ইংলিশ পরীক্ষায় একশোতে ১০০

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

বাংলাদেশ ২০ ওভারে তোলে ১৫৮ রান। গোটা সিরিজে নিষ্প্রভ থাকা লিটন কুমার দাস খেলেন ৫৭ বলে ৭৩ রানের ইনিংস। তবে ২ উইকেট হারিয়ে পুঁজি ১৬০ রানের নিচে থাকা চোখে পড়ার মতোই। এক পর্যায়ে রান আরও বেশি হবে বলে মনে হচ্ছিল। কিন্তু শেষ ৫ ওভারে রান ওঠে মাত্র ২৭, বাউন্ডারি একটি! রান তাড়ায় ইংল্যান্ড একপর্যায়ে জিতে যাবে বলেই মনে হচ্ছিল, শতরান ছুয়ে ফেলে মাত্র ১ উইকেট হারিয়ে। এরপরই দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয়ের সাফল্যে নিজেদের রাঙায় বাংলাদেশ। উইকেট একটি পেলেও অনেক দিন পর মুস্তাফিজ ছিলেন দলের সেরা বোলার, তাসকিন আহমেদ বরাবরের মতোই ক্ষুরধার।

তবে প্রশ্ন কমন ছিল না। ইংলিশরা বিশ্ব চ্যাম্পিয়ন। কিন্তু প্রস্তুতি ছিল বেশ। হাথুরুসিংহে-সাকিব জুটির ছক কাটা পরিকল্পনা। তাইতো পরীক্ষায় বসতেই ঝটপট উত্তরে মেলে স্বস্তি। ফলাফলটাও অসাধারণ। লেটার মার্কস নয়। পুরো একশোতে ১০০। ঘরের মাঠে ইংল্যান্ড ক্রিকেট দলের বিপক্ষে বাংলাদেশের কঠিন পরীক্ষা দিতে হতো তা সবারই জানা ছিল। ইংল্যান্ডও সেভাবে নিজেদের গুছিয়ে এনেছিল। কিন্তু নিজেদের মাঠে পরাশক্তি হয়ে উঠা বাংলাদেশের সামনে কোনো পরীক্ষাই যেন বাধা হতে পারে না। ইংলিশদের টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে হারিয়ে আরো একবার বাংলাদেশ প্রমাণ করল ঘরের মাঠে বাংলাদেশ সত্যিই টাইগার। এক ম্যাচ হাতে রেখে রোববারই সিরিজ নিশ্চিত করেছিল বাংলাদেশ। ক্রিকেটে এই একটি দলের বিপক্ষেই বাংলাদেশের কোনো ফরম্যাটে কোনো সিরিজ জয়ের রেকর্ড ছিল না। দ্বিতীয় ম্যাচে সেই চক্র পূরণ হয়। শেষ ম্যাচ হয়ে উঠেছিল ইংল্যান্ডের মান বাঁচানোর, বাংলাদেশের হোয়াইটওয়াশ করার হাতছানি। মিরপুর হোম অব ক্রিকেটে প্রায় ২০ হাজার দর্শকদের হতাশ করেনি সাকিব অ্যান্ড কোং। শেষ টি-টোয়েন্টিতে অতিথিদের ১৬ রানে হারিয়ে ইংলিশ পরীক্ষায় একশোতে ১০০ মার্ক তুলেছে বাংলাদেশ।

সিরিজ জয়ের প্রাপ্তির সঙ্গে নাজমুল হোসেন শান্তর সিরিজ সেরা নির্বাচিত হওয়া গোটা দলকে অন্যরকম এক আনন্দে ভাসিয়েছে। এই ম্যাচে বাংলাদেশের পক্ষে কেবল টসটাই আসেনি। বাটলার প্রথমবারের মতো সফরে জেতেন টস। বাংলাদেশকে আগে ব্যাটিংয়ে পাঠিয়ে ১৫৮ রানে আটকে রাখে তারা। জবাবে জয়ের দিকে এগোতে থাকা ইংল্যান্ড হঠাৎ পথ ভুলে আটকে যায় ১৪২ রানে।

এই সিরিজে অংশগ্রহণের আগে গত নভেম্বরেই ইংল্যান্ড জিতেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। অথচ সেই দলটাকে বাংলাদেশ ঘরের মাঠে নাস্তানাবুদ করলো হোয়াইটওয়াশ করে।

সিরিজ হেরে হতাশ ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার ম্যাচ শেষে বলেন, বাংলাদেশ তাদের উড়িয়ে দিয়েছে, ‘সিরিজ হেরে সত্যিই খুব হতাশ। বাংলাদেশ দলকে অভিনন্দন, তারা আমাদের উচিয়ে দিয়েছে। সøগে (বল হাতে) আমরা কামব্যাক করেছিলাম, অনেকগুলো ক্যাচ মিস করেছি, যা খুব হতাশার।’ বাটলার বলেছেন, ‘উইকেট কিছুটা ভালো ছিল। আমি মনে করি, বাংলাদেশকে আমরা নাগালে রাখতে পেরেছিলাম। আশা করেছিলাম, রানটা তাড়া করতে পারবো, কিন্তু তা হয়ে ওঠেনি। ওই সময় দুটি উইকেট হারানো ব্যবধান গড়ে দিয়েছি। আমি ওই সময় ডাইভ (রান আউট থেকে বাঁচতে) না দেয়ায় খুব হতাশ। রানটা পূর্ণ করতে প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম।’