ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সেই রুকসানার মুখোমুখি আজ তানজিলা

সেই রুকসানার মুখোমুখি আজ তানজিলা

কিক বক্সিংয়ের সাবেক বিশ্বচ্যাম্পিয়ন, ব্রিটেনে আছে তারকা খ্যাতি, নিজের জীবনী নিয়ে লিখেছেন বই। লন্ডনে জন্ম নেওয়া সিলেটি বংশো™ূ¢ত রুকসানা বেগম এখন ঢাকায়, তিনি আজ লড়বেন বাংলাদেশের পেশাদার বক্সিং ‘বেক্সিমকো এক্সবিসি ফাইট নাইট’ প্রতিযোগিতায়। বাংলাদেশ বক্সিং ফাউন্ডেশনের উদ্যোগে এক্সেল স্পোর্টস ম্যানেজমেন্টের আয়োজনে দ্বিতীয়বারের মতো হতে যাচ্ছে প্রতিযোগিতা। বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড ও ফ্রান্সের ১৪ জন বক্সার অংশ নিচ্ছে টুর্নামেন্টে। ফেদারওয়েট, লাইট হেভিওয়েট, ব্যান্টামওয়েট, ক্রুজারওয়েট, ফ্লাই ওয়েট, লাইটওয়েট ও ওয়েল্টারওয়েট- সাত ক্যাটাগরিতে লড়বেন বক্সাররা। হোটেল ইন্টারকন্টিনেন্টালে ব্যান্টামওয়েট ক্যাটাগরিতে ছয় রাউন্ডের একটি ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট। দেশি ও আন্তর্জাতিক বক্সারদের নিয়ে আয়োজিত এক দিনের এই টুর্নামেন্টের চমক রুকসানা।

২০২২ সালের পেশাদার বক্সিংয়ের বিজয়ীরা ও গত বছরে বাংলাদেশে হওয়া সাউথ এশিয়ান প্রফেশনাল বক্সিং ফাইট নাইট ‘দ্য আল্টিমেট গ্লোরি’ প্রতিযোগিতার চ্যাম্পিয়ন বাংলাদেশি সুর কৃষ্ণ চাকমা ও আল-আমিনও লড়বেন। তবে এবারই প্রথম নারী বক্সাররা অংশ নেবেন।

জীবনের পালাবদলে নানা চড়াই-উতরাই পেরিয়ে আজকের রুকসানা হয়েছেন। ২০০৬ সালে বাবা-মায়ের পছন্দে বিয়ে করেছিলেন ব্যাংকার সাঈদ চৌধুরীকে। দুই বছর পরই হয়ে যায় ছাড়াছাড়ি। নিজের জীবনীতে রুকসানা লিখেছিলেন, বিয়ের পর লড়াকু পরিচয়টাই হারিয়ে ফেলেছিলেন তিনি। মানসিক সমস্যায় ভর্তি হন হাসপাতালে। এরপর বাবা-মায়ের সমর্থন পেয়ে ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু হয় রুকসানার। ২০১০ সালে মুয়েই থাইয়ে ব্রিটিশ চ্যাম্পিয়ন হন তিনি, ২০১৬ সালে হন কিক বক্সিংয়ের বিশ্বচ্যাম্পিয়ন। এর পরই সাড়া ফেলেন রুকসানা। ২০১২ সালে হয়েছিলেন ব্রিটেনে মুসলিম নারী খেলোয়াড়দের শুভেচ্ছাদূত। সে বছর ব্রিটেনে ১০০ প্রভাবশালী বাংলাদেশির তালিকায়ও ছিলেন। ২০২০ সালে প্রকাশিত তার জীবনী ‘বর্ন ফাইটার’ ব্রিটেনের অন্যতম সাড়া জাগানো বইয়ের একটি। ২০১৮ সালে পেশাদার বক্সিংয়ে পথচলা শুরু রুকসানার। প্রথমবার বাংলাদেশে খেলতে এসে রোমাঞ্চিত রুকসানা, ‘আমি লন্ডনে থাকলেও দেশের প্রতি ভালোবাসা আছে অনেক।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত