান করেন সাদমান। বাঁ-হাতি এই ওপেনারের ৪৪৮ বলের ইনিংসটি সাজান ৩ ছক্কা ও ২৯ চারে।

প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের প্রথম ট্রিপল সেঞ্চুরি রাকিবুল হাসানের। ২০০৬-০৭ মৌসুমে ফতুল্লায় জাতীয় ক্রিকেট লিগে বরিশালের হয়ে সিলেটের বিপক্ষে ৩১৩ রান করার পথে ৬৬০ মিনিট বা ১১ ঘণ্টা ব্যাটিং করেছিলেন তিনি। সময়ের হিসেবে এত দিন সেটাই ছিল প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের সবচেয়ে দীর্ঘ ইনিংস। সেই রেকর্ডটা গতকাল ভেঙেছেন সাদমান, কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রাকিবুলের চেয়ে ১৪ মিনিট বেশি ব্যাটিং করেছেন এই বাঁহাতি। বিসিবি দক্ষিণাঞ্চলের হয়ে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করার পথে রেকর্ডটা করেছেন সাদমান। ৬৭৪ মিনিট ক্রিজে থেকে সাদমান করেছেন ২৪৬ রান। প্রথম শ্রেণিতে তার আগের সেরা ছিল ১৮৯ রান, ২০১৮ সালে জাতীয় লিগে ঢাকা বিভাগের বিপক্ষে ঢাকা মেট্রোর হয়ে করেছিলেন। তিন অঙ্কের দেখা পেলেন মার্শাল আইয়ুবও। ছয়ে নেমে ৯ চারে ১২০ রানে অপরাজিত থাকেন মার্শাল। কক্সবাজারে বিসিবি মধ্যাঞ্চলের বিপক্ষে গতকাল রোববার সাদমান, মার্শালের কীর্তি গড়ার দিনে ৫ উইকেটে ৫০০ রান নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করেছে দক্ষিণাঞ্চল। পরে ব্যাটিংয়ে নেমে কোনো উইকেট না হারিয়ে ৩৩ রানে দ্বিতীয় দিন শেষ করেছে মধ্যাঞ্চল।

৩ উইকেটে ২৩৪ রান নিয়ে দিন শুরু করে দক্ষিণাঞ্চল শুরুতেই উইকেট হারায়। আগের দিনের ৫৫ রানের সঙ্গে ৬ রান যোগ করতেই ফজলে মাহমুদ কট বিহাইন্ড হন মুশফিক হাসানের বলে, ভাঙে সাদমানের সঙ্গে তার ১৫৪ রানের জুটি। এরপর দলকে এগিয়ে নেন সাদমান ও মার্শাল, প্রথম সেশন পার করে দেন তারা অনায়াসে। ১৩০ রান নিয়ে খেলতে নামা সাদমান দ্বিতীয় সেশনে পূর্ণ করেন ডাবল সেঞ্চুরি, ৩৯৪ বলে। কিছুক্ষণ পর মার্শাল পঞ্চাশে পা রাখেন ১৪১ বলে। তাদের জুটি দেড়শ পেরিয়ে এগিয়ে যেতে থাকে আরও। এ দুইজনের প্রতিরোধ দ্বিতীয় সেশনেও ভাঙতে পারেনি মধ্যাঞ্চল। তৃতীয় সেশনের শুরুতে প্রথম শ্রেণির ক্রিকেটে ২৪তম সেঞ্চুরি পূর্ণ করেন মার্শাল, ১৯৭ বলে। সাদমানকে কট বিহাইন্ড করে ২১৮ রানের জুটি ভাঙেন মিঠুন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত