সাকিব ব্যাটিং করবেন কোথায়

প্রকাশ : ১৮ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

দুবাই থেকে বৃহস্পতিবার দেশে ফিরলেও গতকাল সকালে দলের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব আল হাসান। সকাল ৮টার ফ্লাইটে রনি তালুকদারকে নিয়ে সিলেটে পা রাখেন সাকিব। জাকিরের পরিবর্তে রনিকে শেষ মুহূর্তে স্কোয়াডে যুক্ত করা হয়েছে। দুজনই বিমানবন্দর থেকে সরাসরি মাঠে আসেন। তামিম ইকবালও অনুশীলন করেছেন। জ্বরে ভুগছিলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

গা গরমের ফুটবলে বরাবরই দলের সবচেয়ে উৎসাহীদের একজন সাকিব। গতকালও ব্যতিক্রম নয়। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে গতকাল সবার আগে তাকেই দেখা গেল ফুটবল নিয়ে কারিকুরি করতে। ফুটবল ম্যাচেও দাপিয়ে বেড়ালেন। পরে এক পাশের সেন্টার উইকেটে ফ্রি হ্যান্ডে বিগ শট করলেন কিছুক্ষণ। নেটে শুরুর দিকে বোলিং করলেও ব্যাটিংয়ে গেলেন অনুশীলনের একদম শেষ দিকে। নেট সেশন থেকে তাই ম্যাচে তার সম্ভাব্য ব্যাটিং পজিশনের ধারণা পাওয়া গেল না। অধিনায়ক তামিম ইকবাল যদিও কদিন আগে বলে দিয়েছেন, ওয়ানডে দলে চার বা পাঁচ নম্বরেই ব্যাট করতে দেখা যাবে সাকিবকে। সবশেষ দুই সিরিজে তিনটি ভিন্ন পজিশনে ব্যাট করেছেন তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজেও পজিশন নিয়ে তাই কিছুটা কৌতূহল আছেই।

সিরিজ শুরুর আগে অবশ্য সাকিবকে নিয়ে দেশজুড়ে তুমুল আলোচনা মাঠের বাইরের কারণে। আরাভ খান নামের হত্যা মামলার আসামীর দোকান উদ্বোধনের অনুষ্ঠানে দুবাই যাওয়ায় বয়ে যাচ্ছে বিতর্কের ঝড়। তার ক্যারিয়ারে অবশ্য বিতর্ক নতুন কিছু নয়। যথারীতি তাকে বিচলিতও মনে হলো না খুব একটা। আগের সবসময়ের মতোই মাঠে তিনি ডুবে থাকলেন নিজের কাজেই। ব্যাটে-বলে তিনি দলের সেরা পারফর্মার। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজেও তাকে সেরা রূপেই চাইবে দল। তিনিও আগে নানা সময়ে দেখিয়েছেন, মাঠের বাইরের বিতর্কের সময় তিনি মাঠেও জ্বলে ওঠেন আরও ভালোভাবে। এই সিরিজেও তেমন কিছু হলে বিস্ময়কর কিছু হবে না। ব্যাট হাতে পারফর্ম করেছেন তিনি তিন-চার-পাঁচ, সব পজিশনেই। আগের সিরিজেই ইংল্যান্ডের বিপক্ষে ৫৮ ও ৭৫ রানের ইনিংস খেলেছেন পাঁচ নম্বরে নেমে। তার ব্যাটিং পজিশন নিয়ে তাই প্রশ্ন থাকার কথা নয়। ক্যারিয়ারে সবচেয়ে বেশি ইনিংস ব্যাট করেছেন তিনি ৫ নম্বর পজিশনেই। তার পরও প্রশ্নটা থাকছে বাস্তবতার খাতিরেই। তিন নম্বরে তার পারফরম্যান্স যে অসাধারণ! তিনে ৩৬ ইনিংস ব্যাট করে ১ হাজার ৫৩৯ রান তার ৪৯.৬৪ গড় ও ৮৬.৮০ স্ট্রাইক রেটে। তার সেরা গড় ও সবচেয়ে বেশি স্ট্রাইক রেট এই পজিশনেই। ২০১৮ সাল থেকে নিয়মিত তিনে নামা শুরুর পর থেকে তার ধারাবাহিকতা দুর্দান্ত। ২০১৯ বিশ্বকাপে ৮৬.৫৭ গড় ও ৯৬.০৩ স্ট্রাইক রেটে ৬০৬ রানের চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়েছিলেন এই পজিশনে। গত বছরও দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম ওয়ানডেতে তিনে নেমে তার দুর্দান্ত ইনিংসে জয়ে সিরিজ শুরু করেছিল বাংলাদেশ। ওয়ানডেতে তিন নম্বরে বাংলাদেশের সবচেয়ে বেশি রান ও সেরা ব্যাটিং গড় সাকিবেরই।

তবে চান্দিকা হাথুরুসিংহে শোনালেন দলের প্রয়োজনের কথাই। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ বললেন, দলের জয়ে কার্যকর অবদানের ভাবনাই থাকবে সাকিবের ব্যাটিং পজিশন নির্ধারণে, ‘এটা ঠিক, যেসব পজিশনে সে ব্যাট করেছে, সব জায়গাতেই ভালো করেছে। সামনের পথচলায় বৃহত্তর দৃষ্টিকোণ থেকে তাকালে, সে যে পজিশনে ব্যাট করলে দলের জয়ে সহায়তা পাওয়া যাবে, সেখানেই ব্যাট করবে।’