ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইরানের বিপক্ষে হেরে স্বপ্ন ভঙ্গ

বাংলাদেশ ০ : ১ ইরান
ইরানের বিপক্ষে হেরে স্বপ্ন ভঙ্গ

শুরু থেকে আত্মবিশ্বাস নিয়ে দারুণ খেলছিলেন বাংলাদেশ গোলরক্ষক রুপনা চাকমা, ইরানের বেশ কয়েকটি আক্রমণ রুখে দলকে ম্যাচে রেখেছিলেন। কিন্তু শেষ দিকে বড় ভুলই করে বসলেন রাঙামাটি থেকে উঠে আসা এই গোলরক্ষক। সেই ভুলে বাংলাদেশকে ম্যাচ থেকে ছিটকে দিয়েছে পারস্যের মেয়েরা। তাতে এএফসি অনূর্ধ্ব-২০ নারী এশিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে গতকাল ১-০ গোলে স্বাগতিকদের হারিয়ে গ্রুপ সেরা হয়ে পরের পর্বে জায়গা করে নিয়েছে ইরান। দুই ম্যাচে ইরান ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়েছে। সমান ম্যাচে একটিতে হেরে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ বাংলাদেশ।

দুই দলই তুর্কমেনিস্তানকে হারিয়ে ৩ পয়েন্ট পেয়েছিল। তবে গোলগড়ে ‘এইচ’ গ্রুপে গোলগড়ে এগিয়ে ছিল মধ্যপ্রাচ্যের দেশটি। ইরান জিতেছিল ৭-১ গোলে, বাংলাদেশ ৪-০ গোলে। ফলে চূড়ান্ত পর্বে যেতে হলে শেষ ম্যাচে বাংলাদেশকে জিততেই হতো। ড্র হলে তখন গোল পার্থক্যে চলে যাবে ইরান।

কমলাপুর স্টেডিয়ামে গতকাল এমন সমীকরনের ম্যাচে ইরানের সঙ্গে সমান তালে লড়াই করার চেষ্টা করেছে বাংলাদেশ। ফরোয়ার্ড শামসুন্নাহারের অভাব পূরণ করতে পারলেন না আকলিমা খাতুন, আইরিন খাতুনরা। হাঁটুর চোটে তুর্কমেনিস্তান ম্যাচে ছিলেন দর্শক। তবে আকলিমা-স্বপ্নাদের নৈপুণ্যে সেদিন ৪-০ গোলে জিতেছিল দল। তাতে আশাও বেঁচে ছিল বাংলাদেশের। ইরান ম্যাচেও অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র খেলতে পারেননি চোটের থাবায়। কিন্তু এবার তার অভাব পূরণ করতে পারল না কেউ।

তবে অনেকটাই আক্রমণ-প্রতি আক্রমণ নির্ভর ম্যাচ হয়েছে। প্রথমার্ধে উভয় দল সুযোগ পেলেও গোলের খাতা খুলতে পারেনি। শুরুর দিকে ছিল ইরানের আধিপত্য। ম্যাচ ঘড়ির ১০ মিনিটে তারা ভালো সুযোগ পায়। সতীর্থের থ্রু পাস থেকে নাস্তারান মোহাম্মদখানী বক্সে ঢুকে শট নিলেও তা অল্পের জন্য বাইরে দিয়ে গেছে। ১৭ মিনিটে নেগিন জান্দি বক্সের ভেতরে বল পেয়ে গোলকিপারের হাতে তুলে দিয়েছেন। একটু পর জান্দির হেড ক্রস বারের ওপর দিয়ে গেলে হতাশ হতে হয়। একটু গুছিয়ে নিয়ে বাংলাদেশ প্রতিপক্ষের ওপর চড়াও হয়েছিল তার পর। ২০ মিনিটে স্বপ্নার স্কয়ার পাস থেকে আকলিমা ৬ গজের মধ্যে প্লেসিং করলেও প্রতিপক্ষ গোলকিপার সেটি প্রতিহত করেছেন। ৩ মিনিট পর শাহেদা আক্তার রিপার ফ্রি-কিক ক্রস বারের ওপর দিয়ে গেলে আবার হতাশ হতে হয় সমর্থকদের। ৩২ মিনিটে স্বাগতিকদের আরও একটি প্রচেষ্টা নস্যাৎ হয়েছে। স্বপ্নার ক্রসে আকলিমা পা ছোঁয়াতে পারেননি। সতীর্থ আরেকজন খেলোয়াড় লক্ষ্যে শট নিলেও তা দূরের পোস্ট দিয়ে গেছে।

বিরতির পরও প্রায় একই গতিতে খেলা চলতে থাকে। ৪৮ মিনিটে ইরানের একটি প্রচেষ্টা দূরের পোস্ট দিয়ে গেছে। ৫৬ মিনিটে রিপার ফ্রি-কিক ক্রস বারের অনেক ওপর গেলে আরেকটি সুযোগ নষ্ট হয় স্বাগতিকদের।

শেষ পর্যন্ত ৮৫ মিনিটে ইরান এগিয়ে গেছে। সতীর্থের থ্রু পাস ধরে নেগিন জান্দি এগিয়ে যাওয়ার সময় তাকে আটকাতে গোলকিপার রুপনা চাকমা। পোস্ট ছেড়ে বেরিয়ে আসলেও শেষ রক্ষা করতে পারেননি। নেগিন তাকে কাটিয়ে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেছেন। বাংলাদেশ গোল শোধে চেষ্টা করেও সফল হতে পারেনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত