বিশ্বকাপ পরিকল্পনায় মাহমুদউল্লাহ

প্রকাশ : ১৮ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

বিশ্রামের আবরণে বাদ কি না, মাহমুদ উল্লাহকে নিয়ে সেই সংশয় কিংবা প্রশ্ন থাকছেই। তবে অভিজ্ঞ এই ব্যাটসম্যানের জন্য আশার আলো দেখালেন চান্দিকা হাথুরুসিংহে। মাহমুদউল্লাহকে ছাড়া সিরিজ শুরুর আগের দিন বাংলাদেশ কোচ জোর দিয়েই বলেন, তাদের বিশ্বকাপ ভাবনায় ভালোভাবেই আছেন এই ক্রিকেটার! ৩৭ বছর বয়সী ব্যাটসম্যানের সেরা সময় অতীত হয়ে গেছে বলেও মনে করেন না কোচ। এমনিতে অন্য সব সিরিজের মতো হলে এখন মাহমুদ উল্লাহর থাকার কথা ছিল সিলেটে। ব্যস্ত থাকতেন তিনি আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রস্তুতিতে। কিন্তু আপাতত এখন তার ঠিকানা মোহামেডান স্পোর্টিং ক্লাবে। ঢাকা প্রিমিয়ার লিগে খেলছেন তিনি এই ক্লাবের হয়ে। আয়ারল্যান্ড সিরিজের প্রথম দুই ম্যাচের দলের তার ঠাঁই হয়নি। দল ঘোষণার পর নির্বাচকরা এটিকে বলেছিলেন ‘বিশ্রাম।’ তাদের মতে, বিশ্বকাপের দিকে তাকিয়ে মাহমুদ উল্লাহর পজিশনে বিকল্প তৈরি রাখার উপযুক্ত সুযোগ এই সিরিজ।

সিরিজ শুরুর আগের দিন সিলেটে সংবাদ সম্মেলনে একই কথা শোনা গেল হাথুরুসিংহের কণ্ঠেও। কোচ জানিয়ে দিলেন, ওয়ানডে দলের পরিকল্পনায় এখনও আছেন মাহমুদউল্লাহ, ‘মনে হয় না সে তার সেরা সময় পেছনে ফেলে এসেছে। চেষ্টা করছি বিশ্বকাপের আগে আমাদের খেলোয়াড়ের পুল বাড়াতে। বিশ্বকাপের কাছাকাছি গিয়ে যদি কারও কিছু হয়ে যায়, তাহলে আমাদের হাতে যেন এমন পর্যাপ্ত খেলোয়াড় থাকে, যাদের আমরা দেখেছি এবং যাদের ওপর ভরসা করতে পারি নিজের ভূমিকা পালন করতে পারে। সেই সুযোগটিই নিতে চাই। কারণ বিশ্বকাপের আগে আর মাত্র ১৫টির মতো ওয়ানডে আছে আমাদের। আমরা তাই এমন কিছু খেলোয়াড়কে দেখতে চাইছি, যাদেরকে আমরা মনে করি যে অবদান রাখতে পারে। রিয়াদ এখনও পরিকল্পনায় আছে। আমরা এভাবেই দেখছি।’

মাহমুদউল্লাহর জায়গায় এই সিরিজে ইয়াসির আলি চৌধুরি ও তৌহিদ হৃদয়কে পরখ করে দেখবে দল। এই সিরিজে বা সামনে কোনো সিরিজে অন্য আরও দু-একজনকেও দেখা দেখে নিতে পারে দল। তাদের কেউ দারুণভাবে জ্বলে উঠলে মাহমুদউল্লাহর ফেরার সুযোগ আর আদৌ থাকবে কি না, এই প্রশ্নও আছে প্রবলভাবেই। হাথুরুসিংহে অবশ্য সরাসরি জবাব দিলেন না। প্রশ্নের গভীরে না গিয়ে তিনি মাহমুদউল্লাহর সামর্থ্যে আস্থা জানিয়ে রাখলেন আবারও।