আশরাফুলকে ছাড়িয়ে লিটন

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

লিটন তার ব্যাটটাকে পরিণত করলেন খোলা তরবারিতে। এমনিতেই তার ব্যাটিং অনিন্দ্য সুন্দর, এর সঙ্গে চোখ ধাঁধানো সব শট; দুইয়ে মিলে অদ্ভুত ঘোর লাগা আবহ চট্টগ্রামের স্টেডিয়ামটিতে। আর এর মাঝেই বাংলাদেশ ওপেনার নাম তুলে নিলেন দ্রুততম হাফ সেঞ্চুরির তালিকায়, সেটাও সবার উপরে।

আপাতত পুরনো ইনিংসগুলোতে নজর না দিলেও হচ্ছে, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে লিটন কুমার দাসের ব্যাটিংয়ে নজর দিলেই উত্তর মিলবে। গতকাল সাগরপাড়ে ব্যাট হাতে ঝড় তুলে নিজেদের টি-টোয়েন্টি ইতিহাস নতুন করে লিখলেন বাংলাদেশের এই ব্যাটসম্যান।

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৪৭ রান করা ডানহাতি এই ওপেনার দ্বিতীয় ম্যাচে ব্যাটকে পরিণত করলেন খোলা তরবারিতে। এমনিতেই তার ব্যাটিং অনিন্দ্য সুন্দর, এর সঙ্গে চোখ ধাঁধানো সব শট; দুইয়ে মিলে অদ্ভুত ঘোর লাগা আবহ চট্টগ্রামের স্টেডিয়ামটিতে। আর এর মাঝেই লিটন নাম তুলে নিলেন দ্রুততম হাফ সেঞ্চুরির তালিকায়, সেটাও সবার উপরে। আইরিশ বোলারদের গলির বোলারে পরিণত করে চার-ছক্কার পসরা সাজানো লিটন মাত্র ১৮ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় হাফ সেঞ্চুরি পূর্ণ করেছেন। যা বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসের দ্রুততম হাফ সেঞ্চুরি। দীর্ঘদিন ধরে এই রেকর্ডটি ছিল মোহাম্মদ আশরাফুলের দখলে। ২০০৭ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০ বলে হাফ সেঞ্চুরি করেন সাবেক এই অধিনায়ক। লিটনের হাফ সেঞ্চুরিটি টি-টোয়েন্টি ইতিহাসে যৌথভাবে সপ্তম দ্রুততম।

দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ডটি নিজের দখলে নিয়ে নেওয়া লিটনের নাম আরও একবার আছে এই তালিকায়। ২১ বলে হাফ সেঞ্চুরি করে এতোদিন দ্বিতীয় দ্রুততম ছিলেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। কিন্তু তার এদিনের ব্যাটিংয়ে পেছনের সব ঝড় হয়ে উঠলো মামুলি। লিটন গড়িয়ে, উড়িয়ে বল সীমানা ছাড়া করে রেকর্ড বইয়ে নামটি খোদাই করে নিলেন।

খুনে ব্যাটিং করার দিনে লিটন থামেন ১২তম ওভারের শেষ বলে, এর আগে খেলেন ঝলমলে এক ইনিংস। ৪১ বলে ১০টি চার ও ৩টি ছক্কায় ৮৩ রান করে আউট হন লিটন।