ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

২-০ সিরিজ জয়ে আত্মবিশ্বাস

২-০ সিরিজ জয়ে আত্মবিশ্বাস

প্রথম ওয়ানডেতে রেকর্ড জয়ের পর আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায়। ১-০ ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় ম্যাচে মুশফিকুর রহিমের ৬০ বলে অপরাজিত ১০০ রানের সুবাদে ওয়ানডেতে ৬ উইকেটে ৩৪৯ রানে সর্বোচ্চ সংগ্রহ পায় বাংলাদেশ। সাকিব আল হাসানকে টপকে বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড গড়েন মুশফিক। মুশফিকের ব্যাটিং বুঝিয়ে দিয়েছে- ভারতে আসন্ন বিশ্বকাপের জন্য দল তৈরি করার লক্ষ্যে এখন থেকেই কিভাবে ওয়ানডে ক্রিকেট খেলতে চাইছে বাংলাদেশ। আগ্রাসী ব্র্যান্ড ধরে রাখার লক্ষ্য নিয়ে আজ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সফরকারী আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও সিরিজ নির্ধারণী ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। সব মিলিয়ে এখন পর্যন্ত ১২টি ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এরমধ্যে বাংলাদেশের জয় ৮টিতে, আয়ারল্যান্ডের জয় দুটিতে। বাকি দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

প্রথম ওয়ানডেতে ৮ উইকেটে ৩৩৮ রান করে বাংলাদেশ। ম্যাচে রান বিবেচনায় নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ ১৮৩ রানের জয় পায় টাইগাররা। প্রথম দুই ম্যাচে বাংলাদেশের সামনে লড়াই করতে পারেনি সফরকারীরা। দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় সিরিজ সমতায় শেষ করার সুযোগ এখনও আছে আয়ারল্যান্ডের। এই সিরিজে এখন পর্যন্ত বাংলাদেশ দল যে ধরনের ক্রিকেট খেলেছে তাতে সিরিজ হার এড়ানো কঠিন আয়ারল্যান্ডের জন্য। আইরিশ কোচ হেনরিচ মালান বলেন, ‘আমরা বিষয়টিকে বিবেচনায় রাখছি, আজ আমাদের এক-দুটি নতুন উপায় বের করতে হবে যাতে জুটি ভাঙতে পারি ও প্রতিপক্ষের কিছু খেলোয়াড়কে চাপে রাখতে পারি। এটি ভালো উইকেট ছিল। যতটা প্রভাব ফেলবে বলে আমরা আশা করেছিলাম ততটা হয়নি। এটি এমন কিছু যা আমরা আমরা চিহ্নিত করেছি এবং তৃতীয় ম্যাচে সমাধান করার চেষ্টা করব।’

তৃতীয় ওয়ানডে থেকে আফিফ হোসেন ও শরিফুল ইসলামকে বাদ দিয়েছে বাংলাদেশ। রনি তালুকদারের মত খেলোয়াড়ের দেশের হয়ে প্রথম ওয়ানডে খেলার সুযোগ থাকছে। প্রথম ওয়ানডের আগে অনুশীলন সেশনে ফুটবল খেলতে গিয়ে চোখে ব্যাথা পান অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। ইনজুরি থেকে সুস্থ হয়ে উঠেছেন তিনি।

যদিও বিশ্বমানের স্পিন আক্রমণ আছে স্বাগতিকদের। তাই পেসারদের জ্বলে উঠার প্রয়োজন তেমন একটা পড়েনি। কারন ঘরের মাঠে আইরিশদের গুড়িয়ে দেয়ার জন্য স্পিনাররাই যথেষ্ট। ধারণা করা হচ্ছিল, বাংলাদেশের পেস বোলারদের সহজে মোকাবিলা করতে পারবে আয়ারল্যান্ড, বাস্তবে হয়নি।

গত শুক্রবার সকালে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ক্রিকেটারদের দুই ভাগে ভাগ হয়ে ফুটবল খেলার সময় চোখে চোট পেয়েছিলেন মিরাজ। এক সতীর্থের বাড়ানো বল ধরতে গেলে বিপরীত দিক থেকে পেসার হাসান মাহমুদ শট নিলে সোজা গিয়ে চোখে লাগে মিরাজের। এরপরই স্থানীয় হাসপাতালে নেয়া হয় এ অলরাউন্ডারকে। করানো হয় সিটি স্ক্যান। স্ক্যান রিপোর্ট ভালো এলেও চোখে রক্ত জমায় নেয়া হয় চোখের চিকিৎসকের কাছে। সেই চিকিৎসক প্রাথমিকভাবে বিশ্রাম নেয়ার কথা বলেন মিরাজকে। পাঁচ দিনের বিশ্রাম শেষে অবশেষে মাঠে ফিরলেন তিনি। আগামীকাল ম্যাচেও ফেরার সম্ভাবনা রয়েছে তার।

অন্যদিকে দুই অভিজ্ঞ ক্রিকেটার সাকিব ও মুশফিক দুইজনই বর্তমানে অবস্থান করছেন ঢাকায়। ছেলের অসুস্থতার জন্য আগের দিন দল থেকে ছুটি নিয়ে ঢাকায় যান মুশফিক। আজ (বুধবার) রাতেই ফেরার কথা রয়েছে তার। আর আগের দিন বিমান বাংলাদেশের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হতে সিলেট ছেড়েছিলেন সাকিব। ইংল্যান্ড সিরিজ শেষেই দুবাই উড়ে গিয়েছিলেন সাকিব। সেখানে হত্যা মামলার পলাতক আসামি রবিউল ইসলাম ওরফে আরাভ খানের স্বর্ণের দোকান উদ্বোধন করেছেন এই তারকা অলরাউন্ডার। এরপর দেশে ফিরে এক ম্যাচ খেলে ঢাকায় যোগ দেন আমেরিকান ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে। দ্বিতীয় ম্যাচ খেলে গতকাল বিমান বাংলাদেশের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তি সম্পন্ন করতে ফের ঢাকায়। ম্যাচের বাইরে সিলেটে ছিলেনই না সাকিব।

সাকিব ও মুশফিক কেন অনুশীলনে অনুপস্থিত তা জানতে চাইলে টিম ম্যানেজার নাফিস ইকবাল বলেন, ‘ওর ছেলের শরীর খারাপ হয়েছিল গতকাল হঠাৎ করে। সে জন্য ছুটি নিয়ে গিয়েছিল। সাকিবও চলে আসছে। আজকে কিন্তু অপশনাল প্র্যাকটিস ছিল। অপশনাল প্র্যাকটিস মানে তো আপনার উপর, আপনি (সিদ্ধান্ত নেবেন) করবেন কী করবেন না। কোনো দিন অপশনাল প্র্যাকটিসে পাঁচজন আসে আবার কোনো দিন অপশনাল প্র্যাকটিসে ফুল টিম আসে।’

এদিন অনুশীলনে সবচেয়ে সিরিয়াস ছিলেন তামিম ইকবাল। দল মাঠে আসার পর ব্যাটিং কোচ জেমি সিন্ডন্সের সঙ্গে নিয়ে সরাসরি চলে আসেন পশ্চিম পাশের নেটের প্রথম উইকেটে। তাকে তখন বল করতে থাকেন দলের সেরা দুই পেসার তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান। এরপর এক থ্রোয়ারকে নিয়ে তামিমকে বল ছুড়তে থাকেন কোচ চন্ডিকা হাথুরুসিংহেও। পাশের উইকেটে স্পিনারদের মোকাবিলা করতে থাকেন প্রথমে লিটন দাস, এরপর নাজমুল হোসেন শান্ত। ততক্ষণ পর্যন্ত অনুশীলন চালিয়ে যান টাইগার অধিনায়ক।

এদিকে ওয়ানডে সিরিজ শেষে চট্টগ্রামে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ওই সিরিজের জন্য ১৪ জনের দল ঘোষণা করেছেন বিসিবির নির্বাচকরা। দলে প্রথমবার জায়গা পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান জাকের আলী অনিক ও লেগ স্পিনার রিশাদ হোসেন। এছাড়া ওয়ানডে দলে থাকলেও ম্যাচ না খেলে বাদ যাওয়া পেসার শরিফুল ইসলামকে সংক্ষিপ্ত সংস্করণের দলে নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ভিডিও বার্তায় বলেছেন, ‘জাকির আলীকে আমরা ঘরোয়া ক্রিকেটে এবং ‘এ’ দলের হয়ে ভালো করায় দলে নিয়েছি। শরিফুল ইসলাম ইনজুরির কারণে দলের বাইরে ছিল। আবার সে সিস্টেমের মধ্যে এসেছে, সেজন্য তাকে আমরা দলে ফিরিয়েছি।’ রিশাদকে দলে নেওয়ার বিষয়ে নান্নু বলেছেন, ‘লেগ স্পিনার রিশাদ হোসেনকে আমরা একটু দেখতে চাচ্ছি। যেহেতু আয়ারল্যান্ডের বিপক্ষে খেলা, আমাদের দেখার সুযোগ আছে। টিম ম্যানেজমেন্টও একজন লেগ স্পিনার চাচ্ছিলো। রিশাদ আমাদের এইচপি দলের সঙ্গে অনেক দিন কাজ করছে। যারা নতুন আসছে, আশা করছি এটা তাদের জন্য নতুন প্ল্যাটফর্ম হবে।’ বিসিবির প্রধান নির্বাচক জানিয়েছেন, ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশ ক্রিকেটের জন্য বড় মাইলফলক। এবার আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের সুযোগ। এখানে কিছু খেলোয়াড়কে দেখার সুযোগ হবে বলে মনে করেন তিনি। এছাড়া নান্নু জানিয়েছেন, যারা দলের বাইরে আছে তাদের জন্য সুযোগ শেষ হয়ে যায়নি। তাদের ওপর বিসিবির চোখ থাকবে।

আগামী ২৭ মার্চ শুরু হবে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। বাকি দুই টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৯ ও ৩১ মার্চ। সবগুলো ম্যাচই আয়োজিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত