তাসকিন-মুস্তাফিজরা বিশ্রাম পাচ্ছেন

প্রকাশ : ১৮ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচির কারণে ক্রিকেটারদের ‘ওয়ার্ক লোড ম্যানেজম্যান্ট’ এখন খুব গুরুত্বপূর্ণ ব্যাপার। বিশেষ করে পেসারদের বিশ্রাম দিয়ে ঘুরিয়ে ফিরিয়ে খেলানোর চর্চা চলছে বিভিন্ন দেশে। বাংলাদেশ ক্রিকেটেও গত দেড়-দুই বছরে শোনা গেছে এই কথা। এবার ওয়ানডে বিশ্বকাপের আগে তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমানদের তরতাজা রাখতে সেই পথে হাঁটার কথা বলেছেন চান্দিকা হাথুরুসিংহে।

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের একাদশে ছিলেন না তাসকিন। তার জায়গায় চট্টগ্রামে ওই ম্যাচ খেলার সুযোগ পান ইবাদত হোসেন। দুই উইকেট নিয়ে নিজের সামর্থ্যের ছাপ রাখেন ইবাদত।

আজ থেকে শুরু হচ্ছে আয়ারল্যান্ড সিরিজ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডের আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রধান কোচ আভাস দিলেন, বিশ্বকাপের আগে সামনের ম্যাচগুলিতে প্রায়ই দেখা যেতে পারে এমন পরিবর্তন, ‘ঠিক এ কারণেই (বিশ্বকাপের আগে তরতাজা রাখা) ওকে (তাসকিন) আমরা শেষ ম্যাচে খেলাইনি, বিশ্রাম দিয়েছি। আমরা ওকে ঠিকঠাক গুছিয়ে রাখতে চাই। ও আমাদের স্ট্রাইক বোলারদের একজন। ও বিশ্ব মানের বোলার। সিরিজে সে অন্য যে কারও মতোই অনেক জোরে বল করেছে। আমরা তাসকিন ও মুস্তাফিজকে বিশ্রাম দিতে চেয়েছিলাম। কারণ সামনে অনেক খেলা আছে। এটি আমাদেরকে দলের অন্যান্য ফাস্ট বোলারদের ম্যাচ খেলানোর সুযোগ করে দেবে।’ ওয়ানডে স্কোয়াডে থাকলেও ইংল্যান্ডের বিপক্ষে কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি আরেক পেসার হাসান মাহমুদের। তবে টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচেই মূল একাদশে ছিলেন তিনি। সামনে হাসানসহ অন্যান্য পেস বোলারদের আরও যত বেশি সম্ভব সুযোগ দেওয়ার আশা হাথুরুসিংহের, ‘অবশ্যই! আমাদের যদি আরও খেলা থাকত, ও (হাসান মাহমুদ) নিশ্চিতভাবেই আরও অনেক ম্যাচ খেলত। আমরাও সে চেষ্টা করছি, ফাস্ট বোলারদের বেশি বেশি ম্যাচ খেলানোর। এতে তারা আত্মবিশ্বাস পাবে এবং আমরাও বুঝতে পারব কীভাবে তারা দায়িত্ব সামলায়।’ টি-টোয়েন্টিতে সিরিজে স্রেফ ৩ উইকেট পেলেও হাসানের বোলিংয়ের প্রভাব যে আরও বেশি ছিল, তা আলাদা করে তুলে ধরেন বাংলাদেশের প্রধান কোচ, ‘সে যেভাবে তিন ওয়ানডেতে (আসলে টি-টোয়েন্টিতে) চাপের ওভারগুলো সামাল দিয়েছে, খুবই প্রশংসনীয় ছিল।