ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

২০২৬ বিশ্বকাপ ফরম্যাট

ফিফার বিরোধিতায় লা লিগা

ফিফার বিরোধিতায় লা লিগা

যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় ২০২৬ বিশ্বকাপে ৪৮ দল থাকছে, নিশ্চিত হয়েছিল আগেই, অপেক্ষা ছিল ফরম্যাট নিয়ে। শুরুতে তিনটি দল নিয়ে একটি গ্রুপের ভাবনা থাকলেও পরে সেটা থেকে সরে এসেছে ফিফা। নতুন ফরম্যাটে ৪৮টি দল ১২টি গ্রুপে ভাগ হয়ে খেলবে। তার মানে প্রতি গ্রুপে থাকছে চারটি দল, আগের মতোই। মূলত কাতার বিশ্বকাপের সাফল্যের পরেই আগের ফরম্যাটে থাকার সিদ্ধান্ত নিয়েছে ফিফা। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল আগের মতো যাবে পরের পর্বে। আর তাদের সঙ্গে যোগ দেবে ১২ গ্রুপ থেকে তৃতীয় হওয়া দলগুলোর মধ্যে সেরা আটটি। মোট ৩২টি দলকে নিয়ে হবে রাউন্ড অব ৩২। সেখান থেকে আগের মতোই রাউন্ড অব ১৬, কোয়ার্টার, সেমির পর ফাইনাল। চ্যাম্পিয়ন হতে হলে আগের চেয়ে একটি ম্যাচ বেশি খেলতে হবে এবার, খেলতে হবে আটটি ম্যাচ। সব মিলে ম্যাচের সংখ্যা ৬৪ থেকে বেড়ে হচ্ছে ১০৪টি। ফিফা জানিয়েছে, ২০২৬ সালের ২৫ মে’র মধ্যে খেলোয়াড় ছাড়তে হবে ক্লাবগুলোকে। চ্যাম্পিয়ন্স লিগের মতো কিছু হলে অবশ্য ৩০ মে পর্যন্ত সময় পাবে। মোট ৫৬ দিনের মধ্যে সবগুলো ম্যাচ হবে, যা ২০১০, ১৪ বা ১৮ বিশ্বকাপের মতো, ফাইনাল হবে ১৯ জুলাই।

তবে ২০২৬ বিশ্বকাপে ম্যাচ সংখ্যা বাড়ানো ও ৩২ দলের ক্লাব বিশ্বকাপের অনুমোদন দেয়ার ফিফার সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে লা লিগা। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ঘরোয়া লিগগুলোর গুরুত্বকে ‘পুরোপুরি উপেক্ষা’ করেছে বলে মনে করছে তারা। রুয়ান্ডার রাজধানী কিগালিতে ফিফা কংগ্রেস সামনে রেখে মঙ্গলবার সংস্থাটি জানায়, ২০২৬ বিশ্বকাপে ম্যাচ হবে মোট ১০৪টি।

১৯৯৮ সাল থেকে ৩২ দল নিয়ে অনুষ্ঠিত বিশ্বকাপে ম্যাচ হয় ৬৪টি। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠেয় ২০২৬ বিশ্বকাপ প্রথমবারের মতো হবে ৪৮ দল নিয়ে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত