ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এলিটার ম্যাচে তারিক নায়ক

বাংলাদেশ ১ : ০ সিশেলস
এলিটার ম্যাচে তারিক নায়ক

আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশ সবশেষ ম্যাচ জিতেছিল গত বছর সেপ্টেম্বরে নমপেনে কম্বোডিয়ার বিপক্ষে ১-০ গোলে। ছয় মাসের মধ্যে তৃতীয় আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে দ্বিতীয় জয় তুলে নিয়েছে লাল-সবুজ ফুটবলাররা, গতকাল শনিবার সিলেট জেলা স্টেডিয়ামে দ্বি-পাক্ষিক সিরিজের প্রথম প্রীতি ম্যাচে আফ্রিকার সিশেলসকে ১-০ গোলে হারায় স্বাগতিকরা। প্রথমার্ধের শেষদিকে ব্যবধান গড়ে দেয়া গোলটি করেন তারিক রায়হান কাজী। স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরার অধীনে ৯ ম্যাচে এটি দ্বিতীয় জয়। হার পাঁচটি এবং ড্র দুইটিতে।

শুরু থেকে শেষ পর্যন্ত দাপট দেখাল বাংলাদেশ, ফাঁকে ফাঁকে সিশেলস ভীতি ছড়ালেও বাংলাদেশের সঙ্গে পেরে উঠল না। সিশেলসকে হারিয়ে ইতিহাস গড়ল হাভিয়ের কাবরেরার শিষ্যরা। প্রথমবারের মতো আফ্রিকার কোনো দলের বিপক্ষে জয়ের স্বাদ নিল বাংলাদেশ। এর আগে ফিফা স্বীকৃত ম্যাচে চারবার আফ্রিকান প্রতিপক্ষের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। তাদেরকে হারের তিক্ত অভিজ্ঞতা নিতে হয়েছিল সুদান, বুরুন্ডি ও আলজেরিয়া একাদশের বিপক্ষে। এর আগে এই সিশেলসের বিপক্ষে ২০২১ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত মাহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টে ১-১ গোলে ড্র করতে পেরেছিল। সেই ফলকে পেছনে ফেলে এবার সিশেলসের বিপক্ষে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। দ্বিপাক্ষিক সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে আগামী ২৮ মার্চ ফের মুখোমুখি হবে দুই দল।

সিলেট স্টেডিয়ামে খেলা হলে সাধারণত দর্শকের ঢল দেখা যায়। কিন্তু এদিন একেবারে ভিন্ন দৃশ্যের অবতারণা হয়। গ্যালারিতে ছিল না ভক্ত-সমর্থকদের সরব উপস্থিতি। অধিকাংশ আসন ফাঁকা থাকার জন্য কেউ রমজান মাসকে কারণ হিসেবে উল্লখ করেন, কেউ দায়ী করেন প্রচার-প্রচারণার যথেষ্ট অভাব। টানা আক্রমণের ধারাবাহিকতায় ৪২ মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। অধিনায়ক জামাল ভূঁইয়ার ফ্রি-কিকে প্রতিপক্ষের ব্র্যান্ডন শ্যাফি মোলে হেড করার পর হাওয়ায় ভাসা বল চলে যায় তারিকের কাছে। হেড করেই জাল খুঁজে নেন এই তারকা ডিফেন্ডার। জাতীয় দলের পক্ষে এই প্রথম গোল করেন তিনি।

এই ম্যাচ দিয়ে অবশেষে এলিটা কিংসলের অভিষেক হলো বাংলাদেশ দলে। নাইজেরিয়ায় জন্ম নেওয়া ৩৩ বছর বয়সি এই স্ট্রাইকার নিলেন আন্তর্জাতিক মঞ্চে খেলার অনির্বচনীয় স্বাদ। দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি হিসেবে মাঠে নামানো হয় এলিটাকে। আফ্রিকায় জন্ম নেওয়া এই ফুটবলারের বাংলাদেশের হয়ে প্রথম খেলার সুযোগ পাওয়া ম্যাচটা জয় দিয়ে শেষ করল, তাও আফ্রিকা মহাদেশের কোনো দলের বিপক্ষে। ব্যবধান যাই হোক, কেবল জিততে চেয়েছিলেন হাভিয়ের কাবরেরা। বাংলাদেশ কোচের সেই চাওয়াটাই পূরণ হয়েছে। তবে সৌদি আরব ও সিলেট মিলিয়ে প্রায় ১৭ দিনের প্রস্তুতির ছাপ শুরুতে ছিল না জামাল-সোহেল-রাকিবদের খেলায়। শুরুর দশ মিনিটে তিনটি কর্নার পায় বাংলাদেশ। সোহেল রানার একটি শটও যুৎসই হয়নি। এই মিডফিল্ডারের নিচু ও দুর্বল কর্নারগুলো অনায়াসে ফেরান সিশেলসের ডিফেন্ডাররা। ১৯ মিনিটে সোহেল রানাকে কাটিয়ে বুলেট দূরপাল্লার শট নিয়েছিলেন ব্র্যান্ডন রশিদ। তবে বল যায় পোস্টের বেশ বাইরে দিয়ে। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯৯ স্থানে থাকা দলটি প্রথমার্ধে বাংলাদেশ গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে তেমন কোনো পরীক্ষা নিতে পারেনি। ৪২ মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। জামালের ফ্রি কিকে ব্র্যান্ডন শ্যাফি মোলে হেড করার পর বক্সের ভেতর থেকে হেডেই জাল খুঁজে নেন তারিক। জাতীয় দলের হয়ে এই প্রথম গোল পেলেন তিনি। দ্বিতীয়ার্ধের শুরুতেই সজীবের বদলি মাঠে নামেন ২০১১ সাল থেকে বাংলাদেশের ঘরোয়া ফুটবল খেলা এলিটা কিংসলে, বাংলাদেশের জার্সিতে আন্তর্জাতিক ম্যাচ খেলার স্বপ্ন পূরণ হয়েছে নাইজেরিয়া থেকে বাংলাদেশি হওয়া এলিটা এই দিনটার অপেক্ষায় ছিলেন।

আলোকিত বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত