ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কেইন-রোনালদোর রেকর্ডের রাত

কেইন-রোনালদোর রেকর্ডের রাত

ইউরো ২০২৪ বাছাইপর্বে বৃহস্পতিবার রাতে ব্যক্তিগত রেকর্ড গড়েছেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন, তিনি এখন ইংলান্ডের জার্সি গায়ে সর্বোচ্চ গোলদাতা। আর ক্রিশ্চিয়ানো রোনালদো গড়েছেন জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড। কেইন-রোনালদোর রেকর্ডের রাতে জিতেছে তাদের দল ইংল্যান্ড ও পর্তুগাল।

জুলাইয়ে বয়স হবে ৩০, এর মধ্যেই ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোলদাতা হ্যারি কেইন। ওয়েন রুনিকে (৫৩) টপকে কেইন (৫৪) এখন সবার ওপরে। বৃহস্পতিবার রাতে ইউরো ২০২৪র বাছাইপর্বে ইতালির বিপক্ষে ১৩ মিনিটে ডেক্লান রাইসের গোলে এগিয়ে যাওয়া ইংলিশরা ব্যবধান দ্বিগুণ করে কেইনের দেওয়ার পেনাল্টি গোলে। এই গোলের মাধ্যমেই নিজের নাম ইতিহাসের পাতায় তোলেন ২৯ বছর বয়সী স্পার্স ফরোয়ার্ড, ৮১ ম্যাচ খেলেই গড়েছেন কীর্তি। নিজের গোলসংখ্যা কেইন কোথায় নিয়ে যান সেটিই দেখার বিষয়। প্রিমিয়ার লিগের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হতেও আর ৫৭টি গোল দরকার কেইনের।

অধিনায়কের এমন কীর্তির দিনে ইংল্যান্ডও কাটিয়েছে এক দীর্ঘ খরা। ৬২ বছর ইতালির মাঠে ম্যাচ জিতেছে থ্রি লায়ন্সরা। ইউরোর বাছাইপর্বে ইতালি সর্বশেষ ম্যাচ হেরেছিল ২০০৬ সালে। ১৭ বছর ও ৪১ ম্যাচ পর আবার হারল তারা। হতাশাজনকভাবে সেই হার এসেছে ইউরো চ্যাম্পিয়ন হওয়ার পর বাছাই পর্বের প্রথম ম্যাচেই, তাও আবার ঘরের মাঠে। নাপোলির ডিয়েগো ম্যারাডোনা স্টেডিয়ামে ডেকান রাইস ও হ্যারি কেইনের গোলে ২-১ ব্যবধানে ঐতিহাসিক জয় পেয়েছে ইংল্যান্ড। ১৯৬১ সালের পর ইতালির মাটিতে এই প্রথম ইতালিকে হারিয়েছে তারা। সময় নষ্ট করার জন্য ৭৮ মিনিটে একবার হলুদ কার্ড দেখা লুক শ রেফারির সঙ্গে তর্কাতর্কি করে সময় নষ্ট করার চেষ্টা করতে গিয়ে দেখেন দ্বিতীয় হলুদ, অর্থাৎ লাল কার্ড। তবে জয় নিয়ে মাঠ ছাড়তে সমস্যা হয়নি সাউথগেটের দলের। ঘরের মাঠে ইতালি সমতা ফেরানোর জন্য জানপ্রাণ দিয়ে চেষ্টা করে গেলেও ইংল্যান্ডের ট্যাকটিকাল টাইমণ্ডওয়েস্টিংয়ের সামনে শেষ পর্যন্ত হার মানে তারা। কেননা ইতালিতে ইংল্যান্ডের সাম্প্রতিক রেকর্ড বেশ খারাপ হলেও এদিন গ্যারেথ সাউদগেটের শিষ্যরা ম্যাচ শুরু করে আত্মবিশ্বাসের সাথেই। নিজেদের পরবর্তী ম্যাচে ইউক্রেনের মুখোমুখি হবে ইংল্যান্ড। ম্যাচটি হবে ইংলিশদের ঘরের মাঠে।

কাতার বিশ্বকাপে অধিকাংশ ম্যাচেই বসে ছিলেন বেঞ্চে। এরপর ইউরোপিয়ান ক্লাব ফুটবল ছেড়ে সৌদি আরবে পাড়ি জমানোয় অনেকের মনে শংকা ছিল, পর্তুগালের জার্সিতে আর দেখা যাবে তো ক্রিশ্চিয়ানো রোনালদোকে? পর্তুগালের নতুন কোচ হিসেবে রবার্তো মার্তিনেজ দায়িত্ব নেয়ার পরই আলোচনা করেছেন সিআর সেভেনের সঙ্গে। রোনালদোকে নিজের পরিকল্পনায় ভালোভাবে রেখেছেন পর্তুগালের স্প্যানিশ কোচ। সেই আস্থার প্রতিদান রোনালদো দিলেন। ইউরো ২০২৪ এর বাছাইপর্বে শুভ সূচনা করেছে পর্তুগাল। প্রথম ম্যাচে লিচেস্টাইনকে ৪-০ গোলে হারিয়েছে মার্তিনেজের দল। জোড়া গোল করে রোনালদো বুঝিয়ে দিয়েছেন, এখনো ফুরিয়ে যাননি তিনি।

ম্যাচটা খেলতে নেমে আরেকটা বিশ্বরেকর্ড নিজের করে নিয়েছেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে কুয়েতের বদর আল-মুতাওয়া জাতীয় দলের হয়ে সর্বোচ্চ ১৯৬ ম্যাচ খেলেছিলেন। রোনালদো বিশ্বকাপ মরোক্কোর বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচে শেষ মুহূর্তে মাঠে নেমে মুতাওয়ার রেকর্ড ছুঁয়েছিলেন। আর লিচেস্টাইনের বিপক্ষে ইউরো বাছাইপর্বের ম্যাচে মাঠে নেমে রোনালদো ভেঙে দেন তার রেকর্ড। হয়ে যান ফুটবল ইতিহাসে জাতীয় দলের জার্সি গায়ে সবচেয়ে বেশি ১৯৭ ম্যাচ খেলা একমাত্র ফুটবলার। বাছাইপর্বে নিজেদের পরবর্তী ম্যাচে লুক্সেমবার্গের মুখোমুখি হবে পর্তুগাল।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত