ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তারাবির নামাজ পড়ে নিশ্চিত মরক্কান কোচ

৪ ম্যাচে ৩ হার ব্রাজিলের
তারাবির নামাজ পড়ে নিশ্চিত মরক্কান কোচ

উজ্জীবিত পারফরম্যান্সের ধারা বজায় রাখল সবশেষ কাতার বিশ্বকাপে চতুর্থ স্থান পাওয়া মরক্কো। আরেকটি বড় চমক উপহার দিয়ে তারা ঘরের মাঠে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে হারিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ঘরের মাঠ ইবনে বতুতা স্টেডিয়ামে দাপট দেখিয়ে মরক্কো ম্যাচটি জিতে নিয়েছে ২-১ ব্যবধানে। সেলেসাওদের বিপক্ষে এটিই মরক্কোর প্রথম জয়। প্রথমার্ধে লেফট উইঙ্গার সোফিয়ান বুফাল স্বাগতিকদের এগিয়ে নেন। দ্বিতীয়ার্ধে সফরকারীদের সমতা ফেরান ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরো। এরপর জমজমাট লড়াইয়ে ব্যবধান গড়ে দেন বদলি নামা অ্যাটাকিং মিডফিল্ডার আব্দেলহামিদ সাবিরি।

তবে এই ঐতিহাসিক অর্জন বিশ্বাসই হচ্ছে না আফ্রিকার দলটির কোচ ওয়ালিদ রেগ্রাগির! তিনি জানান, রমজান মাস চলায় সত্যিই এমন কিছু ঘটেছে কিনা তা নিশ্চিত করতে তারাবির নামাজ পড়তে হবে তাদের। গত বছরের নভেম্বর-ডিসেম্বরে কাতারের মাটিতে মরক্কো গড়ে ইতিহাস। আফ্রিকার প্রথম দল হিসেবে ফুটবল বিশ্বকাপের সেমিফাইনাল খেলে তারা। তিন মাস পর ফের মাঠে নেমে নিজেদের ভক্ত-সমর্থকদের সামনে ব্রাজিলের বিপক্ষে জিতে ভীষণ উচ্ছ্বসিত রেগ্রাগি। ম্যাচের পর সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বিশ্বকাপের পর প্রথম মাঠে নেমে জিততে চেয়েছিলাম, এবং সেটাই ঘটেছে। আমরা খুবই খুশি কারণ, ইতিহাসে প্রথমবার ব্রাজিলকে হারাল মরক্কো। ব্রাজিল ফিফা র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল।’

চোটের কারণে নেইমারের পাশাপাশি ছিলেন না থিয়াগো সিলভা, মার্কুইনহোস ও রিচার্লিসন। এই তারকাদের অনুপস্থিতিতেও ব্রাজিল শক্তিমত্তা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ দেখেন না মরক্কোর কোচ ‘বেশ কয়েকজন খেলোয়াড় এখানে না থাকা সত্ত্বেও ব্রাজিল খুবই উঁচু মানের একটি দল। আমাদেরও চোট সমস্যা রয়েছে কিন্তু, আমরা লিড ধরে রাখার মানসিকতা দেখিয়েছি।

আরবি বর্ষপঞ্জি অনুসারে রমজান মাস চলায় বিশ্বজুড়ে মুসলমানরা সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের জন্য পালন করছেন রোজা। তারাবির নামাজ এই মাসের ইবাদতের আরেকটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। ব্রাজিলকে হারানো স্বপ্নের মতো মনে হওয়ায় রেগ্রাগি বলেন, ‘এখন রমজান মাস চলছে। এটা (ব্রাজিলের বিপক্ষে জয়) সত্যিই ঘটেছে কিনা তা নিশ্চিত করার জন্য আমাদের গিয়ে তারাবির নামাজ পড়তে হবে। এখন আমরা উদযাপন করতে যাচ্ছি, কিন্তু আমাদের আরও অনেক দূর যেতে হবে।’ নিন্দুকদের খোঁচা দিয়ে মরক্কোর কোচ জানান আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা জয়ের আশাবাদ, ‘আমাদের অতিরিক্ত উদ্দীপনা দেখানোর কিছু নেই। আমি যখন বলি আমাদের অবশ্যই আফ্রিকান কাপ জিততে হবে, তারা (সমালোচকরা) বলে যে আমি অতিরঞ্জন করছি। আমাকে অবশ্যই সতর্ক থাকতে হবে যখন বলি যে আমরা জয়ের জন্য খেলব না, আমরা কেবল আনন্দের জন্য খেলি।’

এ নিয়ে গত চার ম্যাচের তিনটিতেই হার দেখল ব্রাজিল। কাতার বিশ্বকাপে ব্রাজিল ছিল ‘জি’ গ্রুপে। সেখানে গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে ১-০ ব্যবধানে হেরেছিল তারা। এরপরই ছিল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচ। সে ম্যাচে অবশ্য ৪-১ গোলের বড় জয় পায় নেইমাররা। বড় বিপত্তিটা ঘটে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত